জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত বেসরকারি কলেজগুলোর ব্যবস্থাপনা কমিটির সভাপতি মনোনয়ন দেওয়া ও বাতিলের ক্ষেত্রে ভাইস চ্যান্সেলরের একক ক্ষমতা কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। শিক্ষা সচিব, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ সংশ্লিষ্টদের ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. হুমায়ন কবিব। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল টাইটাস হিল্লোল রেমা। এর আগে গত ২৫ এপ্রিল পঞ্চগড়ের তেঁতুলিয়া থানার মাঝিপাড়া মহিলা কলেজের অভিভাবক সদস্য আ. জলিল ও আ. মজিদ হাইকোর্টে রিট করেন। রিটে ভিসি কর্তৃক সভাপতি মনোনয়ন ও বাতিলের একক ক্ষমতার বৈধতা চ্যালেঞ্জ করা হয়।

আইনজীবী মো. হুমায়ন কবির বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত কলেজসমুহের সভাপতি মনোনয়ন সংক্রান্ত বিধি ২০১৫ এর ৪(১)-এ বলা আছে, সভাপতি হবেন ভিসি কর্তৃক মনোনীত কোনো ব্যক্তি।সভাপতি মনোনয়ন বাতিল সংক্রান্ত বিধি ১০-এ বলা আছে, ‘ভিসি যেকোনো সময় সভাপতির মনোনয়ন প্রত্যাহার ও বাতিল করতে পারবেন’।এটার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়। রিটের প্রাথমিক শুনানি নিয়ে আজ আদালত উপরোক্ত রুল জারি করেন।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn