তাহিরপুর :: “হাসপাতালে সন্তান প্রসব করালে মায়েরা প্রণোদনা পাবেন”। এই শ্লোগানকে সামনে রেখে ইউএনএফপিএর অর্থায়নে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সন্তান প্রসবের উদ্বুদ্ধকরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। সোমবার দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ প্রকল্পের আওতায় প্রথম সন্তান প্রসব করেন, উপজেলার দক্ষিণ শ্রীপুর ইউনিয়নের রামজীবনপুর গ্রামের শেখের আলীর স্ত্রী হামিদা বেগম । সন্তান প্রসবের পর হামিদা বেগমের অভিবাবকের হাতে প্রণোদনার টাকা তুলে দেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. ইকবাল হোসেন।  এসময় উপস্থিত ছিলেন, আবাসিক মেডিকেল অফিসার ডা. মির্জা রিয়াদ হাসান, মেডিকেল অফিসার ডা. সুমন চন্দ্র বর্মণ, সাংবাদিক সাজ্জাদ হোসেন শাহ্, আবির হাসান-মানিক, ওয়ার্ড ইনচার্জ এ্যান্সি বর্ণালী ঘাগরা, স্বাস্থ্য সেবিকা কুলসুম আক্তার, মিডওয়াইফারী আরজু আক্তার প্রমুখ।
স্বাস্থ্য কমপ্লেক্স সুত্রে জানা যায়, ইউএনএফপিএর সহযোগীতায় সুনামগঞ্জ সিভিল সার্জন কার্যালয় ও উপজেলা স্বাস্থ্য বিভাগ তাহিরপুরের বাস্তবায়নে মেটারনিটি ওয়েটিং হোম প্রকল্পের আওতায়  মা ও শিশু মৃত্যু রোধে স্বাস্থ্য কেন্দ্রে এসে সন্তান প্রসবে উদ্বুদ্ধকরণ কার্যক্রম শুরু হয়েছে। এ প্রকল্পে স্বাস্থ্যকেন্দ্রে প্রসূতি সেবা গ্রহন ও নিরাপদ প্রসব নিশ্চিতে স্বাস্থ্য কেন্দ্রে এসে সন্তান প্রসব করালে মায়ের জন্য প্রণোদনা ঘোষনা করেছে ইউএনএফপিএ।  সুনামগঞ্জ সিভিল সার্জন ডা. সামস উদ্দিন আহমদ জানান, ইউএনএফপিএর সহযোগীতায় পাইলট প্রকল্প হিসেবে জেলার বিশ্বম্ভরপুর, তাহিরপুর ও দিরাই উপজেলায় মা ও শিশু মৃত্যু রোধে স্বাস্থ্য কেন্দ্রে এসে সন্তান প্রসবে উদ্বুদ্ধকরণ কার্যক্রম শুরু করা হয়েছে।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn