সু’বার্তা ডেক্স -রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে বিপুল ভোটে জয় পেয়েছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সর্বশেষ পাওয়া খবর অনুসারে, এখন পর্যন্ত ৯৫ শতাংশেরও বেশি ভোগ গণনা করা হয়েছে। গণনাকৃত ভোটের মধ্যে পুতিন এককভাবে পেয়েছেন ৮৭ শতাংশের বেশি ভোট। সোমবার (১৮ মার্চ) সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ এরই মধ্যে শেষ হয়েছে। দেশটির কেন্দ্রীয় নির্বাচন কমিশনের দেওয়া সর্বশেষ তথ্য অনুসারে, ৯৫ দশমিক ০৮ শতাংশ ভোট গণনা করা হয়েছে। এর মধ্যে ৮৭ দশমিক ৩২ শতাংশ ভোট পেয়ে আবারও ৬ বছরের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হতে যাচ্ছেন ভ্লাদিমির পুতিন। যদিও এই নির্বাচন গণতান্ত্রিক বৈধতার সংকটের কারণে ব্যাপকভাবে সমালোচিত হয়েছে।

এদিকে প্রাথমিক ফলাফলে জানা গেছে, কমিউনিস্ট প্রার্থী নিকোলাই খারিটোনভ মাত্র ৪ শতাংশের নিচে ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে, নবাগত ভ্লাদিস্লাভ দাভানকভ তৃতীয় এবং অতি-জাতীয়তাবাদী লিওনিড স্লুটস্কি চতুর্থ অবস্থানে রয়েছেন।

এবার রাশিয়াজুড়ে ভোটদানের হার ৭৪ দশমিক ২২ শতাংশ ছিল বলে নির্বাচনী কর্মকর্তারা জানিয়েছেন। এবারের নির্বাচনে ২০১৮ সালের চেয়ে বেশি ভোট পড়েছে। ২০১৮ সালের নির্বাচনে ভোটদানের হার ছিল ৬৭.৫ শতাংশ।

আল জাজিরা বলছে, নির্বাচনে পুতিনের জয় নিয়ে কখনোই কোনও সন্দেহ ছিল না। কারণ তার সমালোচকরা বেশিরভাগই হয় জেলে, না হয় নির্বাসনে বা মৃত। এছাড়া পুতিনের প্রতি জনসাধারণের সমালোচনাও দমিয়ে রাখা হয়েছে। রুশ এই প্রেসিডেন্টের সবচেয়ে প্রধান প্রতিদ্বন্দ্বী আলেক্সি নাভালনি গত মাসে দেশটির আর্কটিক কারাগারে মারা যান।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn