বার্তা ডেক্সঃঃবৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের বিরুদ্ধে নর্দার্ন আয়ারল্যান্ড শান্তি প্রক্রিয়া নষ্ট করার চেষ্টার অভিযোগ এনেছে আইরিশ সরকার। তারা অভিযোগ করেছে, গুড ফ্রাইডে চুক্তি সম্পর্কে মিথ্যা একটি দাবির ওপর ভিত্তি করে ‘একপাক্ষিক উসকানিমূলক পদক্ষেপ’ দিয়ে শান্তি প্রক্রিয়া নষ্ট করার চেষ্টা করছেন জনসন। এ খবর দিয়েছে দ্য গার্ডিয়ান। খবরে বলা হয়, সম্প্রতি ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) সঙ্গে বৃটেনের ব্রেক্সিট চুক্তির আলোচনায় ফাটল ধরেছে। নর্দার্ন আয়ারল্যান্ড বিষয়ক চুক্তির আলোচনায় বৃটিশ মন্ত্রীদের একচ্ছত্র ক্ষমতা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বৃটিশ সরকার। এরপর থেকেই দু’পক্ষের মধ্যকার ব্রেক্সিট আলোচনা সুতোর ওপর ঝুলে আছে। এমতাবস্থায়, আয়ারল্যান্ডের ইউরোপিয়ান অ্যাফেয়ার্স মন্ত্রী থমাস বার্ন বৃটিশ সরকারের তুমুল সমালোচনা করেছেন। বলেছেন, বৃটিশ সরকার দাবি করে যে, তারা শান্তি প্রক্রিয়া রক্ষার স্বার্থে এ পদক্ষেপ নিয়েছে। তাদের এ দাবি সম্পূর্ণ মিথ্যা।

বার্ন বলেন, এই বিলটি আইনে পরিণত হলে কী ঘটবে তা অচিন্ত্যনীয়। ব্রেক্সিট আলোচনার অংশ হিসেবে সম্প্রতি ব্রাসেলস দাবি করেছে যে, যুক্তরাজ্য যেন অভ্যন্তরীণ বাজার বিলের অংশবিশেষ সরিয়ে নেয়। এই বিলের আওতায় বৃটিশ সরকার নর্দার্ন আয়ারল্যান্ডের প্রটোকল এড়িয়ে যেতে পারবে। এছাড়া, অ্যাংলো-আইরিশ সম্পর্কেও ফাটল ধরিয়েছে বৃটিশ সরকারের পদক্ষেপ। বার্ন বলেন, এটা ব্যবসা করার ক্ষেত্রে অগ্রহণযোগ্য। আমরা যুক্তরাজ্যের সঙ্গে ভালো সম্পর্ক রাখতে ইচ্ছুক। আদতে, তাদের সঙ্গে ভালো সম্পর্ক রাখা শান্তি প্রক্রিয়ার জন্য অপরিহার্য। এটা একটি একপক্ষীয়, উসকানিমূলক আইন। এটা নজিরবিহীন। আর তাদের দাবি যে, এটা গুড ফ্রাইডে চুক্তির স্বার্থে করা হচ্ছে, তা সম্পূর্ণ মিথ্যা ও অন্যায়। বার্ন পদক্ষেপটি পরিবর্তন করা নিয়ে ভাবতে জনসনের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি গুড ফ্রাইডে চুক্তি প্রসঙ্গে বলেন, জনসন এই চুক্তির প্রতি সম্মত হয়েছিলেন। তিনি নির্বাচন লড়েন এই চুক্তির ওপর সমর্থনকে ভিত্তি করে। এখন কয়েক মাস পর আচমকা উল্টো মোড় নিয়ে তিনি বলছেন, আমরা আসলে বুঝিনি এটা এমন ছিল! তিনি আরো বলেন, সবাই জানে আয়ারল্যান্ড দ্বীপের জটিলতা কেমন। সবাই জানে, এই চুক্তি আয়ারল্যান্ড ও গ্রেট বৃটেনের জন্য লাভজনক।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn