লন্ডনের গ্রেনফেল টাওয়ারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে একটি করে বিলাসবহুল বাড়িতে পুনর্বাসনের ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য সরকার। কেনসিংটনের প্রাণকেন্দ্রে অবস্থিত ওই হাউজিংয়ে ক্ষতিগ্রস্তদের এক, দুই ও তিন বেডরুমের ৬৮টি ফ্ল্যাট দেওয়া হবে। গ্রেনফেল টাওয়ার থেকে দেড়মাইল দূরে ‘কেনসিংটন রো’ ডেভেলপমেন্ট এর এপার্টমেন্টগুলো নতুন তৈরি। যেগুলোর সর্বনিম্ন মূল্য ১৫ লাখ পাউন্ড। তবে ক্ষতিগ্রস্তদের জন্য বরাদ্দ কয়েকটি ফ্ল্যাটের দাম সর্বোচ্চ ৮৫ লাখ পাউন্ড। অগ্নিকান্ড থেকে বেঁচে যাওয়ারা জুলাই এবং অগাস্ট থেকেই কেনসিংটন রো কমপ্লেক্সের ফ্ল্যাটগুলোতে স্থায়ীভাবে বাস করতে পারবেন।

দুই সপ্তাহ আগে নর্থ কেনসিংটনের ২৪তলা গ্রেনফেল টাওয়ারে অগ্নিকাণ্ডে অন্তত ৭৯ জন নিহত হওয়া ছাড়াও আরও অনেক মানুষ গৃহহীন হয়ে পড়ে। আগুন নিয়ন্ত্রণে কর্তৃপক্ষের ধীর গতির কারণে যুক্তরাজ্য ও বিশ্বজুড়ে নিন্দার ঝড় উঠেছে। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে দেওয়া প্রতিটি ফ্ল্যাটে আসবাবপত্র থাকবে এবং যাবতীয় প্রযুক্তিগত সুবিধার ব্যবস্থাও করা হবে। জুলাই মাসের শেষ নাগাদ ফ্ল্যাটগুলোর কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে। দ্য ডেভেপলমেন্ট ফর কমিউনিটিস এবং স্থানীয় সরকারের পক্ষ থেকে বলা হয়, জনগণের কাছ থেকে দুর্গতদের জন্য যে অর্থ সাহায্য পাওয়া গেছে সেগুলোর বাড়তি অংশও ফ্ল্যাট নির্মাণ কাজে ব্যয় হবে। যাতে দ্রুত নির্মাণ কাজ শেষ করে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন করা যায়। কমিউনিটি সচিব সাজিদ জাভিদ বলেন, গ্রেনফেল বাসিন্দাদের ‘সবচেয়ে ভয়ঙ্কর ও অতঙ্কজনক অভিজ্ঞতার’ মধ্য দিয়ে যেতে হয়েছে। “আমরা সর্বপ্রথম ওই সব ব্যক্তিদের যত দ্রুত সম্ভব নতুন বাড়ি দিতে চাচ্ছি যারা চিরতরে নিজেদের বাড়ি হারিয়েছে।”

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn