মাহবুব আলম ::

ছাতকের ইসলামপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি এখন মাদকসেবীসহ অপরাধীদের অভয়ারণ্য পরিনত হয়েছে। দীর্ঘ একযুগ বছর ধরে বন্ধ ও পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের মুল ভবনটি বর্তমানে মাদকসেবন, জুয়া খেলা ও অসামজিক কর্মকান্ডের নিরাপদ আস্তানা হিসেবে বেচে নিয়েছে অপরাধীরা। সন্ধ্যার পর থেকে গভীর রাত পর্যন্ত অপরাধীদের আসা-যাওয়া চলতে থাকে এখানে। এদিকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি পুনঃচালু করার দাবীতে একাধিকবার সংশ্লিষ্ট দপ্তরে আবেদন করেও কোন ফল পাওয়া যাচ্ছেনা বলে স্থানীয়রা জানিয়েছেন। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি বন্ধ থাকায় ইউনিয়নের ২০টি গ্রামের প্রায় ১৫হাজার মানুষ সহজ স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হয়েছে। উপজেলার ১৩টি ইউনিয়ন ও একটি পৌরসভার মধ্যে ভৌগোলিক দিক থেকে ইসলামপুর ইউনিয়নের অবস্থান অনেকটাই জটিল। ছোট-বড় টিলা, পাহাড়ী নদী ও বালুমহালের কারনে এখানে উন্নত যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠতে পারেনি। অত্যন্ত নাজুক যোগাযোগ ব্যবস্থা কারনে সীমান্তঘেঁষা এ ইউনিয়নের মানুষ সরকারী অনেক সুযোগ সুবিধা থেকেই বঞ্চিত রয়েছে। যোগাযোগ ব্যবস্থা জটিল হওয়ায় সীমান্তবর্তী গ্রামগুলোর সেবাভোগী মানুষের প্রায় ১৪ কিলোমিটার দূরে অবস্থিত উপজেলা হাসপাতালে গিয়ে স্বাস্থ্যসেবা গ্রহন করা তাদের পক্ষে অনেকটাই দুরহ। যার ফলে ঝাঁড়-ফুক ও হাতুড়ে ডাক্তারের শরনাপন্ন হওয়া ছাড়া তাদের আর কোন উপায়ান্তর থাকে না।

জানা যায়‚ ভৌগোলিক জটিলতার বিষয়টি বিবেচনা করে সীমান্তবর্তী ছনবাড়ীবাজার সংলগ্ন এলাকায় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কেন্দ্রটি চালু হয় ১৯৯০ সালে। তৎকালীন সময়ে চিকিৎসা সেবাভোগী এলাকার প্রায় ১৫ হাজার মানুষের মধ্যে আসার আলো সৃষ্টি হয়। ইউনিয়নের নিজগাঁও, রতনপুর, ধনিটিলা, রাসনগর, বনগাঁও, দারোগাখালী, লুভিয়া, গাংপার-নোয়াকোট, পুরান নোয়াকোট, বৈশাকান্দি, বাহাদুরপুর গ্রামসহ কোম্পানীগঞ্জের কয়েকটি গ্রামের মানুষ চিকিৎসেবায় এ স্বাস্থ্য কেন্দ্রের উপর নির্ভশীল হয়ে উঠে। কিন্তু ভুমির মালিকানা ও মামলা সংক্রান্ত কারনে স্বাস্থ্য কেন্দ্রটি ২০০৪ সালে বন্ধ হয়ে পড়ে। দীর্ঘ প্রায় একযুগ ধরে স্বাস্থ্যকেন্দ্রটি বন্ধ থাকায় স্বাস্থ্যসেবা গ্রহন করা এলাকার সাধারণ মানুষের স্বপ্ন দুঃস্বপ্নে পরিনত হয়। স্বাস্থ্যসেবা বঞ্চিত সীমান্তবর্তী এসব গ্রামের মানুষ বিকল্প ব্যবস্থায় স্বাস্থ্য কেন্দ্রটি চালু করার দাবীও জানিয়ে আসলেও তাদের এ আর্তনাদ কেউ আমলে নিচ্ছেন না। এদিকে গত ১৬ অক্টোবর ছনবাড়ী স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র রক্ষা কমিটির নামে স্বাস্থ্য কেন্দ্রটি পুনঃ চালু বা বিকল্প ব্যবস্থায় চালু করার দাবীতে উপজেলা নির্বার্হী কর্মকর্তা ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বরাবরে পৃথক স্মারকলিপি প্রদান করে। কমিটির আহবায়ক নুরুজ্জামাল, সদস্য সচিব জাহাঙ্গির আলম রাসেল, স্থানীয় ইউপি সদস্যা হেলিমা বেগম, সদস্য লাল মিয়াসহ লোকজন জানান, স্বাস্থ্য কেন্দ্রটি বন্ধ হয়ে পড়ায় এখানে গর্ভবর্তী মা ও শিশু মৃত্যুর হার ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। সীমান্তবর্তী গ্রামের মানুষ জটিল যোগাযোগ ব্যবস্থার কারনে প্রায় ১৪ কি.মি. দুরে অবস্থিত সদর হাসপাতালে সময়মতো যেতে পারছেনা। ফলে হাতুড়ে ডাক্তারের সেবা নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে তাদের। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র চালুর ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ অভিজিৎ শর্ম্মা জানান, এ কেন্দ্রটি পরিবার পরিকল্পনা অধিদপ্তরের নিয়ন্ত্রণাধীন। এ ছাড়া ভবনের ভূমি নিয়ে মামলা সংক্রান্ত জটিলতা রয়েছে। মামলার বিষয়টি নিস্পত্তি হলে পরিবার কল্যাণ কেন্দ্রটি আবারও চালু হবে। তবে বিকল্প ব্যবস্থায় চালু করার বিষয়ে আলোচনা চলছে।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn