ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি জানান, পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন মার্চের প্রথম সপ্তাহ থেকে বিভাগ ওয়ারি ধাপে ধাপে অনুষ্ঠিত হবে।  ইসি সচিব বলেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষা এবং রমজান মাস বিবেচনা করে নির্বাচন কমিশন এ সময় ভোট আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রতি ধাপে দুইটি করে চার ধাপে আট বিভাগ এবং আরেকটি ধাপে সব বিভাগের বাকি থাকা উপজেলাগুলো সমন্বয় করে মোট পাঁচটি ধাপে ভোট হবে।  ইসি সচিব জানান, নিবাচন কমিশন জেলা সদর উপজেলাগুলোতে পূর্ণাঙ্গভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে। তিনি বলেন, উপজেলা পরিষদের মেয়াদ পূর্ণ হওয়ার বিষয়ে আমরা জেলা প্রশাসন থেকে তথ্য নিয়েছি। এ বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে আর তথ্য নেওয়ার দরকার হবে না।

সংরক্ষিত মহিলা আসনে নির্বাচনের তফসিল ১৭ ফেব্রুয়ারি

আগামী ১৭ ফেব্রুয়ারি একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনে নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। সোমবার (১৪ জানুয়ারি) কমিশন সভা শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি। এর আগে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে নির্বাচন ভবনে কমিশন সভা অনুষ্ঠিত হয়।  ইসি সচিব বলেন, ‘সংরক্ষিত নারী আসনে নির্বাচনের বিষয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী রাজনৈতিক দলগুলোকে আজ (সোমবার) চিঠি দেওয়া হবে। দলগুলো এককভাবে নির্বাচন করবে নাকি জোটগতভাবে নির্বাচন করবে তা জানতে চাওয়া হবে। স্বতন্ত্রভাবে নির্বাচিত এমপিদেরও চিঠি দেওয়া হবে।’  তিনি জানান, আগামী ৩০ জানুয়ারির মধ্যে দলগুলো কমিশনকে তাদের অবস্থান অবহিত করবে। এরপর ১২ ফেব্রুয়ারি সংরক্ষিত আসনে ভোটার তালিকা প্রণয়ন এবং ১৭ ফেব্রয়ারি বিস্তারিত তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন। তিনি বলেন, ওই দিনই মনোনয়নপত্র জমা, বাছাই ও প্রত্যাহারসহ সব বিষয় জানানো হবে।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn