- সুনামগঞ্জ বার্তা - http://sunamganjbarta.com -

প্রতিদিন এক বিলিয়ন ঘণ্টা দেখা হয় ইউটিউব

তথ্য প্রযুক্তি ডেস্ক:: বর্তমানে প্রতিদিন এক বিলিয়ন ঘণ্টার ইউটিউব কনটেন্ট দেখা হয় গুগলের মালিকায় থাকা অনলাইনে ভিডিও দেখার ভেন্যুটিতে। সোমবার এই তথ্য জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

ভিডিও-এর পরিমাণ ও গ্রাহকসংখ্যার দিক থেকে অনেক আগেই অনলাইনের অন্যান্য ভিডিও দেখার সাইটগুলোকে পেছনে ফেলেছে ইউটিউব। এবার নতুন ওই অর্জনে পৌঁছে একে ‘বৃহৎ মাইলফলক’ হিসেবে আখ্যা দিয়েছে তারা।

সোমবার এক অনলাইন পোস্টে এই তথ্য শেয়ার করেছেন ইউটিউবের ইঞ্জিনিয়ারিংয়ের ভাইস-প্রেসিডেন্ট ক্রিস্টোজ গুড্রো। তার ভাষ্য, ‘যদি ইউটিউবের এক বিলিয়ন ঘণ্টার কনটেন্ট দেখেন, তবে আপনার এক শতাব্দী লেগে যাবে।’

দিন দিন অনলাইনে ভিডিও দেখার সাইটের সংখ্যা বাড়ায় প্রতিযোগিতাও বাড়ছে পাল্লা দিয়ে। বর্তমানে এই প্রতিযোগিতায় এগিয়ে যেতে ফেসবুক-টুইটারের পাশাপাশি আরও বেশ কিছু সাইট চেষ্টা করে যাচ্ছে।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে নিজেদের সাইটটিতে অনলাইনের জনপ্রিয় ভিডিও নির্মাতাদের মোবাইল থেকে কনটেন্ট সম্প্রচারের সুবিধা যোগ করে ইউটিউব। এতে প্রতিযোগিতার দৌড়ে চ্যালেঞ্জে পড়ে যায় ফেসবুক-টুইটার।

বছর ছয়েক আগে কম্পিউটার থেকে সরাসরি ভিডিও সম্প্রচারের আনে ইউটিউব। এছাড়াও তারা এখানে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সিয়াল বিতর্কগুলোও সম্প্রচারের ব্যবস্থা করে। এসব চেষ্টাই সাইটটিকে অন্যান্য প্রতিদ্বন্দ্বীদের তুলনায় অনেক এগিয়ে দেয়।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on Facebook [১]Share on Google+ [২]Tweet about this on Twitter [৩]Email this to someone [৪]Share on LinkedIn [৫]