কবির কানন- ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হবে আগামীকাল রবিবার (২৯ এপ্রিল)। সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ে অপরাজেয় বাংলার পাদদেশে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ সম্মেলনের উদ্বোধন করবেন। সম্মেলনে প্রধান অতিথি থাকবেন সড়ক ও সেতুমন্ত্রী আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এবারের ছাত্রলীগের সম্মেলন গঠনতন্ত্র মেনে নিয়মতান্ত্রিকভাবে হচ্ছে। কথিত সিন্ডিকেট এবার নেতা বাছাই করতে সক্ষম হবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরাসরি নেতৃত্ব বাছাইয়ের ক্ষেত্রে তত্ত্বাবধান করবেন বলে জানা গেছে। অনুপ্রবেশকারীরা যাতে দলে ঢুকে বিশৃঙ্খলা করতে না পারে সে ব্যাপারে কঠোর থাকার নির্দেশনা রয়েছে আওয়ামী লীগের হাইকমান্ড থেকে। কেন্দ্রীয় ছাত্রলীগও বিষয়টি অত্যন্ত গুরুত্ব সহকারে নিয়েছে। কেমন নেতৃত্ব আসবে এমন প্রশ্নের জবাবে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেছেন, প্রধানমন্ত্রীর এক নম্বর পছন্দ মেধাবী ছাত্র। অবশ্যই যারা বিভিন্ন অভিযোগে অভিযুক্ত তারা আসবে না। যারা ছাত্রলীগকে ভালোবেসে জীবন বাজি রেখে বিভিন্ন আন্দোলন সংগ্রামে ছিল তারাই নেতৃত্বে আসবে।
সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইন বলেছেন, অবশ্যই যারা ত্যাগী, সৎ, দুর্দিনে ছাত্রলীগের সঙ্গে ছিল এবং যারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার মিশন-ভিশন বাস্তবায়ন করতে পারবে এমন নেতৃত্ব আসবে। বিভিন্ন সূত্রে জানা গেছে, শীর্ষ পদে আসীন হওয়ার দৌঁড়ে প্রাথমিক তালিকায় যারা আছেন বরিশাল অঞ্চল থেকে কেন্দ্রীয় উপ-সম্পাদক শেখ ইনান, সহ-সম্পাদক খাদিমুল বাশার জয়, সহ-সম্পাদক ইমরান জমাদ্দার, ফজলুল হক হলের সভাপতি শাহরিয়ার সিদ্দিক শিশিম, জসীম উদ্দীন হলের সভাপতি সৈয়দ মো. আরিফ হোসেন। ফরিদপুর অঞ্চল থেকে কেন্দ্রীয় কমিটির সমাজ সেবা সম্পাদক রানা হামিদ, ছাত্র-বৃত্তি সম্পাদক শেখ সাগর আহমেদ, উপ-গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক ফুয়াদ হোসেন শাহাদাত, সহ-সম্পাদক মোহাম্মদ রনি, ঢাবি শাখার সহ-সভাপতি বিদ্যুৎ শাহরিয়ার কবির, এএফ রহমান হলের সভাপতি হাফিজুর রহমান এবং কবি জসীম উদ্দীন হল শাখার সাধারণ সম্পাদক শাহেদ খান। চট্টগ্রাম অঞ্চল থেকে উপ-গণশিক্ষা সম্পাদক ফখরুল ইসলাম জুয়েল, কর্মসূচি ও পরিকল্পনা উপ-সম্পাদক মুরাদ হায়দার টিপু, উপ-আন্তর্জাতিক সম্পাদক এইচএম তাজ উদ্দিন, ঢাবি শাখার সহ-সভাপতি মো. জাবেদ হোসেন, এসএম হলের সভাপতি তাহসান আহমেদ রাসেল এবং এএফ রহমান হলের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান তুষার।
ময়মনসিংহ অঞ্চল থেকে জগন্নাথ হল ছাত্রলীগের সভাপতি সঞ্জিত চন্দ্র দাস, এসএম হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদী হাসান তাপস। উত্তরবঙ্গ থেকে কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক রকিবুল ইসলাম ঐতিহ্য এবং ঢাবি শাখার সাংগঠনিক সম্পাদক হায়দার মোহাম্মদ জিতু। এদিকে শীর্ষ পদে এবারই প্রথম নারী নেতৃত্ব আসার সম্ভাবনা দেখা দিয়েছে। নতুন মডেলে ছাত্রলীগ গড়ার যে কথা আলোচনা হচ্ছে সেখানে পিছিয়ে নেই নারীরাও। শীর্ষ পদের দৌঁড়ে এগিয়ে আছেন সাংস্কৃতিক উপ-সম্পাদক সাবরিনা ইতি, শামসুন্নাহার হলের সভাপতি নিপু তন্বী, সাধারণ সম্পাদক জিয়াসমিন শান্তা, রোকেয়া হলের সভাপতি বিএম লিপি আক্তার।
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn