মালয়েশিয়াতে রবিবার ঈদের নামাজে অংশ নেন লক্ষ লক্ষ বাংলাদেশী শ্রমিকরা। দেশটিতে সৌদি আরবের সময় সূচি মত ঈদ উদযাপন করা হয়ে থাকে। আমাদের প্রবাসী শ্রমিকদের ঈদ হলো নিজের পরিবারের মুখের হাসি দেখা। গত শনিবার রাতে পেরাক শহরে বিভিন্ন ফ্যাক্টরিতে শ্রমিকদের সাথে দেখা করতে যায়,  প্রবাসী শ্রমিক সেচ্ছাসেবী সংগঠন ‘বাংলার নতুন সেনা KL’ এর একদল যুবক, যেখানে ছিলেন সাব্বির ইসলাম, ইদ্রিস শেখ(রাজবাড়ি), মফিজুল ইসলাম, রনি হোসাইন সহ আরো অনেকেই। রাত পোহালেই ঈদ আর আজ (শনিবার) রাত ১০ টা পর্যন্ত কাজ করে ঈদের নামাজে  অংশ নিতে পারবেন? এই প্রশ্নের জবাবে, ইয়াকুব (৬২) ভাই হাসি মুখে বলেন, “বাবারে আইজ ২১ বছর এনে থাকি, অপরিচিত কেউ কোনদিন আইয়া জিংগাইল না। তোমরা হাজার হাজার বছর বাইছা থাকো। আর আমাগো ঈদতো দেশে, পোলাপাইন দের জন্য, টাকা পাডাই দিছি। ”

পরে সাব্বির ইসলাম শ্রমিকদের জন্য দুই হাজার রিঙ্গিতের ঈদ উপহার সামগ্রী বিতরণ করেন ২০ জন শ্রমিকের মধ্যে। রবিবার ঈদের নামায শেষে ‘বাংলার নতুন সেনা KL’ এর সাহসী, দেশপ্রেমী কর্মীরা পাহাড়ের নিচে গিয়ে বন্দনা করেন, হে প্রকৃতি তোমার কাছে মিনতি, আমার বাংলাদেশে আরো দূর্গতি বয়ে এনো না। ‘বাংলার নতুন সেনা KL’ কে পাশে পাবে রাঙ্গামাটির দূর্গত মানুষগুলো। এমনটি জানান সংগঠনটির অন্যতম সাংগঠক সাব্বির ইসলাম। তিনি আরো বলেন, “আমরা কুমিল্লার বন্ধুমহলের সাথে যুক্ত হয়ে রাঙ্গামাটির দূর্গত মানুষের জন্য কাজ করছি।  ‘বন্ধুমহল’ ও ‘বাংলার নতুন সেনা KL’ এর ব্যানারে আগামী বৃহস্পতিবার ত্রাণ সামগ্রী নিয়ে যাবে কুমিল্লা বন্ধু মহলের যুবকরা। ” সবশেষে তিনি জানান, “আমাদের কে ব্যাক্তিগত ভাবে হেদায়েত ইসলাম মন্ডল স্যার (১ম সচিব শ্রম বাংলাদেশ হাই কমিশন) অনেক  সহযোগিতা, উৎসাহ ও অনুপ্রেরণা দিয়ে থাকেন। স্যারের প্রতি আমাদের অনেক কৃত্বজ্ঞতা। তবে আমাদের সাংগঠনিক অবকাঠানো ও অর্থনৈতিক ফান্ডের জন্য বাংলাদেশী প্রবাসী কল্যান সংগঠনের সহযোগীতা প্রয়োজন। ”

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn