জগন্নাথপুর:: জগন্নাথপুরে হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধের ৩৬ প্রকল্পের কাজ এখনো শুরু হয়নি। একটি প্রকল্পে নামমাত্র কাজ শুরু হলেও অন্যসব প্রকল্পগুলোতে কাজ শুরু না হওয়ায় নির্ধারিত সময়ে কাজ শেষ করা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে কৃষকদের মধ্যে। তবে আগামী এক সপ্তাহের মধ্যে প্রকল্পগুলোতে একযোগে কাজ শুরু হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। উপজেলা পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, গত ২২ ডিসেম্বর হাওরের বেড়িবাঁধ প্রকল্পের জরিপ কাজ সম্পন্ন করা হয়েছে। এবার ৩৭টি প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) গঠনের মাধ্যমে ৭৫ কিলোমিটার বাঁধের কাজ শুরু হবে। এরই মধ্যে ২২টি প্রকল্প কমিটি গঠন শেষ হয়েছে। অবশিষ্ট কমিটি গঠনের প্রক্রিয়া চলছে। ৩৭ প্রকল্পের মধ্যে গত ১৫ ডিসেম্বর ১টি প্রকল্পে কাজ শুরু হয়। প্রকল্পটি হচ্ছে নলুয়া হাওরের পোল্ডার ১-এর আওতাধীন তিন নম্বর প্রকল্প।

জগন্নাথপুর উপজেলা হাওর বাঁচাও আন্দোলন কমিটির আহবায়ক সাবেক ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম বলেন, নিয়ম অনুযায়ী ১৫ ডিসেম্বর থেকে কাজ শুরু করে ২৮ ফেব্রুয়ারির মধ্যে কাজ শেষ করার কথা। কিন্তু জগন্নাথপুরে মাত্র একটি প্রকল্পের কাজ শুরু হয়েছে। ৩৬টি প্রকল্পে এখনো কাজ শুরু না হওয়ায় উদ্বিগ্ন আমরা। দ্রুত ফসলরক্ষা বেড়িবাঁধের কাজ শুরু করে নিদিষ্ট সময়ের মধ্যে শেষ করার আহবায়ন জানান তিনি।

পানি উন্নয়ন বোর্ড জগন্নাথপুর উপজেলার মাঠ কর্মকর্তা হাসান গাজী জানান, এবার হাওরে পানি নিষ্কাশন হতে দেরি হওয়ায় বাঁধের কাজে বিলম্ব হচ্ছে। তবে আগামী এক সপ্তাহের মধ্যে বাঁধের কাজ পুরোদমে শুরু হবে। এবছর ৩৭টি প্রকল্পের মাধ্যমে কাজ শুরু হবে বলে তিনি জানান। হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ সংস্কার তদারক উপজেলা কমিটির সভাপতি ইউএনও মেহেদী হাসান বলেন, গণশুনানির মাধ্যমে দ্রুত সময়ের মধ্যে প্রকল্প কমিটি গঠন সম্পন্ন করে বেড়িবাঁধের কাজ শুরু করা হবে।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn