ঢাকা : বাংলাদেশিদের জন্য ভিসাসেবা আরও উন্নত ও দক্ষ করতে সম্মত হয়েছে যুক্তরাজ্য, যা আগামী জুন থেকে শুরু হবে। একইসঙ্গে যুক্তরাজ্যে অবৈধভাবে থাকা বাংলাদেশিদের ফিরিয়ে আনার বিষয়ে বাংলাদেশ সরকারের মনোভাবকে স্বাগত জানিয়েছে যুক্তরাজ্য। বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার প্রথম কৌশলগত সংলাপ শেষে যৌথ বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। এ বিষয়ে দুপক্ষই একসঙ্গে কাজ করবে। বিবৃতিতে বলা হয়, কৌশলগত সংলাপে রাজনৈতিক ও দ্বিপাক্ষিক সম্পর্ক, অর্থনৈতিক ও উন্নয়ন সহযোগিতা, নিরাপত্তা ও প্রতিরক্ষা সহযোগিতা এবং বর্তমান বৈশ্বিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। বৈঠকে দুই দেশই জঙ্গিবাদ মোকাবেলা ও এর মূল কারণ খুঁজে বের করতে হবে বলে সম্মত হয়েছে। সেই সঙ্গে আইনের শাসন প্রতিষ্ঠা ও আন্তর্জাতিক মানবাধিকারের প্রতিশ্রুতি মেনে চলার বিষয়েও একমত হয়েছে।

বিবৃতিতে আরও জানানো হয়, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা আরও জোরদার করতে দুই দেশ একত্রে কাজ করবে। এজন্য প্রয়োজনীয় সহযোগিতার জন্য যুক্তরাজ্য প্রতিশ্রুতি পুনব্যৃক্ত করেছে। এছাড়া বৈদেশিক বিনিয়োগ ও দ্বিপাক্ষিক বাণিজ্য আরও শক্তিশালী করার বিষয়ে ঐকমত্যে পৌঁছেছে দুই দেশ। এর আগে সোমবার রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে প্রথম কৌশলগত সংলাপ অনুষ্ঠিত হয়। পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক ও যুক্তরাজ্যের পররাষ্ট্র দফতরের আন্ডার সেক্রেটারি স্যার সাইমন ম্যাকডোনাল্ড নিজ নিজ দেশের নেতৃত্ব দেন। কৌশলগত সংলাপ শুরুর আগে বাংলাদেশ ও যুক্তরাজ্য নিয়মিত কৌশলগত সংলাপে বসার বিষয়ে একটি সমঝোতা সই করেন।

এক প্রশ্নের জবাবে সাইমন ম্যাকডোনাল্ড সাংবাদিকদের বলেন, নিরাপত্তা ইস্যুটি বাংলাদেশ-যুক্তরাজ্যের জন্য অগ্রাধিকার বিষয়। আর এ বিষয়ে দুই সরকার ঘনিষ্ঠ ভাবে কাজ করছে। এদিকে আজ (মঙ্গলবার) সকালে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে দেখা করে ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে’র চিঠি হস্তান্তর করেছেন সফররত ব্রিটিশ আন্ডার সেক্রেটারি স্যার সাইমন ম্যাকডোনাল্ড। এ সময় পররাষ্ট্রমন্ত্রী দ্বিপাক্ষিক কৌশলগত সংলাপের সফলতার বিষয়ে আশা প্রকাশ করেন। এছাড়া সাইমন ম্যাকডোনাল্ড ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর দেয়া চিঠি আবুল হাসান মাহমুদ আলীর কাছে পৌঁছে দেন এবং চলতি বছরে যুক্তরাজ্য সফরের আমন্ত্রণ জানান।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn