প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমৃদ্ধ ও শান্তিপূর্ণ সমুদ্রসীমার জন্য সহযোগিতা মাধ্যমে নিবেদিতপ্রাণ হয়ে কাজ করতে ইন্ডিয়ান ওশেন রিম অ্যাসোসিয়েশন (আইওআরএ) নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন। এসময় তিনি দক্ষ নাবিক তৈরির লক্ষ্যে বাংলাদেশে এ বিষয়ের উপর কারিগরি ও বৃত্তিমূলক একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাবও উত্থাপন করেন।প্রধানমন্ত্রী বলেন, মহাসাগর ও সমুদ্রপথ উন্নয়নের মাধ্যমে রিম দেশ হিসেবে বাংলাদেশকে রূপান্তর করা আমাদের লক্ষ্য। আপনারা সামুদ্রিক সহযোগিতা বৃদ্ধি করে শান্তিপূর্ণ, স্থিতিশীল এবং সমৃদ্ধ ভারত মহাসাগরের জন্য নিজেদেরকে উৎসর্গ করুন।

মঙ্গলবার ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় ভারত মহাসাগর রিম অ্যাসোসিয়েশন সামিটে ‘একটি শান্তিপূর্ণ স্থিতিশীল ও সমৃদ্ধ ভারত মহাসাগরের জন্য রিম সামুদ্রিক সহযোগিতা জোরদারকরণ’ শীর্ষক সাধারণ বিতর্ক অধিবেশনে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। আইওআরএ নেতাদের প্রতি সমুদ্রগামী নাবিকদের নিরাপত্তা এবং পেশাগত অধিকার নিশ্চিত করার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, নাবিকদের দক্ষতা এবং নিবেদিত কার্যপ্রণালী কখনো কখনো অনাকাঙ্ক্ষিত পরীক্ষার সম্মুখীন হচ্ছে। এই অবস্থা নিরসনের লক্ষ্যে তিনি দক্ষ নাবিক পুল তৈরিতে বাংলাদেশে ভারত মহাসাগর করিগরি ও বৃত্তিমূলক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রস্তাব করেন।

সমৃদ্ধ ভারত মহাসাগরের জন্য নিজেদেরকে উৎসর্গ করুন: শেখ হাসিনা

বাংলাদেশ দৃঢ়ভাবে বিশ্বাস করে এর সমুদ্রসম্পদ টেকসইভাবে ব্যবহারের ওপরই ভবিষ্যতের অর্থনৈতিক সমৃদ্ধি, খাদ্য নিরাপত্তা এবং সামাজিক কল্যাণ নিহিত রয়েছে বলে মতপ্রকাশ করেন তিনি। আইওআরএ’র ২০তম বার্ষিকী উপলক্ষে আয়োজিত লিডারস সামিটে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শান্তিপূর্ণ, স্থিতিশীল ও সমৃদ্ধ ভারত মহাসাগরের জন্য মেরিটাইম সহযোগিতা জোরদারের উদ্দেশ্যে শুরু হওয়া এই সম্মেলনে ভারত মহাসাগরের তীরবর্তী ২১টি দেশ নিয়ে গঠিত আন্তর্জাতিক জোটের শীর্ষ নেতারা যোগ দিয়েছেন। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো মঙ্গলবার সকালে জাকার্তা কনভেনশন সেন্টারে ‘লিডারস সামিটের’ উদ্বোধন করেন।

উল্লেখ্য, লিডারস সামিটে যোগ দিতে তিন দিনের সফরে সোমবার জাকার্তায় পৌঁছান শেখ হাসিনা। জাকার্তার সাংরি-লা হোটেল থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রী সকালে সম্মেলন কেন্দ্রে পৌঁছালে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট তাকে স্বাগত জানান। ভারত, বাংলাদেশ, অস্ট্রেলিয়া, কমোরস, ইন্দোনেশিয়া, ইরান, কেনিয়া, মাদাগাস্কার, মালয়েশিয়া, মরিশাস, মোজাম্বিক, ওমান, সেসলস, সিঙ্গাপুর, সোমালিয়া, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, তানজানিয়া, সংযুক্ত আরবআমিরাত, ইয়েমেন ও দক্ষিণ আফ্রিকা আইওআর-এর সদস্য। এছাড়া যুক্তরাষ্ট্র, চীন, ফ্রান্স, যুক্তরাজ্য, জার্মানি, জাপান ও মিশর এই জোটের ডায়লগ পার্টনার।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn