বাতিল হতে পারে বিএনপিসহ দু’ডজন রাজনৈতিক দলের নিবন্ধন। নবম ও দশম সংসদের সাধারণ নির্বাচনে অংশ না নিয়েও নিবন্ধন টিকেছে একটি দলের। নিবন্ধন বাঁচাতে হলে একাদশ সংসদে অন্তত দু্ই ডজন দলকেই ভোটে থাকতে হবে।

নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে, সংসদ নির্বাচনে অংশ নিতে রাজনৈতিক দলের নিবন্ধন বাধ‌্যতামূলক করার পর দু’টি সাধারণ নির্বাচন হয়ে গেল। সামনে একাদশ সংসদ নির্বাচন রয়েছে। এরই মধ‌্যে নিবন্ধন বাতিলের হিসাব-নিকাশও শুরু হয়ে গেছে।

বিশেষ করে গোলযোগ-সহিংসতার দশম সংসদ নির্বাচন বর্জন করা বিএনপি ও শরিক জোটদের ভোট নিয়ে রাজনৈতিক মহলে আলোচনা চলছে।

সব দলকে ভোটে চান নব গঠিত কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশনও। এদিকে ‘প্রধানমন্ত্রীর পছন্দের লোক’ আখ‌্যা দিয়ে বর্তমান কমিশন নিয়ে হতাশা প্রকাশ করেছে বিএনপি ও সমমনা দলগুলো।

নির্বাচনী আইন অনুযায়ী, পর পর দুই টি সংসদ নির্বাচনে অংশ না নিলে দলের নিবন্ধন বাতিলের (গণপ্রতিনিধিত্ব আদেশ ৯০ অনুচ্ছেদের ১ ধারার ই উপধারা) বিধান রয়েছে।

এ অবস্থায় বিএনপি’র মতো অন্তত দুই ডজন রাজনৈতিক দলের নিবন্ধন বাঁচাতে একাদশ সংসদ নির্বাচনে অংশ নিতেই হবে।

নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আব্দুল্লাহ জানান, নিবন্ধন বাঁচাতে অন্তত দু’ডজন দলকে একাদশে থাকতে হবে। গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী পরপর দু’বার সংসদ নির্বাচনে অংশ না নিলে নিবন্ধন বাতিল হবে।

সংসদের সাধারণ নির্বাচনে অংশ না নিয়ে পরবর্তীতে যে কোনো উপ নির্বাচনেও অংশ নিয়ে দলগুলো নিবন্ধন বাঁচতে পারেন।

তিনি জনান, এসব বিষয়ে এখনি তেমন আলোচনার প্রয়োজন নেই। দলগুলো নির্বাচনে না আসলে তখন বিষয় গুলো নিয়ে আলোচনা হবে।

ঝুঁকিতে যেসব দল:

বিএনপি, লিবারেল ডেমক্রেটিক পার্টি-এলডিপি, বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি, ইসলামী আন্দেোলন বাংলাদেশ, বিকল্পধারা বাংলাদেশ, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, জাকের পার্টি, জাতীয় গণতান্ত্রিক পার্টি, গণ ফোরাম, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি, বাংলাদেশ কল‌্যাণ পার্টি, বাংলাদেশ খেলাফত আন্দোলন, প্রগতিশীল গণতান্ত্রিক দল, ঐক‌্যবদ্ধ নাগরিক আন্দোলন, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ মুসলিম লীগ, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, বাংলাদেশের সাম‌্যবাদী দল (এম এল) ও বাংলাদেশ জাতীয় পার্টি।

চার দলের উপ নির্বাচনে গিয়ে ঝুঁকি কেটেছে:

বিএনপি ও তার শরিক জোটের অনেকে এবং আরও কিছু দল একাদশ সংসদে অংশ না নিলে নিবন্ধন বাতিল হবে। দশম সংসদের সাধারণ নির্বাচনে অংশ না নিলেও পরবর্তীতে মৌলভীবাজার-৩ ও নারায়ণগঞ্জ-৫ উপ নির্বাচনে অংশ নিয়েছে কৃষক শ্রমিক জনতা লীগ, মাগুরা-১ ও টাঙ্গাইল-৪ উপ নির্বাচনে এনপিপি, ময়মনসিংহ-৩ উপ নির্বাচনে ইসলামী ঐক‌্যজোট ও বাংলাদেশ ন‌্যাপ অংশ নিয়েছে।

দশম সংসদ নির্বাচনে অংশ নেওয়া ১২টি দল:

আওয়ামী লীগ, জাতীয় পার্টি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ, বাংলাদেশ তরিকত ফেডারেশন, জাতীয় পার্টি-জেপি, বাংলাদেশ ন‌্যাশনালিস্ট পার্টি-বিএনএফ, বাংলাদেশ ন‌্যাশনাল আওয়ামী পার্টি, বাংলাদেশ খেলাফত মজলিস, গণফ্রন্ট, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট ও গণতন্ত্রী পার্টি।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn