প্রনঞ্জয় বৈদ্য অপু, বিশ্বনাথ :: রুপকল্প-২১ বাস্তবায়নের লক্ষ্যে অগ্রাধিকার ভিত্তিতে গ্রহন করা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি বিশেষ উদ্যোগের ২য় উদ্যোগ আশ্রয়ন প্রকল্প (আশ্রয়ন প্রকল্প-২)’র আওতায় বাসস্থানের জন্য ঘর পাচ্ছেন সিলেটের বিশ্বনাথ উপজেলার ৮ ইউনিয়নের ৯৬টি হতদরিদ্র পরিবার। সবার জন্য বাসস্থান নিশ্চিত করার লক্ষ্যে গৃহিত ‘জমি আছে, ঘর নাই প্রকল্প’র আওতায় সারা দেশের ন্যায় বিশ্বনাথ উপজেলার হতদরিদ্র পরিবারের সদস্যদের ঘর নির্মাণ করে দিচ্ছেন সরকার। শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার প্রথম দিক থেকেই দেশের হতদরিদ্র গরীব ভূমিহীন পরিবারের সদস্যদেরকে আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে ও খাস জমি স্থায়ী বন্দোবস্ত দিয়ে বসবাসের জন্য ‘আপন ঠিকানা (বাসস্থান)’ দিয়ে আসছিলেন। আর বর্তমানে যেসব গরীব পরিবারের জমি আছে অথচ ঘর নির্মাণ করতে অক্ষম, তাদেরকে ‘জমি আছে, ঘর নাই প্রকল্প’র মাধ্যমে নিজের জমিতেই বসবাসের জন্য আপন ঠিকানা তৈরী করে দিচ্ছেন সরকার। পর্যায়ক্রমের দেশের সর্বস্তরের মানুষের বাসস্থান  নিশ্চিত করার লক্ষ্যেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার আশ্রয়ন প্রকল্প ও আশ্রয়ন প্রকল্প-২’র মাধ্যমে কাজ করে যাচ্ছেন। ইতিমধ্যে বিশ্বনাথে চলমান ঘর নির্মাণ কাজের প্রায় ৪০% কাজ সম্পন্ন হয়েছে জানিয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাহবুব আলম শাওন বলেন, আগামী ২ মাসের মধ্যেই আমাদের উপজেলার ৯৬টি ঘর নির্মাণের কাজ সম্পন্ন হবে।
বিশ্বনাথ উপজেলার ৮ ইউনিয়নের বাচাই শেষে ৯৬টি ঘর নির্মাণের চলমান কাজ সঠিকভাবে সম্পন্ন করার জন্য প্রশাসনের পক্ষ থেকে সর্বদা তদারকি করা করা হচ্ছে  জানিয়েছেন সহকারী কমিশনার (ভূমি) ফাতেমা-তুজ-জোহরা। এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা বর্ণালী পাল বলেন, প্রধানমন্ত্রীর গৃহিত বিশেষ উদ্যোগ আশ্রয়ন প্রকল্প (আশ্রয়ন প্রকল্প-২)’র আওতায় ‘জমি আছে, ঘর নাই প্রকল্প’র মাধ্যমে বিশ্বনাথে উপজেলার ৯৬টি গৃহহীন হতদরিদ্র গরীব পরিবারকে ঘর নির্মাণ করে দিচ্ছেন সরকার। কাজটি চলমান রয়েছে, আশকরি খুব শীঘ্রই তা সম্পন্ন হবে। বিশ্বনাথ উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম নুনু মিয়া বলেন, ঘর-বাড়ি বিহীন মানুষদেরকে নিজেদের আপন ঠিকানা দিতে ও কর্মমূখী করে তুলতে নানান প্রকল্পের মাধ্যমে তা করে যাচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার। সিলেট-২ আসনের সাবেক এমপি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী বলেন, জাতির জনকের স্বপ্নের সোনার বাংলা বিনির্মানের লক্ষ্যেই ক্ষমতায় অধিষ্ঠিত হওয়ার পর থেকেই কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার। অগ্রাধিকার ভিত্তিতে গ্রহন করেছেন ১০টি প্রকল্প। আর আশ্রয়ন প্রকল্পের মাধ্যমে ভূমিহীন ও ঘর-বাড়িহীন হতদরিদ্র গরীব মানুষগুলোকে দিচ্ছেন তাদের আপন নিড়ের ঠিকানা।
আশ্রয়ন প্রকল্প (আশ্রয়ন প্রকল্প-২)’র আওতায় বাসস্থানের জন্য ঘর পাওয়া পরিবারগুলো হল- উপজেলার লামাকাজী ইউনিয়নের দিঘলী (খুজারপাড়া) গ্রামের কিরণ মালাকার, বিন্দু ভূষণ দাস, মুন্সিরগাঁও গ্রামের ইব্রাহিম আলী, ইসবপুর গ্রামের জুনাব আলী, খাজাঞ্চীগাঁও গ্রামের দবির মিয়া, মির্জারগাঁও গ্রামের নাজমা বেগম, আজিরুন নেছা, ভুরকি গ্রামের আবদুছ সামাদ, দিঘলী (একানিধা) গ্রামের রান্টু দেব, বীরেরগাঁও গ্রামের ওয়াছির আলী উরপে ওয়ারিছ আলী, সোনাপুর গ্রামের আছমত আলী, সাউদেরগাঁও (বাহাদুরপুর) গ্রামের ইসলাম আলী। খাজাঞ্চী ইউনিয়নের কিশোরপুর গ্রামের ইর্শ্বাদ আলী, রঘুপুর গ্রামের ফজর আলী, খোয়াজ আলী, বাওনপুর গ্রামের আবদুল মনাফ, আবদুস ছোবহান, মোহাম্মদপুর গ্রামের নান্টু দাস, ময়না দাস, ভাটপাড়া গ্রামের মুজিবুর রহমান, বাদে কাবিলপুর গ্রামের বশির উদ্দিন, পশ্চিম পাহাড়পুর গ্রামের হাজেরা বেগম প্রমুখ।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn