সম্প্রতি বারবার ফেসবুকের বিরুদ্ধে তথ্য ফাঁসের অভিযোগ উঠেছে। তার সঙ্গে রয়েছে ফেক প্রোফাইল ঘিরে অজস্র অভিযোগ। এবার ১৩০ কোটি অ্যাকাউন্ট মুছে দেবে ফেসবুক। যে সমস্ত প্রোফাইলে হিংসাত্মক, বর্ণবিদ্বেষমূলক, সন্ত্রাসবাদ সমর্থনকারী, যৌন উদ্রেককারী এবং মিথ্যা খবর কিংবা ছবি, ভিডিও থাকবে সেগুলির মুছে দেয়া হবে বলে জানিয়ে ফেসবুক কর্তৃপক্ষ। কিন্তু সেটা যে যথেষ্ট সক্ষম নয়, ফেসবুকের পক্ষ থেকে সেটাও স্বীকার করে নেয়া হয়েছে। তাই আরো বেশি করে কর্মীদের নজরদারিতে নিয়োগ করা হবে। বিশেষত সাম্প্রদায়িক হিংসা ছড়ানোর ক্ষেত্রে আরো বেশি করে নজরদারি চালানো হবে। ফেসবুক কর্তৃপক্ষ বলছে, ‘‌ধর্মীয় উত্তেজনা ছড়ানোর ক্ষেত্রে অনেকেই ফেসবুককে ব্যবহার করছেন। এ বিষয়ে কড়া নজরদারি চালানো হবে।’‌ ঠিক কতগুলি পোস্ট বা প্রোফাইল মুছে দেওয়া হবে?‌ তারও পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করেছে ফেসবুক। ২০১৭ সালে হিংসাত্মক বিষয় পোস্ট করার ক্ষেত্রে চিহ্নিত করা হয়েছে ১২ লক্ষ প্রোফাইল। ২০১৮ সালে এই সংখ্যাটা ৩.‌৪ লক্ষ। ধর্ম বা জাতি তুলে ঘৃণাসূচক মন্তব্য, ছবি বা ভিডিও পোস্ট করার জন্য ২০১৭ সালে চিহ্নিত করা হয়েছে ১৬ লক্ষ প্রোফাইল।

২০১৮ সালে এই সংখ্যাটা ৩৮ লক্ষ। ২০১৭ সালে পর্নোগ্রাফি বিষয়ক পোস্ট করার ক্ষেত্রে চিহ্নিত করা হয়েছে ২১ লক্ষ প্রোফাইল। ২০১৮ সালে এই সংখ্যাটা আরো ২১ লক্ষ। ২০১৭ সালে সন্ত্রাসবাদী কার্যকলাপকে সমর্থন করে পোস্ট করার ক্ষেত্রে চিহ্নিত করা হয়েছে ১১ লক্ষ প্রোফাইল। ২০১৮ সালে এই সংখ্যাটা ১৯ লক্ষ। ২০১৭ সালে ভুয়ো পরিচয় দিয়ে হিংসাত্মক বিষয় পোস্ট করার ক্ষেত্রে চিহ্নিত করা হয়েছে ৬ কোটি ৯৪ লক্ষ প্রোফাইল। ২০১৮ সালে এই সংখ্যাটা ৫ কোটি ৮৩ লক্ষ।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn