সুনামগঞ্জ ::জগন্নাথপুরের নলুয়া হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধের অপ্রয়োজনীয় দুইটি প্রকল্প এবার বাদ পড়েছে। গেল বছর এই দুইটি প্রকল্পের কাজ বন্ধ করার জন্য দাবি ওঠলেও তা বাতিল করা হয়নি। খোঁজ নিয়ে যায়, জেলার সর্ববৃহৎ নলুয়া হাওরের নলুয়া হাওর পোল্ডার -১ এর আওতাধীন ২১ ও ২২ নম্বর প্রকল্প গত বছর প্রায় ১৯ লাখ টাকা ব্যয়ে সংস্কার কাজ করা হয়। তৎসময় স্থানীয় সরকারের উপ-পরিচালক এমরান আহমদ সরেজমিন পরিদর্শন করে অপ্রয়োজনীয় প্রকল্প হিসেবে দুটি প্রকল্প বাতিলের দাবি জানিয়েছিলেন।

কারণ প্রকল্পের পাশে কোন ফসলি জমি ছিল না। এজন্য প্রকল্পের কাজ বন্ধ করে সরকারি অর্থ অপচয় থেকে রোধ করার জন্য তিনি নিদের্শনা দেন। যারপ্রেক্ষিতে তদন্তক্রমে দুইটি প্রকল্পের কাজ করার নির্দেশ দেওয়া হয়েছিল। এবার এই দুইটি প্রকল্প বাতিল করা হয়েছে। হাওর বাঁচাও আন্দোলন কমিটির জগন্নাথপুর উপজেলা শাখার আহবায়ক সাবেক ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম বলেন, হাওরে অপ্রয়োজনীয় প্রকল্প বাতিলের আহবান জানিয়েছিলেন আমরা। তবুও কাজ হয়েছে। তবে এবার প্রকল্প দুইটি বাতিল হওয়াতে সরকারি অর্থ সাশ্রয় হবে। জগন্নাথপুর উপজেলা পানি উন্নয়ন বোর্ডের উপ সহকারি প্রকৌশলী হাসান গাজী বলেন, নলুয়া হাওরের ২০, ২১ ও ২২ নম্বর প্রকল্প এবার বেড়িবাঁধের আওতাধীন আনা হয়নি। সেজন্য এই তিনটি প্রকল্পে কাজ হবে না। তিনি জানান, এবছর ৩৭টি প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) গঠনের মাধ্যমে ৭০ কিলোমিটার বেড়িবাঁধের কাজ হচ্ছে। এই কাজের জন্য বরাদ্দ দেয়া হয়েছে তিনকোটি ৯৮ লাখ ৪৩ হাজার টাকা। ১৫ ডিসেম্বর থেকে কাজ শুরু হয়েছে। আগামী ২৮ ফেব্রুয়ারি বাঁধের কাজ শেষ করার নির্ধারিত সময়।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn