পীর হাবীবুর রহমান এর ফেসবুক স্ট্যাটাস থেকেঃঃ বার্মিংহামে আপা চীরনিদ্রায় শায়িত হবার পর থেকে ইংল্যান্ড এসে চারপাঁচদিনের বেশি থাকিনা!তার আগে ৯০দশক থেকে একুশ দশকের শুরুতেও, এসে মাস দুইমাস,দিনরাত আড্ডা,এক সিটি থেকে আরেক সিটি,সারারাত শেষে ভোরে ফিরে আসা লন্ডন শহরে ঘুম!এভাবেই হৈচৈ করে কেটেছে।মহি ভাই সত্যিই একটা স্টেটাস লিখেছেন।নস্টালজিক করেছেন।মুখোমুখি দাঁড় করিয়েছেন আয়নার সামনে। সেই দিনগুলি টানাপোড়েনের জীবনের হলেও প্রাণপ্রাচুর্যে ভরা ছিলো।আমুদে আনন্দে উচ্ছাসে ভরা গতিময় ছন্দময় জীবন ছিলো।মৃদুলের মেমসাহেব আমাদের রাতের যৌবন ছিলো!মেমসাহেব হাতছাড়া হয়ে গেলো!এমন আনন্দ এ জীবনে আর কোনদিন ফিরে আসবেনা।না,আসবেনা।মহিভাই ছিলেন আমাদের লন্ডনে সবাইকে একসাথে করে আনন্দ আড্ডার আয়োজক!সবাইকে ডেকে,ব্রাইটন থেকে রান্না করে খাবার নিয়ে আসতেন!সেইদিন আমরা খ্যতিমান ছিলামনা,সুখী ছিলাম।এখন নাম যশ হলেও প্রানহীন অসুখী অশান্ত অস্হির সময়ের মানুষ! একদা আমার প্রেমের শহর,আমারই আদর করে ডাকা জলজোছনার শহর, কবিতা ও আড্ডার শহর সুনামগন্জ নিয়মিত যেতে না পারলে অসুস্হ হয়ে যেতাম!এখনো টানে,এখনো যাই তবে সেই আনন্দ পাইনা!একটা সময় কেবল প্রিয়স্বজনরাই নয় মানুষ ও প্রকৃতিও টেনেছিলো আমায়,বৃষ্টি ও জোছনা মাতাল করে দিতো!এখন সব কিছুই আগের মতোন টানেনা!

লন্ডন আসার আগে ভাবলাম আপার কবর জিয়ারত করতে যাবো একদিন বার্মিংহাম, যাওয়া হলোনা।ওই শহরেতো আপা চলে যাবার পর আর থাকাও হয়নি!এখন অনেক কিছুই আর ভালোলাগেনা,সবখানেই আর আনন্দ পাইনা! নিউইয়র্কেও একটা সময় গেলে অনেক আড্ডা অনেক আতিথেয়তা,হইচই ছুটেবেড়ানো জীবন গতিময় ছিলো!এখন সেখানেও সেই আগের মতোন প্রানবন্ত হতে পারিনা!জানিনা এটা সময়,সবার মন, নাকি আমার মন সত্যি মরে গেছে,তার আলামত!লন্ডনের সামার যেমন মুগ্ধ করেছে,তেমনি দেশের মুষলধারে নামা বৃষ্টিপাত টানছে।তবুযে খুব খুশি তাও বলতে পারিনা,আমার মনটা মরে যাচ্ছে নাকি সময় মেরে ফেলেছে একটু একটু করে,সেটাও বুঝিনা। ঢাকা শহরেও একসময় কতো দিনরাত আড্ডা দিয়েছি!এখন যানজটে মৃত নগরীতে সেই প্রানও পাইনা!না লেখা যায় হাত খুলে,না বলা যায় কন্ঠ ছেড়ে!কোথাও কিছু ভালোলাগেনা!মাঝে মাঝে মনে হয়,বেঁচে যে আছি এটা বড় আনন্দের।বিস্ময়ের।তবু বেঁচে থাকি,তবু বেঁচে থাক আমার, আমাদের আত্নিক টান,নি:স্বার্থ মায়ামমতা আবেগ ও মাটির সেই প্রেম।শুভ সকাল লন্ডন।প্রিয় স্বজনেরা ভালো থাকো, আনন্দে থাকো। আমি ক্লান্ত হলে,তবু লন্ডন নিউইয়র্ক আর সুনামগন্জ গিয়ে পরে থাকি! মনে হয় এখানেইতো আমার প্রিয় স্বজনেরা। আমি তাদের হৃদয়নি:সৃত ভালোবাসা আমার অন্তর দিয়ে অনুভব করি। আমি গভীর হৃদয় নিয়ে তাদের ভালোবাসি।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn