কানাডার স্থায়ী নাগরিকত্ব গ্রহন করতে ইচ্ছুক ব্যক্তিবর্গের স্বপ্ন পুরনের বছর হতে পারে ২০১৭ । গত বছরের তুলনায় চলতি বছর আরোও বেশী সংখ্যক লোকজন ইমিগ্রেশন এর মাধ্যমে কানাডায় যাবার সুযোগ পাবে। প্রাথমিক ভাবে আবেদন করার যোগ্যতা যাদের রয়েছে তাদের আর দেরী না করে একজন দক্ষ আইনজীবীর সহায়তায় প্রয়োজনীয় কাগজপত্র গুছিয়ে যথাসময়ে আবেদন করা উচিত। মনে রাখতে হবে কানাডা সরকার First Come First Serve পলিসিতে কাজ করে।
২০১৭ সালে ইমিগ্রেশন পলিসিতে যে নতুন বিষয়গুলো যোগ হয়েছে, তা হলো:

•Federal Skilled Worker Class, Federal Skilled Trades Class, and Canadian Experience Class এর অধিনে গতবারের চেয়ে 23% বেশী পরিবার ইমিগ্রেশনের সুযোগ পাবে।
•কানাডা সরকারের লক্ষ Provincial Nominee Programs অধীনে অন্তত 51,000 নতুন ইমিগ্র্যান্টকে বসবাসের সুযোগ দেয়া।
•কুইবেক প্রভিনসিয়াল সরকার Quebec Skilled Worker Program এর আওতায় আনুমানিক 29,000 নতুন ইমিগ্র্যান্টদের বসবাসের ও কাজ করার সুযোগ তৈরি করে দিবে তাদের প্রভিন্সে।
•2016 সালের তুলনায় 2017 সালে আরোও বেশী সুযোগ-সুবিধা পাবে ইমিগ্র্যান্ট প্রত্যাশিরা।
•Family Class sponsorship program আওতায় spouses, partner, children, parents and grandparents আরোও সহজ ও দ্রুত প্রক্রিয়ায় ইমিগ্রেশন করতে পারবে।
নতুন নিয়মে PNP, Express Entry, FSWP, FSTP, QSWP, AINP, SINP, MPNP, NSNP, BCPNP, OINP, Atlantic Immigration Pilot Program, Caregiver, Business, Family Sponsorship, Employment Sponsorship সহ নতুন নতুন বিভিন্ন প্রোগ্রামে সহজ নিয়মে পেশাজীবীদের ইমিগ্রেশন প্রাপ্ত হবার সুযোগ রয়েছে।

কানাডা সরকার পরিচালিত বিভিন্ন পদ্ধতির মধ্যে আবেদনকারীগন মুলত আবেদন করতে পারবেন:-
1.Express Entry:
2017সালের 04 ই জানুয়ারী অনুষ্ঠিত হয়ে গেলো Express Entry সর্বশেষ ড্র। সর্বমোট 2,902 জন আমন্ত্রন পত্র পেয়ে গেছে এই ড্র তে। সি.আর.এস পয়েন্ট নেমে এসেছে 468। এর চেয়ে ভালো খবর আর কি হতে পারে । Express Entry মুলত তিনটি ক্যাটাগরিতে বিভক্ত, তা হলো:- 1. Federal Skilled Worker. 2. Federal Skilled Trader. 3. Canadian Experience Class. এখানে প্রফেশনের কোন ধরা বাধা লিষ্ট নেই, নেই কোন কোঠা সিষ্টেম।
2.Provincial Nominee Program (PNP):
কানাডার মোট 11 টা প্রোভিন্স ইমিগ্রেশন করার জন্য আবেদনকারীদের নমিনেশন দিতে পারে। একেক প্রভিন্স একেক সময়ে তাদের প্রোগ্রাম উন্মুক্ত করে দেয়। সাধারনত Provincial Program এর শর্ত সমুহ আলাদা হয়। যোগ্য আবেদনকারীগন তাদের যোগ্যতা অনুযায়ী আবেদন করা উচিত। তবে এই ক্ষেত্রে লক্ষ্য রাখতে হয় প্রোগ্রামের সময়কাল সম্পর্কে। অনেক শর্তই এই ক্ষেত্রে শীথিলযোগ্য আবার কিছু কিছু নতুন শর্তও আরোপ করতে দেখা যায়।
British Colombia Provincial Program, Saskatchewan Immigrant Nominee Program এবং Ontario Immigrant Nominee Program প্রোগ্রাম এখন চালু আছে।
A.British Colombia Provincial Program:
IELTS এ 5.5 সহ 2 বছরের কাজের অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তিরা শুধুমাত্র গ্র্যাজুয়েশন ডিগ্রী থাকলেই কানাডার অন্যতম সুন্দর এই প্রদেশে আবেদন করতে পারেন। British Colombia Provincial Program, যা চারটি ক্যাটাগরিতে বিভক্ত, Express Entry BC – Skilled Worker ও International Graduate এবং Skills Immigration : Skilled Worker ও Entry Level Semi-Skilled.
B.Saskatchewan Immigrant Nominee Program:
কানাডার অন্যতম সেরা এবং উন্নত প্রদেশ Saskatchewan এ বর্তমানে সুযোগ আছে কিছু বিশেষ পেশাজীবীদের জন্য খুব সহজ Requirement পূরণ করে Apply করার এবং দ্রুততম সময়ে সপরিবারে ইমিগ্রেশন ভিসা পাওয়ার।
আপনি যদি নিচের কোনো একটি Occupation এর অন্তর্ভুক্ত হয়ে থাকেন, তাহলে দেরি না করে দ্রুত ফাইল প্রসেস করুনঃ
– কম্পিউটার বা ইনফরমেশন সিস্টেম ইঞ্জিনিয়ার / অ্যানালিস্ট,
– সিভিল ইঞ্জিনিয়ার
– মেকানিক্যাল ইঞ্জিনিয়ার
– এনজিও কর্মকর্তা / সোশাল ওয়ার্কার / প্রজেক্ট ম্যানেজার
– Agricultural Manager / কৃষি কর্মকর্তা,
– Supply Chain / Purchase Manager
– Mathematician / Statistician
C.Ontario Immigrant Nominee Program:
কানাডায় যারা পড়াশুনা করেছে, যাদের কানাডায় চাকুরী করার যোগ্যতা রয়েছে, যাদের কানাডা থেকে চাকুরীর অফার রয়েছে অথবা যারা ব্যবসা করতে ইচ্ছুক তারাই এই নির্দিষ্ট প্রভিন্সে আবেদন করে স্থায়ী হতে পারেন।

আবেদন করার ডেডলাইন:
প্রোফাইল তৈরী করার পর মাত্র ১৪ দিন সময় থাকে যে কোন স্কিমে আবেদন শেষ করার।
D.Quebec Immigration:
Quebec কানাডার একটি প্রোভিন্স হলেও এর ইমিগ্রেশন প্রক্রিয়া আলাদা ও স্বতন্ত্র। বছরের যে কোন সময় নির্দিষ্ট কোঠা উল্লেখ করে তাদের প্রোগ্রাম ঘোষনা দেয়া হয়। সাধারনত এই প্রোভিন্সের শর্ত বা যোগ্যতা সমুহ অনেক সহজ ও শীথিলযোগ্য থাকে। Quebec এর প্রোগ্রামগুলো মুলত তিনটি ক্যাটাগরিতে হয়ে থাকে যেমন: 1. The Quebec Skilled Worker Program. 2. Entrepreneur Program. 3. Quebec Experience Class । প্রতিটি Program এর নিজস্ব শর্তাবলী রয়েছে। প্রয়োজন ও যোগ্যতা অনুযায়ী ভালো কোন আইনজীবীর পরামর্শ নিয়ে আপনারা আবেদন করতে পারেন।
3.Federal Skilled Trades Program (FSTP):
Carpenters, Electricians, Plumbers, Welders এর মতো কিছু পেশাজীবীরা সরাসরি এই প্রোগ্রামের আওতায় আবেদন করে জব সহ ইমিগ্রেশন করতে পারেন। তবে তাদের বিদেশী অনুমোদিত প্রতিষ্ঠান থেকে ট্রেড স্কিল সার্টিফিকেট থাকতে হবে এবং সংশ্লিষ্ট কাজে অভিজ্ঞতাও থাকতে হবে। কন্সট্রাকশন, চিফ কুক, বেকার, ফিস প্রোসেসিং, ইলেকটিকাল, ইন্ডাসট্রিয়াল, যন্ত্রপাতি পরিচালনা ও রক্ষনাবেক্ষন, প্রাকৃতিক সম্পদ পরিচালনা, কৃষিকাজ ইত্যাদি কাজেরও প্রচুর চাহিদা রয়েছে কানাডায়। যোগ্য পরিবারের সদস্যরাও এই প্রোগ্রামের আওতায় কানাডায় যেতে পারেবে। ১৮ থেকে ৪৫ বছরের যে কেউ আবেদন করতে পারবেন। এই প্রোগ্রামের প্রক্রিয়া অতি সহজ ও দ্রুতসময়ে সম্পন্ন হয়।
4.Family Immigration:
ফ্যামিলি Sponsorship এর আওতায় কানাডায় ইমিগ্রেশন হওয়া সবচেয়ে সহজ ও দ্রুত হয়। তবে যাদের নিকট আত্বীয় নেই তারা এই সুযোগ পাবে না্।
এই দুইটা প্রধান ক্যাটাগরি বাদ দিলে যাদের আর্থিক সামর্থ আছে তারা বিভিন্ন INVESTOR প্রোগ্রামেও পরিবারসহ ইমিগ্র্যান্ট হতে পারেন।
জব সহ সবচেয়ে সহজ ও ভালো একটি অফার হচ্ছে Caregivers Program । বাংলাদেশ থেকে এই প্রোগ্রামে আবেদন করে অতি দ্রুত কানাডায় স্থায়ী হওয়া যায়।
Caregivers Program
এই প্রোগ্রামের মাধ্যমে সর্বোচ্চ ০৬ মাসের মধ্যে পরিবার সহ কানাডায় স্থায়ী হোন । শুধুমাত্র Certified নার্সরা আবেদন করতে পারবে। অন্যসব প্রচলিত প্রোগ্রামের মতো 67 point বা CRS 1200 পয়েন্টের প্রয়োজন নেই। নার্সিং যাদের ডিপ্লোমা বা BSc (Nurse)রয়েছে এবং নুন্যতম IELTS-5 আছে, তারাই সরাসরি আবেদন করে চাকুরীসহ কানাডায় যাবার সুযোগ পাচ্ছে Live-In Caregiver Program (LCP) মাধ্যমে। শিশু শিক্ষা ও যত্ন, Geriatric Care, Pediatric Nursing বা বয়স্কদের সেবা or First Aid মুলত এদের প্রধান কাজ।
এছাড়া IT Professional, Engineer, Manager, HR, Admin, Finance, Accounting, Sales & Marketing, Admin(HR), Information System Analysis & Consultants, Media Developers, Medical Representative, University Professor and Lecturer, Retails Sales Supervisor, Graphic Designer & Illustrators, Doctors, Nurse, Pharmacist, Bankers ইত্যাদি পেশাজীবীদের আবেদন করার সুযোগ রয়েছে। এই বিষয়ে দীর্ঘদিন কাজ করার অভিজ্ঞতা রয়েছে লেখক, কলামিষ্ট ও আন্তর্জাতিক অভিবাসন আইন বিশেষজ্ঞ এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ড. শেখ সালাহউদ্দিন আহমেদ রাজু । তিনি দৈনিক আজকের অগ্রবাণী পত্রিকারও প্রধান সম্পাদক। এই বিষয়ে তার মতামত জানতে চাইলে তিনি বলেন, শুধুমাত্র প্রকৃত পক্ষেই যারা যোগ্যতা রাখে তাদের আর দেরী করা ঠিক হবে না্। 2017 সালের শুরুতেই তাদের আবেদন করা উচিত। কারন কানাডা সরকারের সিলেকশনের প্রথম পলিসি হচ্ছে-First Come First Serve । তবে তিনি জোর দিয়ে বলেন যে, অযোগ্য ব্যক্তিরা অযথাই আবেদন করে দেশের ভাবমুর্তি নষ্ট করবেন না। আগ্রহী ব্যক্তিরা এই বিষয়ে সরাসরি আন্তর্জাতিক অভিবাসন বিষয়ক আইন বিশেষজ্ঞ ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী এবং ওয়ার্ল্ডওয়াইড মাইগ্রেশন কনসালট্যান্টস লিমিটেডের চেয়ারম্যান এবং ড. শেখ সালাহউদ্দিন আহমেদ রাজুর সাথে যোগাযোগ করতে পারেন। আপনার পূর্ণাঙ্গ জীবনবৃত্তান্ত পাঠাতে পারেন এই ই-মেইল info@worldwidemigration.org ঠিকানায় । এ ছাড়া যোগাযোগ করতে পারেন হোয়াটসঅ্যাপ অথবা ভাইবারে +৬০১৪৩৩০০৬৩৯ নম্বরে। এ ছাড়া ভিজিট করুন www.wwbmc.com. ওয়েবসাইটে। ঢাকার উত্তরায় ৭ নম্বর সেক্টরের ৫১ সোনারগাঁও জনপথে অবস্থিত খান টাওয়ারে ওয়ার্ল্ডওয়াইড মাইগ্রেশন লিমিটেডের অফিসেও খোঁজ নিতে পারেন। ফোনে প্রাথমিক তথ্যর জন্য কথা বলতে পারেন 01966041555, 01993843340,01966041888,01993843339, 01966041333 নম্বরে।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn