বৃটেনে উগ্র ইসলামপন্থি সন্ত্রাসীদের অপরাধ বৃদ্ধি পাওয়া নিয়ে মন্তব্য করে এবার কড়া সমালোচনার মুখে পড়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তাকে অত্যন্ত নিচু মানের মানুষ (ডাফট টিয়ার্প) হিসেবে অভিহিত করেছেন বৃটেনের সাবেক প্রধানমন্ত্রী উইন্সটন চার্চিলের নাতি নিকোলাস সোমস। বৃটেনের অপরাধ বিষয়ক পরিসংখ্যান নিয়ে শুক্রবার সকালে একটি টুইট করেন ট্রাম্প। তাতে তিনি বলেন, এ জন্য আমাদেরকে অবশ্যই আমেরিকাকে নিরাপদ রাখতে হবে। মাত্র খবর বেরিয়েছে। তাতে বলা হয়েছে, বৃটেনে উগ্র ইসলামপন্থি সন্ত্রাস ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে সেখানে বার্ষিক শতকরা ১৩ ভাগ অপরাধ বৃদ্ধি পেয়েছে।

এটা ভাল নয়।  ট্রাম্পের এই টুইটের জবাব দিয়েছেন নিকোলাস সোমস। তিনি এর জবাবে মাত্র একটি হ্যাসট্যাগ ব্যবহার করেছেন। তাতে লিখেছেন #Thenfixguncontrolyoudafttwerp । অর্থাৎ, তাহলে অতি নিম্ন মানের লোক আপনি। নিজে অস্ত্র নিয়ন্ত্রণ ঠিক করো। উল্লেখ্য, বৃটেনের অতি সম্মানীত সাবেক প্রধানমন্ত্রী উইন্সটন চার্চিল। তার ভক্ত ট্রাম্পও। তিনি হোয়াইট হাউজে যাওয়ার পর সেখানে ওভাল অফিসে পুনঃস্থাপন করেছেন চার্চিলের একটি আবক্ষ মূর্তি। ট্রাম্প যে পরিসংখ্যান ব্যবহার করে ওই টুইট করেছেন তা প্রকাশ করেছে বৃটেনের জাতীয় পরিসংখ্যান বিষয়ক অফিস। তাতে দেখানো হয়েছে সার্বিক অপরাধের পরিমাণ বৃদ্ধি পেয়েছে শতকরা ১৩ ভাগ। তবে ক্রমবর্ধমান অপরাধ ও সন্ত্রাসের মধ্যে সম্পর্ক আছে এমনটা এতে দেখা যায় নি। ফলে এ হিসাব নিয়ে তার সঙ্গে ইসলামপন্থি উগ্রবাদীদের মিলিয়ে ফেলায় ট্রাম্পের সমালোচনা করেছেন নিকোলাস। ২০১৭ সালে ইংল্যান্ড ও ওয়েলসে ৬৬৪ জনকে হত্যা করা হয়েছে। এর মধ্যে শতকরা মাত্র ৩৫ ভাগ ঘটেছে সন্ত্রাসী হামলায়। ইংল্যান্ড ও ওয়েলসে জুন পর্যন্ত এক বছরে মোট অপরাধ রেকর্ড করা হয়েছে ৫২ লাখ। আগের বছর তা ছিল ৪৬ লাখ। বৃটিশ কর্মকর্তারা বলছেন, অপরাধের এই বৃদ্ধি ঘটেছে সম্ভবত বেশি বেশি অপরাধ বিষয়ক রিপোর্টিংয়ের কারণে। অর্থাৎ অনেক অপরাধের খবর প্রকাশ পেয়েছে। তবে এ নিয়ে ট্রাম্পের সমালোচনা শুধু একাই করেন নি নিকোলাস সোমস। আরো প্রথম সারির রাজনৈতিক নেতা আছেন। এর মধ্যে অন্যতম লেবার পার্টির শীর্ষ স্থানীয় নেতা এডওয়ার্ড মিলিব্যান্ড। তিনি ট্রাম্পের উদ্দেশে টুইটে বলেছেন, আপনার নিজের দেশে গিয়ে মিথ্যা ছড়িয়ে বেড়ান: দুঃখজনক ব্যাপার। অন্যের বিষয়ে মিথ্যা ছড়িয়ে দেয়া আরো দুঃখজনক। কি এক চরম গাধার মতো কাজ। লিবারেল ডেমোক্রেটিক পার্টির উপ নেতা জো সুইনসন লিখেছেন, ভুলপথে পরিচালনা ও ভীতি ছড়িয়ে দেয়া বন্ধ করুন। ঘৃণা প্রসূত অপরাধ ঊর্ধ্বমুখী। আর এতে উস্কানি দেয়া হয় এমন অহেতুক বিদেশী ভীতি, যা আপনি ফেরি করছেন। উল্লেখ্য, বৃটেন ও সেখানে সন্ত্রাস নিয়ে মন্তব্য করতে গিয়ে এবারই প্রথম উত্তেজনা ছড়িয়ে দিলেন ট্রাম্প এমন নয়। এ বছরের শুরুর দিকে তিনি সন্ত্রাসী হামলার জবাবে সমালোচনা করেন লন্ডনের মেয়র সাদিক খানের।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn