শাবি প্রতিনিধি:শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি বলেছেন, স্বাধীনতা পরবর্তীকালে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ের সুনাম, সাফল্য ও অগ্রগতি দেশে ও আন্তর্জাতিক পরিমন্ডলে ছড়িয়ে পড়েছে। শিক্ষক-শিক্ষার্থীদের কঠোর পরিশ্রম ও গবেষণা যেটা দেশ ও জাতির জন্য অনেক বড় প্রাপ্তি বলে মন্তব্য করেন তিনি।

বৃহস্পতিবার বিকালে শাবির মিনি অডিটোরিয়ামে গবেষণা কেন্দ্রের বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। প্রথম দিনের সম্মেলন বিকেল ৩টায় শুরু হয়ে ৬টায় শেষ হয়। সম্মেলনের দ্বিতীয় দিন শুক্রবার সকাল সাড়ে ৯টা থেকে বিভিন্ন টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হবে বলে জানান সংশ্লিষ্টরা।

দেশের বিশ^বিদ্যালয়গুলোর মান বৃদ্ধির জন্য নিয়মিত গবেষণা করতে হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, দেশে ৪২টি পাবলিক ও ৯২টি প্রাইভেট বিশ^বিদ্যালয় রয়েছে। কিন্তু সবগুলোর মান সমান নয়, কয়েকটি বন্ধ করে দেয়া হয়েছে এবং বেশকটির মামলা চলছে। তবে পাবলিক বিশ^বিদ্যালয়গুলোর একটা মান রয়েছে। এখানে প্রকৃত অর্থে লেখাপড়া হয়।

বিশ^বিদ্যালয় হবে জ্ঞান চর্চা, গবেষণা এবং জ্ঞান অন্বেষণ নয় জ্ঞান সৃষ্টির জায়গা উল্লেখ করে তিনি আরো বলেন, আমরা জ্ঞান সৃষ্টিতে এবং প্রযুক্তি তৈরিতে আমদানিকারক হতে চাই না, রপ্তানিকারক হতে হবে। যারা বিশ^বিদ্যালয়ে প্রকৃতঅর্থে গবেষণার সাথে জড়িত থাকবেন এবং নতুন কিছু সৃষ্টি করবেন তাদের জন্য চাকরির কোন বয়স থাকবে না। তার যতদিন মানসিক এবং শারীরিকভাবে সুস্থ থাকবেন ততদিন চাকরি করতে পারবেন বলে মন্তব্য করেন মন্ত্রী।

শুধু সরকারের পক্ষে গবেষণা কাজ এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়। এর জন্য ব্যক্তিগত ও বেসরকারী প্রতিষ্ঠানেরও সহয়তা করার জন্য এগিয়ে আসবে হবে। গবেষণা হলো দেশের সম্পদ। গবেষণায় অগ্রসর না হলে উচ্চ শিক্ষা অর্থহীন। শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণার মাধ্যমে নতুন জ্ঞান সৃষ্টি করতে হবে।

দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পন্ন উল্লেখ করে মন্ত্রী বলেন, এ সরকারের সঠিক দিক নির্দেশনায় আজ আমরা নিজেদের খাদ্যের চাহিদা পূরণের পাশাপাশি রপ্তানি করছি। এটা গত কয়েক বছরের ব্যবধানে আমাদের অনেক বড় সাফল্য বলে মন্তব্য করেন তিনি। নতুন প্রজন্মকে আধুনিকভাবে গড়ে তুলতে হবে। তাদেরকে প্রযুক্তি জ্ঞান, শিক্ষা ও গবেষণার পাশাপাশি সৎ ও সততাপূর্ণ মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।

বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আমিনুল হক ভূইয়ার সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার, পূবালী ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর এম. এ. হালিম চৌধুরী।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন গবেষণা কেন্দ্রের পরিচালক ড. জাকির হোসাইন, ধন্যবাদ জ্ঞাপন করেন সদস্য ড. এ. জেড.এম মঞ্জুর রশিদ এবং সঞ্চালনা করেন অধ্যাপক ড. মোঃ জহিরুল ইসলাম ।

শাবিতে গবেষণায় অবদান রাখার জন্য ২০১৫ সালে ভিসি অ্যাওয়ার্ড পেয়েছেন রসায়ন বিভাগের অধ্যাপক ড. আব্দুস সোবহান এবং ২০১৬ সালে পেয়েছেন একই বিভাগের অধ্যাপক ড. আবুল হাসনাত।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn