সোয়া কোটি ভোটারের স্মার্টকার্ড অনিশ্চিত

 ১ কোটি ১৭ লাখ ভোটারের উন্নতমানের জাতীয় পরিচয়পত্র বা স্মার্টকার্ড প্রদান অনিশ্চিত হয়ে পড়েছে। কবে নাগাদ মফস্বলের প্রায় সোয়া কোটি ভোটার স্মার্টকার্ড পাবেন সেই সিদ্ধান্তেও আসতে পারেনি নির্বাচন কমিশন (ইসি)। ইউএনডিপির সহায়তায় বাস্তবায়নাধীন এই প্রকল্পের মাধ্যমে দেশে বিদ্যমান ১০ কোটি ১৭ লাখ ভোটারের মধ্যে এ বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে ৯ কোটি ভোটারকে স্মার্টকার্ড দেওয়ার সিদ্ধান্ত আছে। বাকীদের সরকারের নিজস্ব অর্থে কার্ড দেওয়ার সিদ্ধান্ত রয়েছে। তবে চলতি বছরের মধ্যে ৯ কোটি ভোটারের কার্ড প্রদান করা সম্ভব হবে-কি না তা নিয়ে যথেষ্ট সংশয় করেছেন স্বয়ং ইসি সচিব মোহাম্মদ আবদুল্লাহ।

৬ মার্চ সোমবার ‘সোয়া কোটি ভোটারের স্মার্টকার্ড অনিশ্চিত’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে দৈনিক ইত্তেফাক

ইসি সচিব বলেছেন, ৩১ ডিসেম্বরের মধ্যে ৯ কোটি ভোটারের জন্য স্মার্টকার্ড প্রদান হয়তো সম্ভব হচ্ছে না। বর্তমানে যেভাবে কার্ড বিতরণ চলছে এ গতিতে চললে ৯ কোটি ভোটারকে কার্ড দিতে ৭ বছরের বেশি সময় লাগবে। তবে সর্বাত্মক চেষ্টা করছি যথাসময়ে কার্ড দেওয়ার। বাকীদের কার্ড নিজস্ব অর্থায়নে দেওয়া হবে। তবে কবে থেকে তাদের কার্ড দেওয়া হচ্ছে সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি বলে জানান ইসি সচিব। ইসির সংশ্লিষ্টদের মতে, কার্ড ছাপানোর কাজ চলছিল খুব ধীরগতির। আগামী সপ্তাহ থেকে প্রতিদিন দেড় লাখ করে কার্ড তৈরি করা হবে। এক্ষেত্রে স্মার্টকার্ড বিতরণের ব্যপ্তি আরো বাড়বে। বর্তমান পেক্ষাপটে সব মানুষকে স্মার্টকার্ড সরবরাহ করার মতো লোকবল, প্রযুক্তিগত সাপোর্ট নেই ইসির। বর্তমানে যে অবস্থা তাতে কার্ড ছাপতেই ২০১৮ সাল চলে যাবে বলে অভিমত ইসি সচিবের। তিনি আরো বলেন, প্রান্তিক পর্যায়ের মানুষ সব সময় প্রান্তিক। তাই সেখানে কার্ড পৌঁছাতেও আরেকটু সময় লাগবেই।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn

এ বিভাগের আরো খবর

দেশকে অন্ধকারের দিকে নিয়ে যেতে দেব না : প্রধানমন্ত্রী   

দেশকে অন্ধকারের দিকে নিয়ে যেতে দেব না : প্রধানমন্ত্রী   

পিতা মুজিবের জন্মদিনে চিরকুটে যা লেখলেন কন্যা হাসিনা   

পিতা মুজিবের জন্মদিনে চিরকুটে যা লেখলেন কন্যা হাসিনা   

শিক্ষার্থীদের ওপর অতিরিক্ত চাপ না দিতে আহ্বান প্রধানমন্ত্রীর

শিক্ষার্থীদের ওপর অতিরিক্ত চাপ না দিতে আহ্বান প্রধানমন্ত্রীর