যে রোগে দেশে প্রতি বছর মারা যাচ্ছে ৬৪ হাজার মানুষ

প্রতি বছর দেশে প্রায় ৩ লাখ ২১ হাজার মানুষ যক্ষ্মা রোগে আক্রান্ত হন এবং এর মধ্যে প্রায় ৬৪ হাজার মানুষ রোগটিতে ভুগে মৃত্যুবরণ করেন। ২৬ জুলাই বুধবার দুপুরে শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সভাকক্ষে ‘নেটওয়ার্কিং সিটিং ইউথ ভিলেজ ডক্টরস’ শীর্ষক এক মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়। হীড বাংলাদেশ নামের একটি বেসরকারি উন্নয়ন সংস্থা মত বিনিময় সভাটির আয়োজন করে। সভায় বলা হয়, বিশ্বে ২২ টি দেশে যক্ষার প্রকোপ সবচেয়ে বেশি। এর মধ্যে বাংলাদেশের অবস্থান ৬ষ্ঠ। এপ্রিল, মে ও জুন এই তিন মাসে শ্রীমঙ্গলের ৪১টি চা বাগান, ৭টি পুঞ্জি এবং ১৩টি রাবার বাগানের ৩৫ হাজর ১৩৭টি পরিবারের ১ লাখ ৬৬ হাজার ৫৩ শ্রমিক ও তাদের পরিবার ‘চ্যালেঞ্জ টিবি বাংলাদেশ (সিটিবি)’ কার্যক্রম থেকে উপকার পেয়েছেন বলেও জানানো হয়। হীড বাংলাদেশ এর চ্যালেঞ্জ টিবি বাংলাদেশ (সিটিবি) প্রজেক্টের জেলা প্রকল্প কর্মকর্তা (ডিপিও) তাপস বলেন, বাংলাদেশ সরকার যক্ষ্মা রোগ নির্ণয়ের জন্য কফ পরীক্ষা ও এর চিকিৎসা বিনামূল্যে দিয়ে থাকে। কারো কাশি দু’সপ্তাহের বেশি হলেই পার্শ্ববর্তী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, বক্ষব্যাধি ক্লিনিকে যোগাযোগ করে এর ফ্রি চিকিৎসা সম্পর্কে বিস্তারিত জানার সুযোগ রয়েছে।

ফিল্ড সুপারভাইজার মিখয়েল পিরেগু’র সঞ্চালনায় প্রধান অতিথি শ্রীমঙ্গল স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. মোহম্মাদ মহসীন ছাড়াও সিটিবি প্রজেক্টের প্রোগ্রাম ম্যানেজার শিমন মার্ডি, সিটিবি-এনএসএইচ, সিলেট এর ল্যাব সমম্বয়কারী শারমিন ইসলাম সভায় বক্তব্য প্রদান করেন। এ সময় বিভিন্ন চা বাগান এবং নৃ-জনগোষ্ঠীর পুঞ্জি থেকে মোট ২৬ জন পল্লী চিকিৎসক সেমিনারে উপস্থিত ছিলেন।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn

এ বিভাগের আরো খবর

একজন খোকন মাষ্টার- সুপ্ত বাসনা যার হৃদয়ে

একজন খোকন মাষ্টার- সুপ্ত বাসনা যার হৃদয়ে

শিক্ষা গুরু বাবু সুবোধ রঞ্জন দাস

শিক্ষা গুরু বাবু সুবোধ রঞ্জন দাস

মোদিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ প্রধানমন্ত্রীর

মোদিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ প্রধানমন্ত্রীর