রুনা লেইস(ফেসবুক স্ট্যাটাস থেকে)-

আবারো গতবছরের মত ঈদের আর সকল আয়োজন ছাপিয়ে বড়রকমের উত্তেজনা শুরু হয়েছে ছেলেমেয়েদের মধ্যে দুটোর ব্যান্ড গ্রুপের মিউজিক শো ঘিরে। আধ্যত্মিক, বাউল ও মরমী গানের এলাকা সুনামগঞ্জ জেলা।  এই হাওড়বেষ্টিত ভাটির দেশে জল হাওয়া আর মাটির গানটাই চিরদিনের। এখানে তুলনামূলকভাবে শাস্ত্রীয় রাগপ্রধান সঙ্গীত , আধুনিক, রবীন্দ্র, নজরুল সঙ্গীতসহ ব্যান্ডের গান, রক মিউজিক ও ওয়েস্টার্ন মিউজিকের চর্চা কম। তবে একেবারে যে ছিল না সেটা বলা যায় না। ব্যান্ডের কনসার্ট আয়োজন তেমন একটা সুপরিচিত নয় এখানকার মানুষের কাছে। যুগের চাহিদার কাছে কোনো চাওয়া অপূর্ণ থাকে না। এ জেলার ছেলেমেয়েদের গলায় সুর আছে,আছে প্রাণ খুলে গাইবার মত মধুর কন্ঠ। এটা প্রকৃতির দান, খুব সাধারণ বৈশিষ্ট। তবে একটা সমস্যা ছিল ভাষা এবং উচ্চারণের জড়তা, হয়তো এ কারণে আগে শিল্পীরা চাইলেও আধুনিক, ব্যান্ড বা ওয়েস্টার্ন মিউজিক করতে সাহস করেননি।
অনেকে বলবেন নিজ এলাকার ঐতিহ্য রেখে এসব ব্যান্ড, আর রক এন রোল নিয়ে মাতামাতি করা অন্যায়, অন্যায় মানে মহা অন্যায়।
কিন্তু বিশ্ব হৃদয় হতে ধাওয়া এই বৈশ্বিক হাওয়ায় তাল মিলিয়ে নিজেকে দাঁড়াতে হলে যোগ্যতর হয়েই দাঁড়াতে হয়, এ কথা আর নতুন কি? আর যোগ্য হতে হলে সেই সুরের সাথে নিজের সুরকে মেলাতেই হয়।  ফর্ম গড়বার সূত্র জেনেই তো ফর্ম ভাঙ্গতে হয়। সবখানেই এমন চলছে, তাহলে সুনামগঞ্জে নয় কেনো? অনেকেই বলবেন, সুনামগঞ্জে তো শুধু বাউল গান, ভাটির গান। একতারা, দোতারা আর বেহালা বাঁশির সুর, তাই বলে এখানে কি কখনো গীটার আর ভায়োলিন বাজবে না? ফুল অর্কেস্ট্রায় হবে না কোনো মিউজিক্যাল ড্রামা? হোক না সাধক মরমীদের প্রার্থনাসঙ্গীত, অষ্টপ্রহরের কীর্তন ভজন আর হরিনাম সঙ্কীর্তন, কিন্তু তাই বলে এ অঞ্চলের শিল্পীরা চিরদিন বাউল আর লোক গানের আসর নিয়ে থাকবে তা তো হতে পারে না।
এখনকার ছেলেমেয়েরা শেখার ব্যাপারে যেমন আন্তরিক তেমনি দক্ষ। দেশের অন্যান্য এলাকার চেয়ে একটু দেরিতে হলেও এখানেও যাত্রা শুরু করেছে কিছু ব্যান্ড গ্রুপ, আয়োজন করছে দেশের নামকরা ব্যান্ড গ্রুপের সাথে যৌথ কনসার্ট ।  এবার জাঁকজমকপূর্ণ ঈদ আয়োজনে Rockaholic আজকে ২৯ জুন Ark এবং হাসান কে নিয়ে জমজমাট আয়োজন করছে। আর আগামীকাল ৩০ জুন Mysterious থাকছে Artcell এর সাথে। আমাদের এলাকার মরমী, বাউল, ধামাইল, কবিগান, মালজুরা গানের নিজস্ব ঐতিহ্যের পাশাপাশি নতুন প্রজন্মের রক মিউজিকের এই নবযাত্রা সফলভাবে অব্যাহত থাকুক।
শুভকামনা Rockaholic & Mysterious Band

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn