কথা বলার আগে সাবধান হন। কারণ হাতের স্মার্টফোনই বলে দেবে আপনি সত্যি বলছেন না মিথ্যা। মোবাইলের প্লে স্টোরে সার্চ করলে এমন অনেক লাই ডিটেক্টর অ্যাপের সন্ধান পাওয়া যায়। সেগুলি সবই নিছক মজা করার জন্য। কিন্তু সত্যি সত্যি যদি এমন কোনও অ্যাপ আসে? সেদিন হয়তো খুব বেশি দুরে নেই। কোপেনহাগ বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী এমনই এক অ্যাপ তৈরিতে এখন মশগুল। যে অ্যাপ ফোনে ডাউনলোড করার পর জানা যাবে আপনি সত্যি কথা বলছেন না মিথ্যা। কথা বলার সময় অনেকেই মোবাইল ফোন নিয়ে ঘাটাঘাটি বা নাড়াচাড়া করেন। তার উপর ভিত্তি করে লাই ডিটেক্টর অ্যাপটি তৈরি করছেন বিজ্ঞানীরা। পরীক্ষা করে কোপেনহাগের বিজ্ঞানীরা দেখেছেন যারা মিথ্যা কথা বলেন তারা ঘন ঘন হাত নাড়ায় বা দেরিতে প্রতিক্রিয়া দেন। অন্যদিকে যারা সত্যি কথা বলছেন তাদের হাত নাড়াচাড়া একদম স্বাভাবিক থাকে এবং তাড়াতাড়ি প্রতিক্রিয়া দেন। এক বিজ্ঞানী জানিয়েছেন, অ্যাপটি নিয়ে মানুষের উপর পরীক্ষা করার সময় কয়েকজনকে ইচ্ছাকৃতভাবে সত্যি অথবা মিথ্যা কথা বলতে বলা হয়৷। এরপর তাদের সবুজ রঙ দেখানো হয়। রঙ দেখে কেউ ঠিক বলেছেন, কেউ ইচ্ছা করেই ভুল বলেছেন। দেখা গেছে যারা ভুল বলেছেন তারা স্বাভাবিকের থেকে বেশি সময় নিয়েছেন মিথ্যা বলতে। আরও একটি পরীক্ষায় একজনকে টাকা দিয়ে দু’জনের মধ্যে সমানভাগে ভাগ করে দেওয়ার কথা বলা হয়। কিন্তু সে টাকা নিয়ে মিথ্যা কথা বলে এবং তাঁর প্রতিক্রিয়া আসে অনেক দেরিতে।
 বিজ্ঞানীরা এই অ্যাপকে যতটা সম্ভব মিথ্যা ধরার নির্ভরযোগ্য করে তোলার চেষ্টা করছেন। বিজ্ঞানীরা জানিয়েছেন, যখন কেউ সত্যি কথা বলবে তখন ফোনে সবুজ আলো জ্বলে উঠবে৷ মিথ্যা বললেই লাল বাতি জ্বলবে৷ এতেই বোঝা যাবে কে কোন কথায় মিথ্যা বলছেন। তবে এই অ্যাপ ব্যবহারের কিছু সীমাবদ্ধতা আছে। আইনি কাজে এই অ্যাপ ব্যবহার না করাই ভালো। এই অ্যাপটি এখনও গবেষণার স্তরে আছে এবং শুধুমাত্র অ্যান্ড্রয়েড ফোনের জন্য তৈরি করা হচ্ছে।
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn