বজলুল মজিদ খছরু'(ফেসবুক স্টেটাস থেকে)

সালেহ চৌধুরী। একজন ব্যাতিক্রমি মানুষ। দেশ স্বাধীন হওয়ার পরই উনার সাথে পরিচয়। ১৯৭১ সালের আগে ছিলেন দৈনিক পাকিস্তান নামক পত্রিকাটির সাব এডিটর। যুদ্ধ যখন শুরু হল তিনি কলম ছেড়ে অস্ত্র হাতে নিলেন। পারতেন কোলকাতা গিয়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র বা যে কোন বিদেশি পত্রিকায় সাংবাদিকতা করতে কিন্তু তিনি তা করেননি। নিজ এলাকায় থেকেছেন মানুষের সাথে। প্রথম দিকে মুক্তিযুদ্ধ সংগঠিত করা আর তার পরে অস্ত্র হাতে নিয়ে যুদ্ধ করা। আমার কয়েকজন শ্রেস্ট ব্যাক্তিত্বের তালিকায় সালেহ চৌধুরী সব সময় থাকেন। উনার আদেশ, নির্দেশ পালন করলে আমি গর্ব অনুভব করি। এখনো তিনি চীর সবুজ। আমরা তাকে সালেহ ভাই বলি। বন্ধুর মত আমাদের ভাবেন।
অনেক পরে হলেও এবার বই মেলায় এসেছে তার মুক্তিযুদ্ধকালীন আত্মজীবনী “ভাটি এলাকার মুক্তিযুদ্ধ, আমার অহংকার”। বইটি প্রকাশ করেছে অন্য প্রকাশ। সালেহ ভাই বলেছেন কেন তিনি কলম ছেড়ে অস্ত্র হাতে নিয়েছিলেন। এটা কি শুধু সালেহ চৌধুরীর আত্মজীবনী? আমি বলি এটা ভাটি এলাকার মুক্তিযুদ্ধের ইতিহাস। অনেক কিছুই জানা যাবে বইটি পড়ে। স্যালুট সালেহ ভাই। আপনার দীর্ঘ জীবন কামনা করছি।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn