মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কাকে নিয়ে চীনে রীতিমতো কাড়াকাড়ি পড়ে গেছে! ‘ইভাঙ্কা’ নামকে পণ্যের ট্রেড মার্ক হিসেবে ব্যবহার করে দেশটির ব্যবসায়ীরা লাভবান হতে চাইছেন। এ জন্যে তারা সবাই পণ্যের ট্রেডমার্ক  হিসেবে ইভাঙ্কা চ

ট্রাম্পের মেয়ে ইভানকার নামের ফ্যাশন পণ্য বিশ্বের বিভিন্ন দেশে বিক্রি হয়। তবে সেগুলো তার নিজের প্রতিষ্ঠানের। কিন্তু এবার দেশটির ব্যবসায়ীরাও তাদের পণ্যে এ নামটি পেতে চাইছেন বলে চীনা সংবাদমাধ্যমের বরাতে বিষয়টি জানা গেছে।  

চীনে গত বছরের ৯ নভেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ইভাঙ্কা নামটির জন্য ২৫৮টি ট্রেডমার্ক আবেদন জমা পড়েছে। এসব আবেদনে হজমি বড়ি থেকে শুরু করে অন্তর্বাস, এমনকি স্যানিটারি ন্যাপকিন—প্রায় সব ধরনের পণ্যে নামটি ব্যবহারের অনুমতি চাওয়া হয়েছে। 

খবরে বলা হয়, চীনের ইন্টারনেট ব্যবহারকারীরা যে ইভাঙ্কাকে খামোখাই ‘দেবীর মতো সুন্দরী’ বলে তারিফ করেন না, ব্যবসায়ীদের এ আগ্রহ তারই প্রমাণ।

বাবা ডোনাল্ড ট্রাম্প যখন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা চালাচ্ছিলেন, তখনই বিভিন্ন জনসভায় নিয়মিত হাজির থাকা এবং বক্তব্য দেওয়ার সুবাদে বিশ্বব্যাপী পরিচিত হয়ে ওঠেন ইভাঙ্কা। 

তার ‘মোহনী’য় সৌন্দর্যও অনেককে টেনেছে বৈকি। বিশেষ করে চীনের ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে তো বেশ আগ্রহের বিষয় হয়ে উঠেছেন ট্রাম্পকন্যা। আর এটিকে কাজে লাগিয়ে ব্যবসায়িকভাবেও লাভবান হতে চান চীনা ব্যবসায়ীরা।

এদিকে চীনের ট্রেডমার্ক নিবন্ধন কার্যালয় বলছে, ‘ইভানকা’, ‘ইভানকা ট্রাম্প’, চীনা উচ্চারণে ‘ইউয়াঙ্কা’, ‘ইয়ুঙ্কা’নামে ট্রেডমার্ক চেয়ে আবেদন করেছেন অনেকে। কিন্তু যার নামে কোম্পানিগুলো ট্রেডমার্ক করতে চাচ্ছে, সেই ইভানকা ট্রাম্পের সঙ্গে তাদের কারও কোনো সম্পর্ক নেই।

এরমধ্যে হজমি বড়ি, মুখের বলিরেখা মোচনের ক্রিম, স্পা সার্ভিস, ম্যাসাজ মেশিন, কসমেটিক সার্জারি, অন্তর্বাস, স্যানিটারি ন্যাপকিন, ব্লাউজ, অলংকার, সাঁতারের পোশাক, ক্যান্ডি, কফি, মদ সোফার জন্যে ‘ইভানকা’ ব্র্যান্ডের আবেদন করেছেন ব্যবসায়ীরা।

উল্লেখ্য, ট্রাম্প তনয়া ইভানকা নিজেও একজন ব্যবসায়ী। তার নিজের নামের ব্র্যান্ডে বিশ্বের বিভিন্ন দেশে পণ্য বিক্রি হয়।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn