টেকসই উন্নয়নের অভিষ্ট (এসডিজি) বাস্তবায়নে বাংলাদেশ তথ্য উপাত্ত ঘাটতিতে ভুগছে। ২৩০টি সুচকের মধ্যে মাত্র ৭০টির উপাত্ত রয়েছে। ৬৩ টি সূচকের বা ২৬ শতাংশ উপাত্ত ঘাটতিতে রয়েছে বলে বেরিয়ে এসেছে পরিকল্পনা কমিশনের সাধারন অর্থনীতি বিভাগের গবেষনায়। আর ড. ওয়াহিদউদ্দিন মাহমুদের মতে, হাওরের জন্য সমন্বিত পরিকল্পনার অভাব রয়েছে।

আজ বৃহস্পতিবার শেরেবাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত তিনটি গবেষনা প্রতিবেদন প্রকাশ করা হয়। তাতে এসব বেরিয়ে আসে। প্রতিবেদনগুলো হলো, এসডিজি বাস্তবায়নে উপাত্ত ঘাটতি বিশ্লেষণ: বাংলাদেশ প্রেক্ষিত, ব্যাংকিং অ্যাটলাস এবং হাওরাঞ্চলের পরিবেশ ও জলবায়ু পরিবর্তন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পরিকল্পনা কমিশনের সাধারন অর্থনীতি বিভাগের সদস্য ও সিনিয়র সচিব ড. শামসুল আলম।

প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বক্তব্য রাখেন, তত্ত্বাবধান সরকারের সাবেক উপদেষ্টা ও প্রখ্যাত অর্থনীতিবিদ ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ, ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মূখার্জি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র অধ্যাপক মনির খসরু, ডিজি বিআইবিএম ড. তৌফিক আহমেদ চৌধুরী, ইউনাইটেড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. হামিদুল হক, ডিজি বিআইডিএস ড. কেএস মুরশিদ প্রমূখ।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও এসডিজি ও এর লক্ষ্যমাত্রাসমূহ বাস্তবায়ন কার্যক্রম পরিবীক্ষন ও মূল্যায়নে উল্লেখযোগ্য পরিমানে উপাত্ত ঘাটতির সম্মুখীন হচ্ছে। এসডিজি সূচকের মাত্র এক-তৃতীয়াংশের উপাত্ত বর্তমানে বাংলাদেশে রয়েছে। বাকি দুই-তৃতীয়াংশ উপাত্ত আংশিক ভাবে বিদ্যমান ও অনুপস্থিত।

প্রতিবেদন বলছে, এসডিজির ১৭টি বৈশ্বিক অভীষ্টেরর অধীনে ১৬৯টি লক্ষ্যমাত্রা অর্জনের কার্যক্রম পর্যবেক্ষণ করা হয় ২৩০টি সূচকের সাধ্যমে। বাংলাদেশ ২৪০ টি সূচক দিয়ে মূল্যায়ন করা হয়েছে। যার মধ্য ৭ টি সূচক দুবার ও দুটি সূচক তিনবার এসেছে। দেখা যায়, এখন বাংলাদেশে ৭০টি সূচকের উপাত্ত বিদ্যমান। ১০৮টি সূচকের উপাত্ত আংশিকভাবে পাওয়া যাচ্ছে। বাকী ৬৩টি সূচকের উপাত্ত একেবারেই নেই। মোট উপাত্তের ২৯ ভাগ পাওয়া গেছে। ৪৫ ভাগ আংশিক পাওয়া গেছে। ২৬ ভাগ উপাত্ত পাওয়া যাচ্ছে না। ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন, হাওর এলাকার জন্য পরিকল্পনার অভাব রয়েছে। এই এলাকার জন্য আন্ত: মন্ত্রণালয়েরর সমন্বয়ের প্রয়োজন। তিনি বলেন, হাওর এলাকা ছাড়া আমাদের দেশে মুক্ত জলাশয় অার অবশিষ্ট্য নেই।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn