ভারতের বিপক্ষে সর্বশেষ জয় কবে?  এ প্রশ্নের উত্তর দেওয়া একটু কঠিন হয়ে উঠেছে। কালই বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্বের ম্যাচ। আরেকটি ভারত-বাংলাদেশ ম্যাচ নিয়ে ভালোই আলোড়ন উঠেছে। এর ফলে ফুটবলের মোটামুটি খোঁজখবর লোকটাও এখন জানেন জাতীয় দল সর্বশেষ কবে ভারতের বিপক্ষে জয়ের হাসি নিয়ে মাঠ ছেড়েছিল। দিনটি ছিল ১৮ জানুয়ারি। ২০০৩ সালের এই দিনে সাফের সেমিফাইনালে মতিউর মুন্নার গোল্ডেন গোলে ভারতকে হারিয়েছিল বাংলাদেশ। এর পর ১৬ বছর কেটে গেছে কিন্তু ফুটবলে জাতীয় দল কখনো ভারতকে হারাতে পারেনি। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ছয়বারের দেখায় আর জয় মেলেনি বাংলাদেশের। এর মাঝে অনেক বয়সভিত্তিক দল অনেক আশা জাগিয়েছে। ওই পর্যায়ে সাফ অঞ্চলে রাজত্ব করা ফুটবলাররা জাতীয় দলে এসেই ভারতের ফুটবলারদের কাছে হার মেনেছেন। নারী ফুটবলে দারুণ উন্নতি করছে বাংলাদেশ। বয়সভিত্তিক ফুটবলের বিভিন্ন স্তরেই বাংলাদেশ দক্ষিণ এশিয়ার মানের অনেক ওপরে উঠে গেছে। ভারতকে নিয়মিতই হারায় তারা। এশীয় পর্যায়ে অংশ নেয় কিশোরীরা। কিন্তু নারী ফুটবলের জাতীয় পর্যায়ে এখনো ভারতকে হারানো হয়নি বাংলাদেশের। দলীয় খেলায় জাতীয় পর্যায়ে ভারতের বিপক্ষে বাংলাদেশের সর্বশেষ জয়ের খোঁজে তাই নারী ফুটবলও উত্তর হতে পারছে না।

এসব ক্ষেত্রে বাংলাদেশের মূল ভরসা ক্রিকেট। একমাত্র এ খেলাতেই ভারতের সঙ্গে একটু আধটু প্রতিদ্বন্দ্বিতা করতে দেখা যায়। সাকিব-মাশরাফিদের মুখ আমাদের আশাবাদী করে তোলে। কিন্তু এ ক্ষেত্রে এ মুখগুলোও কিছুটা অনুজ্জ্বল হয়ে উঠবে।। কারণ, ভারতের বিপক্ষে ছেলেদের ক্রিকেট সর্বশেষ আমাদের জয় এনে দিয়েছে চার বছর আগে। বিশ্বকাপের পর দ্বিপাক্ষিক সিরিজে ২১ জুন মোস্তাফিজের ক্যারিয়ার সেরা বোলিংয়ের দিনটাই শেষ জয়ের দিন হয়ে আছে! এ দিক থেকে নারী ক্রিকেট দলই এগিয়ে আছে। বাংলাদেশের ক্রিকেটে প্রথম কোনো আন্তর্জাতিক ট্রফি জেতা এ দল ২০১৮ এশিয়া কাপ টি-টোয়েন্টিতে যোজন যোজন এগিয়ে থাকা ভারতকে দুবার হারিয়েছিল। এর মাঝে ১০ জুনের জয়টিই বাংলাদেশকে একমাত্র এশিয়া কাপ এনে দিয়েছে। ভারতের বিপক্ষে নারী ক্রিকেটের সর্বশেষ জয় এটি। ক্রিকেট-ফুটবল বাদে বাংলাদেশ দলীয় খেলায় আর কয়েকটি খেলাতেই নিয়মিত ভারতের মুখোমুখি হয়। কিন্তু বাংলাদেশের জাতীয় খেলা কাবাডি হোক কিংবা ভারতের জাতীয় খেলা হকি, অথবা হ্যান্ডবল বা খোখো—কোনো পর্যায়েই ভারতের সঙ্গে ঠিক পেরে ওঠে না বাংলাদেশ। সবচেয়ে আশ্চর্যের ব্যাপার, এ খেলাগুলোর ইতিহাসে আমরা মূল পর্যায়ে এখনো ভারতকে হারাতে পারিনি। হোক সেটা পুরুষ কিংবা নারী ক্যাটাগরি। তবে কি ২০১৮ সালের ১০ জুনেই ভারতকে সর্বশেষ হারিয়েছে বাংলাদেশ?

ক্রিকেটে ভারতের বিপক্ষে সর্বশেষ জয় নারীদের এনে দেওয়া। ফাইল ছবিক্রিকেটে ভারতের বিপক্ষে সর্বশেষ জয় নারীদের এনে দেওয়া। ফাইল ছবিউত্তর হচ্ছে, না! এতসব বহুল আলোচিত খেলার মাঝে হারিয়ে গেছে ব্রিজের সাফল্য। খেলাধুলার জগতে ক্রিকেটের পর একমাত্র ব্রিজই পেরেছে টানা দুটি বিশ্বকাপে অংশ নিতে। ২০১৭ সালে প্রথমবার বিশ্বকাপে অংশ নিয়েছিল বাংলাদেশ। প্রত্যাশিত সাফল্য না পেলেও যুক্তরাষ্ট্র (১), ইংল্যান্ড, ইতালি ও মেক্সিকোর মতো শক্তিশালী দেশকে হারিয়েছিল। রানার্সআপ ফ্রান্সের কাছে অল্প ব্যবধানে হেরে যায় বাংলাদেশ। সে সাফল্যের পথে হেঁটেছে এবারও। গত ৩০ জুন জর্ডানের আম্মানে অনুষ্ঠিত ব্রিজ ফেডারেশন এশিয়া মিডল ইস্ট (বিএফএএমই) জোনাল চ্যাম্পিয়নশিপে শিরোপা জেতে বাংলাদেশ জাতীয় ব্রিজ দল। ফাইনালে তারা সর্বাধিক ১২ বারের শিরোপাজয়ী ভারতকে হারায়। এতে সেপ্টেম্বরের ব্রিজ বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নেওয়ার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ। টানা দুটি বিশ্বকাপের বাছাইপর্ব পার হওয়ার কীর্তি মনে দাগ টানতে না পারলে জানিয়ে দেওয়া যাক, গতবারের রানার্সআপ ফ্রান্স এবার বিশ্বকাপে খেলার যোগ্যতাই অর্জন করতে পারেনি!

৩০ জুনের সে জয়ই শেষ নয়। ১৪ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ২৮ সেপ্টেম্বর শেষ হওয়া চীনের উহানে বিশ্বকাপেও দারুণ সাফল্য দেখিয়েছে বাংলাদেশ। র‍্যাঙ্কিং অবস্থান আশানুরূপ হয়নি (২২তম), কিন্তু সাতটি রাউন্ড ঠিকই জিতেছে বাংলাদেশ। এর মাঝে উল্লেখযোগ্য জয়টি এসেছে ভারতের বিপক্ষে। ১৬ সেপ্টেম্বর চতুর্থ রাউন্ডে ভারতকে ১৮-১৬ পয়েন্টে হারিয়েছে বাংলাদেশ। মনিরুল ইসলাম, রাশেদুল হাসান, শাহ মোঃ জিয়াউল হক, এএইচএম কামরুজ্জামান, আশিকুর রহমান চৌধুরী এবং মশিউর রহমানদের নিয়ে গড়া এ দলের অর্জনটা কত বড় সেটা বোঝা যায় টুর্নামেন্টে ভারতের অবস্থান দেখলেই। বিশ্ব চ্যাম্পিয়নশিপে ১৩তম হয়েছে ভারত। আরেকটি তথ্যও জানিয়ে দেওয়া যাক, এশিয়ান গেমসে ব্রিজের বর্তমান সোনা জয়ী দল কিন্তু এই ভারত! উত্তর তাহলে জানা হয়ে গেল! ভারতের সঙ্গে বাংলাদেশ সর্বশেষ জয়ের বয়স এখনো এক মাস হয়নি। আগামীকাল সে হিসেবটা আবার নতুন করে শুরু করবে বাংলাদেশ ফুটবল দল, এটাই এখন আশা।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn