জাপানে বাংলাদেশের তথ্য-প্রযুক্তি খাতের সম্ভাবনা নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার টোকিওর ফুজিতসু রিসার্চ ইন্সটিটিউটে টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস ও ফুজিতসু রিসার্চ ইন্সটিটিউটের যৌথ উদ্যোগে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এতে জাপানের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের শতাধিক প্রতিনিধি যোগদান করেন।সেমিনারে বাংলাদেশের সামগ্রিক উন্নয়ন ও তথ্যপ্রযুক্তি খাতের সম্ভাবনা বিষয়ে মূল উপস্থাপনা করেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। এ সময় রাষ্ট্রদূত বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন চিত্র তুলে ধরেন।  তিনি বলেন, ‘বাংলাদেশের উন্নয়ন আজ বিশ্ব স্বীকৃত। ২০১৯ সালে বাংলাদেশকে বিশ্বের ৪১তম বৃহৎ অর্থনীতি হিসাবে চিহ্নিত করা হচ্ছে এবং ধারণা করা হচ্ছে আগামী ২০৩২ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বের ২৪তম বৃহৎ অর্থনৈতিক শক্তি হিসাবে প্রতিষ্ঠা পাবে।’রাষ্ট্রদূত জাপানের অর্থনৈতিক নীতি বিষয়ক প্রতিমন্ত্রী তোশিমিতসু মোতেগির সাম্প্রতিক বাংলাদেশ সফরকালে প্রধানমন্ত্রীর সাথে বৈঠকে তথ্যপ্রযুক্তি খাতে সহযোগিতার উপর গুরুত্বারোপ এবং বাংলাদেশের বিভিন্ন তথ্যপ্রযুক্তি কোম্পানি পরিদর্শনের কথা সবাইকে অবহিত করেন। তিনি জাপানি বিনিয়োগকারীদের বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগে এবং বাংলাদেশ থেকে তথ্যপ্রযুক্তিতে দক্ষ জনবল নিয়োগের আহ্বান জানান।

বাংলাদেশের সম্ভাবনাময় তথ্যপ্রযুক্তি খাত নিয়ে জাপানে সেমিনার

এছাড়া ফুজিতসু রিসার্চ ইন্সটিটিউটের নাকাতানি হিরোহিসা বাংলাদেশ ও এশিয়ার আইসিটি মার্কেটের উপর বিশদ আলোচনা করেন। অনুষ্ঠানে বাংলাদেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নের উপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। সেমিনারটি আয়োজনে সহযোগিতা করে জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (জাইকা); ইউনাইটেড নেশন্স ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন, এবং বাংলাদেশ এ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। প্রশ্ন-উত্তর ও বিজনেস নেটওয়ার্কিং পর্বের মাধ্যমে সেমিনারের সমাপ্তি হয়।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn