প্রবাসীদের জন্যেও ভোটার নিবন্ধন কার্যক্রম শুরু করবে নির্বাচন কমিশন। বিশ্বের বিভিন্ন দেশে এই কার্যক্রম চলবে।বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) দিল্লিতে আয়োজিত এক আন্তর্জাতিক সম্মেলনে এমনটাই জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।  সেমিনারে বক্তব্য রাখতে গিয়ে প্রবাসী বাংলাদেশিদের জন্য ‘ভোটার রেজিস্ট্রেশন সিস্টেম’ ব্যাখা করেন সিইসি। তিনি জানান, যেসব দেশে প্রবাসী বাংলাদেশির সংখ্যা বেশি, মূলত সেসব দেশেই ‘বাংলাদেশের নির্বাচন বিশেষ কার্যালয়’ চালু করা হবে। এসব দেশ সমূহের মধ্যে রয়েছে—সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, কুয়েত, মালয়েশিয়া, যুক্তরাজ্য (ব্রিটেন), যুক্তরাষ্ট্র (আমেরিকা), ইটালি, অস্ট্রেলিয়া ও কানাডা প্রভৃতি। নুরুল হুদা জানান, বিশ্বের ১৫৭টি দেশে ১ কোটিরও বেশি প্রবাসী বাংলাদেশী রয়েছেন, যারা ভোটার তালিকায় এবং জাতীয় পরিচয়পত্রে নাম অন্তর্ভুক্ত করতে ব্যর্থ হয়েছেন। সম্মেলনে বাংলাদেশ ছাড়াও আফগানিস্তান, ভুটান, নেপাল, মালদ্বীপ, শ্রীলঙ্কা, রাশিয়া, কাজাখস্তানের নির্বাচন কমিশনের কর্মকর্তারা অংশ নেন। এতে ভারতের প্রধান নির্বাচন কমিশনার সুনীল অরোরা মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

প্রসঙ্গত, বাংলাদেশে ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের পর প্রধান নির্বাচন কমিশনারের এটাই প্রথম বিদেশ সফর।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn