ঘরের মাঠে টেস্টে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করেছে দক্ষিণ আফ্রিকা। টেস্ট সিরিজ শেষে আগামী ১৯ শে জানুয়ারি থেকে শুরু হবে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ। প্রথম দুই ম্যাচের জন্য দল ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা। ২০০৯ সালে গাদ্দাফি স্টেডিয়ামে শ্রীলংকান ক্রিকেট দলের বাসে হামলার পর থেকে আন্তর্জাতিক ক্রিকেটে নির্বাসিত পাকিস্তান। এরপর নিষেধাজ্ঞা উঠে গেলেও দেশটিতে সফর করতে রাজি হয়নি অন্যকোনো ক্রিকেট দল। বিভিন্ন ভাবে নিজ দেশে ক্রিকেট ফেরাতে চেষ্টা চালিয়ে যাচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। অতঃপর শেষ ২-৩ বছরে জিম্বাবুয়ে, উইন্ডিজ ও আইসিসি’র বিশ্ব একাদশ কয়েকটি টি-২০ ম্যাচ খেললেও কোনো দল পূর্ণাঙ্গ সিরিজ খেলতে সফর করেননি। অবশেষে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার মতো বড় দল পাকিস্তান সফরে যেতে রাজি হয়েছে।  ফাফ ডু প্লেসিসকে অধিনায়ক করে ঘোষিত পাকিস্তানের বিপক্ষে প্রথম দুই ওয়ানডে ম্যাচের দলে নেই ডেল স্টেইন ও কুইন্টন ডি কক। বিশ্রাম দেয়া হয়েছে এই দুইজনকে। হালকা ইনজুরিও আছে ডেল স্টেইনের। তাদের বদলে দলে নেয়া হয়েছে ব্যাটসম্যান এইডেন মারক্রাম ও বোলার ডুয়ানে অলিভিয়ারকে। কুইন্টন ডি ককের বদলে দক্ষিণ আফ্রিকা দলে উইকেটরক্ষকের দায়িত্ব পালন করবেন হেইনরিচ ক্লাসেন। ডুয়ানে অলিভিয়ারের টেস্ট অভিষেক হয় পাকিস্তানের বিপক্ষে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজে। দারুণ বোলিং করে ম্যান অব দ্য সিরিজও হন তিনি। তিন ম্যাচের সিরিজে ২৪ উইকেট নিয়েছেন অলিভিয়ার। তার ভালো পারফর্মের ফলস্বরূপই প্রথমবারের মতো ডাক পেয়েছেন ওয়ানডে দলে।

দক্ষিণ আফ্রিকার দল: ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), হাশিম আমলা, এইডেন মারক্রাম, হেইনরিচ ক্লাসেন, ডুয়ানে অলিভিয়ার, রেজা হেনড্রিকস, ইমরান তাহির, ডেভিড মিলার, ড্যান প্যাটারসন, কাগিসো রাবাদা, অ্যান্ডিলে ফেলুকওয়াইয়ো, ডুয়াইন প্রিটোরিয়াস, রেসি ভ্যান ডার ডুসান।

দক্ষিণ আফ্রিকা বনাম পাকিস্তান ওয়ানডে সিরিজের সময়সূচি:

*প্রথম ম্যাচ- ১৯ জানুয়ারি- বিকেল ৫ টা।

*দ্বিতীয় ম্যাচ- ২২ জানুয়ারি- বিকেল ৫ টা।

*তৃতীয় ম্যাচ- ২৫ জানুয়ারি- বিকেল ৫ টা।

*চতুর্থ ম্যাচ- ২৭ জানুয়ারি- দুপুর ২ টা।

*পঞ্চম ম্যাচ- ৩০ জানুয়ারি- বিকেল ৫ টা

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn