জান্নাতুল শাহেবাজ আয়েশা:আমাদের সবার জীবনের প্রতিটি দিন, প্রতিটি মুহূর্তই রাজনীতির সাথে ওৎপ্রোতভাবে জড়িত। অথচ, এই রাজনীতিকে নিয়েই আমাদের সমাজে রয়েছে নানা নেতিবাচক গুঞ্জন। অনেকেরই ভাষ্যমতে, রাজনীতি একটি খারাপ দিক। এটি খারাপ মানুষেরা করে থাকেন। কোনো ভালো মানুষ নয়, এখানে অপকর্ম ছাড়া আর কিছুই হয় না, ইত্যাদি ইত্যাদি। তবে এটি একেবারেই ভুল ধারণা।

প্রকৃতপক্ষে, রাজনীতি একটি ভালো জিনিস হতে পারে যখন আমরা মানুষকে টেবিলে বসতে, একসঙ্গে কাজ করতে, আপস করে তুলতে এবং সাধারণ ভালো কাজের জন্য উৎসাহ দিতে পারি। রাজনীতি শেষ না হলেও একটি উপায়। রাজনীতি কোনো পণ্য নয়, তবে একটি প্রক্রিয়া। এটি সরকার শিল্প। অন্যান্য মূল্যবোধের মতো এটির জাল নোটও রয়েছে। সত্যের তাৎপর্যকে কবর দেয়া হয়েছে এবং নির্দোষ ও আন্তরিক সেবা পরিবর্তনের বদলে চটকদার এবং চূড়ান্ত স্বার্থপরতার অর্থ প্রকাশ করার জন্য রাজনীতির আসল উদ্দেশ্য মিথ্যা বলে প্রমাণিত হয়েছে।

রাজনীতি মানুষের প্রকৃতির একটি প্রয়োজনীয় দিক যা প্রমাণ করে যে আমরা বিরোধিতা করছি। রাজনীতি প্রত্যাশিত আচার-আচরণের জন্য নিয়ম, প্রবিধান ও মান নির্ধারণের মাধ্যমে রাষ্ট্র ও রাষ্ট্রের মধ্যে শান্তি ও জোট প্রতিষ্ঠার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। জাতীয় উৎস থাকা সত্ত্বেও, রাজনীতি সমস্ত সামাজিক-অর্থনৈতিক ব্যাকগ্রাউন্ড, জাতি এবং জাতিগত উৎস থেকে নাগরিকদের দৈনিক জীবনকে প্রভাবিত করে।

রাজনীতি সমাজের বিভিন্ন দিক, অর্থনৈতিক সুযোগ এবং শিক্ষার সুযোগ, স্বাস্থ্যসেবা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সম্পদসহ প্রভাব বিস্তার করে। রাজনীতি এবং শাসন আমাদের জীবনের প্রতিটি দিকের মধ্যে ছড়িয়ে আছে। কাজেই, রাজনীতি সম্পর্কে যত্ন নেয়া খুবই গুরুত্বপূর্ণ কারণ আপনাকে জানতে হবে আপনার চারপাশে কী ঘটছে। এছাড়াও, আপনার চারপাশে যা ঘটছে তাতে একটি কথা বলা জরুরি।

সুতরাং, রাজনীতি সম্পর্কে আমাদের জানা উচিত এবং তাদের যত্ন নেয়া উচিত কারণ রাজনীতি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং অত্যন্ত জটিল। একটা ভালো রাজনীতি ভালো নেতা তৈরি করে। আর ভালো নেতা সমাজের জন্য কাজ করেন। একটা ভালো  রাজনীতির ফলে দুর্নীতি রোধ করা, সুষ্ঠু নির্বাচন করা সম্ভব হয়। সমাজে শৃঙ্খলা ফিরিয়ে আনা, বিচারবিভাগকে শক্তিশালী করে তোলা, সাধারণ মানুষের সাথে নেতার সম্পর্ক উন্নয়ন করা এগুলো একমাত্র ভালো রাজনীতির বিদ্যা চর্চা দ্বারাই সম্ভব।

একটা ভালো রাজনীতির ফলে বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উঁচু হয়, একটি দেশে ভালো সরকার গঠনে সাহায্য করে। ভালো রাজনীতি চর্চা করলে প্রশাসনিক কাজ তরান্বিত হয়। এটি ভালো সমাজ গঠনে সুদূরপ্রসারী ভূমিকা পালন করে। তবে, এক্ষেত্রে তরুণদেরকে সবার আগে এগিয়ে আসতে হবে। কারণ, একমাত্র তরুণদের হাত ধরেই দেশে একটি  সুষ্ঠু রাজনীতি প্রতিষ্ঠা করা সম্ভব। আমি বলবো, ছেলে-মেয়ে, পুরুষ-নারী সবারই উচিত রাজনীতির বিষয়ে চর্চা করা, রাজনীতির সঠিক অর্থ বিকাশ করা। তবেই আজকে আমাদের দেশ এ রাজনীতি নিয়ে যে অরাজকতা, নাশকতা বিস্তার হচ্ছে, তা এক সময় বিলুপ্ত হয়ে যাবে। এর জন্য সবাইকে ঐক্যবদ্ধ হওয়া ও দৃঢ় মনোবল নিয়ে এগিয়ে যাওয়া একান্ত প্রয়োজন।

লেখক: রাজনৈতিক কর্মী ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn