বার্তা ডেস্ক : ব্রিটেনের বিভিন্ন হোটেলে অবস্থানরত হাজার হাজার এসাইলাম আবেদনকারীকে স্বদেশে ফেরত পাঠানোর উদ্যোগ নিচ্ছে হোম অফিস। আদালতে ঝুলন্ত অবস্থায় অন্য কোনো ইস্যু বা আপিল না থাকলে এসাইলাম আবেদন প্রত্যাখ্যাত হবার ২১ দিনের ভেতরে আবেদনকারীকে ব্রিটেন ছাড়তে হবে। আগামী সপ্তাহ থেকে নতুন এই নিয়ম কার্যকর হবে ইংল্যান্ডে। একটি চিঠির মাধ্যমে বিভিন্ন চ্যারিটি সংস্থাকে এই তথ্য জানিয়েছে হোম অফিস। গোপন এই চিঠির তথ্য প্রকাশ করেছে দ্যা ইন্ডিপেনডেন্ট। গত মঙ্গলবার চিঠির মাধ্যমে হোম অফিসের ভিসা এবং ইমিগ্রেশন বিভাগের ডাইরেক্টর জেনারেল বিভিন্ন চ্যারিটি সংস্থাকে জানিয়েছেন, আবেদন প্রত্যাখ্যাত হওয়ার সাথে সাথে তাৎক্ষনিকভাবে আবেদনকারীকে ইংল্যান্ড থেকে বিদায় করতে হবে। আদালতে ঝুলন্ত অবস্থায় আবেদনকারীর কোনো আপিল না থাকলে সব প্রক্রিয়া সম্পন্ন করে ২১ দিনের ভেতরে তাকে স্বদেশে ফেরত পাঠাতে হবে।

হোম অফিস সম্প্রতি মার্টন হল ডিটেনশন সেন্টারটি বন্ধ করে দিয়েছে। নর্দার্ন ফ্রান্স থেকে ছোট নৌকায় আসা ইমিগ্র্যান্টদের এসাইলাম আবেদনের পূর্ব পর্যন্ত ইয়ার্লস উড সেন্টারে রেখেছে হোম অফিস। এছাড়া এসাইলাম আবেদন প্রত্যাখ্যাত হওয়া আরো অনেক এসাইলাম আবেদনকারীকে হোটেলে রেখেছে হোম অফিস। আরো এসাইলাম আবেদনকারীকে ইংল্যান্ডের বিভিন্ন লোকাল অথোরিটি অস্থায়ী আবাসনে রেখেছে। এসব এসাইলামদের লক্ষ্য করেই  হোম অফিস নতুন এই সিদ্ধান্ত নিয়েছে।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn