শিগগিরই ঢাকা সফরে আসছেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী (ভারপ্রাপ্ত) উইলিয়াম ই টড। আগামী সপ্তাহের শুরুতেই তার সফরটি হতে পারে জানা যাচ্ছে। মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রীর সফরের বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট। কূটনৈতিক সূত্রে জানা গেছে, নতুনভাবে দায়িত্ব পাওয়ার পর বাংলাদেশ সফরে আগ্রহী কূটনীতিক উইলিয়াম টডের সফরসূচি চূড়ান্ত করতে মঙ্গলবার সন্ধ্যায় পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সঙ্গে জরুরি বৈঠকে বসেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট। পররাষ্ট্র সচিবের দপ্তরে প্রায় দু’ঘণ্টার বৈঠক শেষে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে কথা বলেন রাষ্ট্রদূত বার্নিকাট।

সেখানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত বার্নিকাট বলেন, ‘হ্যাঁ, তিনি শিগগিরই ঢাকা আসছেন। তার সফর নিয়ে পররাষ্ট্র সচিবের সঙ্গে আমার আলোচনা হয়েছে।’ ওবামা প্রশাসনের সহকারী মন্ত্রী নিশা দেশাই বিসওয়ালের বিদায়ের পর তার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন আগে থেকে সেখানে প্রিন্সিপাল ডেপুটি এসিস্ট্যান্ট সেক্রেটারি (পিডাস) হিসেবে দায়িত্বপালনকারী উইলিয়াম ই টড। বর্তমানে তিনি ওই পদে ভারপ্রাপ্ত হিসেবে কাজ করছেন।

প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন নতুন সরকার গঠনের পর স্টেট ডিপার্টমেন্টের উচ্চ পর্যায়ের কোনো প্রতিনিধির এটাই হবে প্রথম বাংলাদেশ সফর।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn