ব্রিটেনের রাজধানী লন্ডনের গ্রেনফেল টাওয়ারে মঙ্গলবার মধ্যরাতের পর লেগে যাওয়া ভয়াবহ আগুনে অন্তত ৫০০ মানুষ নিহত হয়েছেন বলে মনে করছেন স্থানীয় অধিবাসীরা। তারা বলছেন, ব্রিটিশ গণমাধ্যম এ সংক্রান্ত খবর ধামাচাপা দেয়ার চেষ্টা করছে। নাদিয়া নামের একজন স্থানীয় অধিবাসী ইরানের প্রেস টিভিকে দেয়া সাক্ষাৎকারে বলেছেন, গ্রেনফেল টাওয়ারের ৫০০ জনের বেশি মানুষ নিখোঁজ রয়েছেন এবং তাদের সবাই নিহত হয়েছেন বলে তিনি আশঙ্কা করছেন। প্রেসটিভি নাদিয়ার পারিবারিক নাম প্রচার করেনি তবে সামাজিক মাধ্যমে তিনি ডিজে আইলা নামে তৎপরতা চালান।
লন্ডন পুলিশ কমান্ডার স্টুয়ার্ড কান্ডি অবশ্য শনিবার সাংবাদিকদের জানিয়েছেন, তাদের হিসাব মতে, গ্রেনফেল টাওয়ারে অন্তত ৫৮ ব্যক্তি নিহত হয়েছেন যাদের সংখ্যা বাড়তে পারে।

তবে গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, ভবনটিতে বসবাস করতেন প্রায় ৬০০ মানুষ। প্রেসটিভির লন্ডন প্রতিনিধি ক্যামিলিয়া শামবাইয়াতিকে নাদিয়া জানিয়েছেন, পুড়ে যাওয়া ভবনটিতে বসবাসকারী ৬০০ মানুষের মধ্যে মাত্র ৭৬ জনকে খুঁজে পাওয়া গেছে।  কাজেই এখনো সেখানকার ৫০০’র বেশি মানুষ নিখোঁজ রয়েছেন।

তিনি প্রশ্ন করেন, “তাহলে নিখোঁজ ব্যক্তিরা কোথায়? ভবনটিতে বসবাসকারী ৫০০/৬০০ মানুষের তালিকা কেন প্রকাশ করা হচ্ছে না?” নাদিয়া বলেন, ছোট শিশুরাও জানতে চাচ্ছে তাদের খেলার সাথীরা কোথায়।

পশ্চিম লন্ডনের এই অধিবাসী জোর দিয়ে বলেন, নিখোঁজ সব মানুষ নিহত হয়েছেন এবং ব্রিটিশ গণমাধ্যম বিশেষ করে বিবিসি এ খবর চেপে যাচ্ছে। গত মঙ্গলবার মধ্যরাতের পর পশ্চিম লন্ডনের গ্রেনফেল টাওয়ারে ভয়াবহ আগুন লাগে। ২৪ তলা ভবনটিতে মোট ১২০টি আলাদা অ্যাপার্টমেন্ট ছিল এবং সেখানে অনেক মুসলমান বসবাস করতেন। কীভাবে আগুন লেগেছে তা এখনো জানা যায়নি।সূত্র: প্রেসটিভি

লন্ডনে আগুনে ক্ষতিগ্রস্তদের জন্য সহায়তা ‘পর্যাপ্ত ছিলো না’: তেরেসা মে

লন্ডন: লন্ডনে গত বুধবার ভোরে একটি বহুতল ভবনে আগুন লাগার পর ক্ষতিগ্রস্ত মানুষদেরকে যে সহায়তা দেয়া হয়েছে তা ‘পর্যাপ্ত ছিল না’ বলে স্বীকার করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে। অগ্নিকাণ্ডে সহায়সম্বলহীন ও গৃহহারা হয়ে পড়া মানুষজন এবং স্বেচ্ছাসেবীরা ডাউনিং স্ট্রিট-এ প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাত করেন। ক্ষতিগ্রস্ত ও স্বেচ্ছাসেবীদের সাথে সাক্ষাতের পরই একটি বিবৃতি দিয়ে প্রধানমন্ত্রী নিজেদের ‘অপর্যাপ্ত সহায়তার’ কথা স্বীকার করেন।

এদিকে, পুলিশ বলছে, পশ্চিম লন্ডনে গ্রেনফেল টাওয়ারের অগ্নিকাণ্ডের ঘটনায় এখনো পর্যন্ত ঠিক কতজন নিহত হয়েছেন বা নিখোঁজ রয়েছেন সেই সংখ্যাটি স্পষ্ট নয়। কিন্তু সব মিলিয়ে মোট ৫৮ জন নিখোঁজ রয়েছে বলে পুলিশ জানাচ্ছে। যে ৫৮ জনকে নিখোঁজ ভাবা হচ্ছে তাদের নিহত হওয়ার সম্ভাবনাই বেশি বলে আশঙ্কা করছে পুলিশ। লন্ডন মেট্রোপলিটন পুলিশের কমান্ডার স্টুয়ার্ড কান্ডি বলেছেন, এই সংখ্যাটি আরো বাড়তে পারে। পুড়ে যাওয়া ফ্ল্যাট ও ব্লকগুলোতে পুনরুদ্ধার অভিযান আবারো শুরু হয়েছে এবং এতে অন্তত সপ্তাহ খানেক লাগতে পারে বলেও তিনি জানিয়েছেন। তবে, পরিস্থিতি বিশ্লেষণ করে মনে করা হচ্ছে, মৃতের সংখ্যাটি ৭০ হতে পারে।

সূত্র: বিবিসি

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn