মো. মুন্না মিয়া-

সড়ক ও জনপথ বিভাগের অধীনে জগন্নাথপুর পৌর শহরের প্রাণকেন্দ্র স্লুইচ গেইট থেকে হবিবনগর পর্যন্ত প্রায় ১ কিলোমিটার এলাকা জুড়ে সড়কটির বেহাল দশায় নাকাল হয়ে পড়েছেন শহরবাসী। পৌর শহরের প্রধান ব্যবসা কেন্দ্র জগন্নাথপুর বাজারের প্রধান সড়কের এমন বেহাল দশায় ক্রেতা ও জনসাধারণের পাশাপাশি ব্যবসায়ীরা চরম দুর্ভোগ পোহাচ্ছেন। সড়কটি মেরামত নিয়ে সড়ক ও জনপথ বিভাগ এবং পৌর পরিষদের রশি টানাটানিতে বিপাকে পড়েছেন জনসাধারণ। সড়কটির পিচ উঠে গিয়ে খানা-খন্দকের পাশাপাশি বিশাল গর্তের সৃষ্টি হওয়ায় যাতায়াতের অনুপযোগী হয়ে পড়েছে। সামান্য বৃষ্টিতেই তীব্র জলাবদ্ধতা দেখা দেয়। শহরের আলখানা স্লুইচ গেইট থেকে শুরু করে হবিবনগর এলাকা পর্যন্ত প্রায় ১ কিলোমিটার জুড়ে ক্ষতিগ্রস্ত হওয়া সড়কটির মুক্তিযোদ্ধা মোড়, পৌর পয়েন্ট ও মাছের আড়ৎ এলাকায় সৃষ্টি হয়েছে বিশাল বিশাল গর্ত। সামান্য বৃষ্টিতেই গর্তগুলোতে পানি জমে তস খালে পরিণত হয়। এতে করে এর আশপাশ এলাকার বিপণিবিতানগুলোতে ক্রেতাদের যাতায়াতে ভোগান্তির ফলে ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে দেখা দিয়েছে মন্দাভাব।

এছাড়াও এসব গর্তগুলোতে প্রতিনিয়ত রিকশা, ইজিবাইক, অটোরিকশা, মোটরসাইকেলসহ ছোট-বড় সকল প্রকার যানবাহন বিকল হওয়ার পাশাপাশি দুর্ঘটনারও শিকার হচ্ছে। পৌর শহরটির প্রাণকেন্দ্রে সড়ক ও জনপথ বিভাগের ১ কিলোমিটার সড়কের এমন নাজুক পরিস্থিতির কারণে জনসাধারনের অসন্তোষ আর তীব্র সমালোচনার মুখে পড়েছেন জগন্নাথপুর পৌর সভার মেয়র ও সংশ্লিষ্ট ওয়ার্ডের কাউন্সিলার।

এদিকে, সড়কটির দু’পাশের ফুটপাত হকারদের দখলে থাকায় এবং বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের মালামাল লোড-আনলোডে ট্রাকসহ বিভিন্ন যানবাহন ঘন্টার পর ঘন্টা দাঁড় করিয়ে রাখার ফলে সড়কটিতে তীব্র যানজটেরও সৃষ্টি হয়ে থাকে। পাগলা-জগন্নাথপুর-রানীগঞ্জ-আউশকান্দি ভায়া ঢাকা আঞ্চলিক মহাসড়কটি জগন্নাথপুর পৌর শহরের উপর দিয়ে বহমান হওয়ায় সড়কটির মেরামতের দায়িত্ব সড়ক ও জনপথ বিভাগের। অবিলম্বে সড়কটির পুনঃসংস্কার কাজ দ্রুত সম্পন্ন করতে সংশ্লিষ্ট বিভাগের প্রতি জোর দাবি জানিয়েছেন ভুক্তভোগী জনসাধারণ। সড়কটির নাজুক দশা নিয়ে জগন্নাথপুর পৌরসভার মেয়র আলহাজ্ব আব্দুল মনাফ জানান, শহরের উপর দিয়ে বহমান সড়কটি সড়ক ও জনপথ বিভাগের হওয়ায় সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হয়েছে। যেহেতু সড়কটি পৌরসভার অধীনে নয়, সে জন্য পৌরবাসীকে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ জানাচ্ছি।

পৌরসভার ৭ নং ওয়ার্ডের কাউন্সিলর প্যানেল মেয়র-২ সুহেল আহমদ জানান, শহরের প্রবেশ মুখের সড়কটি সড়ক ও জনপথ বিভাগের হওয়ায় প্রতিনিয়ত মেয়রসহ আমাদেরকে জনরোষের শিকার হতে হচ্ছে। এটি কোন বিভাগের সড়ক তা শহরের কোথাও কোনো সাইনবোর্ডে উল্লেখ না থাকায় ভুক্তভোগী জনসাধারণ সংস্কার কাজের জন্য পৌরসভাকে দায়ী করছেন।

তিনি বলেন, ইতোমধ্যে সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী বরাবরে মৌখিক এবং লিখিতভাবে সড়কটি পুনঃসংস্কারের অনুরোধ জানানো হয়েছে। সুনামগঞ্জের নির্বাহী প্রকৌশলীর অফিস সূত্রে জানা গেছে, ইতোমধ্যে সড়কটির পৌর পয়েন্ট এলাকায় ইট সলিংয়ের কাজ করা হয়েছে। বাকি অংশগুলোতে শীঘ্রই সংস্কার কাজ সম্পন্ন করা হবে। সড়কটির জলাবদ্ধতা নিরসনে সড়কের পাশে পৌরসভা কর্তৃক নির্মিত ড্রেনটি ময়লা-আবর্জনা জমে বন্ধ হয়ে যাওয়ায় পানি নিষ্কাশনে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn