গরমে আইঢাই প্রাণকে স্বস্তি দিতে নিম্নচাপ যদি যথেষ্ট না হয়, তবে হালকা খাবার-দাবার খেয়েই মোকাবিলা করুন গ্রীষ্মের। ঠিক যেমনটা করছেন টালিগঞ্জের ব্যস্ত নায়িকারা। সেট’এ শ্যুটের ফাঁকেই হোক কিংবা বাড়িতে, নিজেদের কমফর্ট ফুডে এঁরা খুঁজে নিচ্ছেন সারাদিনের এনার্জি। গরমে হালকা খাওয়াদাওয়ার রেসিপি ‘ওবেলা’র সঙ্গে শেয়ার করলেন নায়িকারা।

ঋতুপর্ণা সেনগুপ্ত
গরমে মোটামুটি ফল আর বিভিন্ন ধরনের জুসের উপরেই থাকেন ঋতুপর্ণা। সারাদিন ধরে ডাবের জল, ছাতুর শরবত, বেদানার রস, লেবুর শরবতের মতো ফ্লুইড এনার্জি জোগায় নায়িকাকে। শ্যুটিংয়ে থাকলে সাধারণত লাঞ্চবক্স ক্যারি করেন না। করলেও ডাল, দইয়ের মতো সহজপাচ্য মেনুতেই খুশি থাকেন। ছেলে অঙ্কণ আর মেয়ে ঋষণা নিয়ার জন্য আবার গরমের দাওয়াই মায়ের হাতের স্টু। মরসুমি সব্জি আর চিকেন দিয়ে বানানো স্টু নাকি সোনামুখ করে খেয়ে নেয় ওরা! ‘‘চিকেনের পাশাপাশি যেহেতু বিট, গাজর, পেঁপের মতো সব্জিও থাকে, তাই স্টু খাওয়াটা বাচ্চাদের জন্য খুব দরকারিও। অনেক সময় চিকেনের টুকরোগুলোর সঙ্গে চিকেন স্টক দিয়েও ভাত মেখে খাইয়ে দেওয়া যায় বাচ্চাদের। ঝালও লাগে না,’’ বললেন ঋতু।

ভেজিটেবল চিকেন স্টু

উপকরণ
৩০০ গ্রাম চিকেন (টুকরো করা)
৫ গ্রাম চিকেন সিজনিং (নুন, গোলমরিচ, জায়ফল, রসুন, লাল লঙ্কাগুঁড়ো, শুকনো বেসিল)
১০০ গ্রাম পেঁয়াজকলি
২৫০ গ্রাম চিকেন স্টক
একটা পাতিলেবুর রস
টমেটো, টুকরো করা
পেঁপে, গাজর, বিট্‌স, কড়াইশুঁটি, সুইট কর্ন, ব্রকোলি, বিন্‌সের মতো বিভিন্ন সব্জি, টুকরো করা
গোটা গরম মশলা
সাদাতেল/অল্প মাখন (ইচ্ছেমতো)

প্রণালী
চিকেন সিজনিং অর্থাৎ মশলাগুলো মাখিয়ে মাংস আগে থেকে ম্যারিনেট করে রাখুন।
ফ্রাইং প্যানে অল্প তেল দিয়ে চিকেন সতে করে নিন একটু।
প্রেশার কুকারে অল্প মাখন অথবা সাদাতেলে গোটা গরমমশলা ফোড়ন দিয়ে সব সব্জিগুলো আর চিকেন দিয়ে দিন। জল দিয়ে তিন-চারটে সিটি দিয়ে নামিয়ে নিন।
অল্প লেবুর রস আর গোলমরিচ, নুন, জায়ফল গুঁড়ো দিয়ে নামিয়ে নিন।
শুধু খেতে পারেন, কিংবা ব্রাউন ব্রেড দিয়েও খেতে পারেন। গরমকালে লাঞ্চে ভাত-রুটির বদলে একটু স্টু খেয়ে নিলে শরীর হালকা ঝরঝরে লাগবেই।

সোহিনী সরকার
শ্যুটের সময় এমনিতেই বেশি খেতে পছন্দ করেন না সোহিনী। ‘‘কাজের দিনে ভাত খেলেই ঘুম পেয়ে যায়! আর আউডডোরের সময় খাওয়াদাওয়ার এক্সট্রা ব্যাগেজটা একেবারেই নেওয়া সম্ভব হয় না,’’ বললেন সোহিনী। ‘দুর্গা সহায়’এর সময় উত্তর কলকাতার একটা বাড়িতে শ্যুটিং হয়েছিল। কাজেই কমফর্ট জোনেই কাজ উতরে গিয়েছিল মোটামুটি, জানালেন ছবির দুর্গা। তবে শ্যুটের প্রয়োজনে মাঝে মাঝে এমন সব জায়গাতেও যেতে হয়েছে সোহিনীকে, যেখানে হয়তো ঠিকঠাক ওয়াশরুমও নেই। সেক্ষেত্রে আউটডোরে খাওয়াদাওয়া এড়িয়েই চলেন সোহিনী। ‘‘এমনিতে গরমকালে ভাত, টক ডাল, মুসুরির ডালের বড়া, পাতলা ঝিঙে আলু দিয়ে ছোট মাছের ঝোল খেতে ভালবাসি। কিন্তু এখন ডায়েটের চক্করে ভাতটা আর খাই না। শুধু মাছ, একবাটি টক ডাল, পেঁয়াজকুচি, শসাকুচি দিয়ে দই, ডালিয়া বা ওটসের খিচুড়ি এসব খেয়ে নিই। আর ৩৬৫ দিন খাই কমলা-মোসাম্বির জুস,’’ বললেন সোহিনী।
নায়িকা রেসিপি দিলেন টোফু’র। বিধিবদ্ধ সতর্কীকরণের মতো বলে দিলেন, এই রেসিপি মুখে দিলে কিন্তু স্বাদকুঁড়ি চনমনিয়ে উঠবে না মোটেই! যাঁরা স্বাদেরও আগে প্রাধান্য দেন স্বাস্থ্যকে, তাঁদের জন্যই এই রেসিপি।

তোফা তোফা টোফু

উপকরণ
সয়া মিল্কের টোফু (ছোট টুকরো করা)
অলিভ অয়েল
ডুমো ডুমো করে কাটা পেঁয়াজ
সবুজ, লাল, হলুদ ক্যাপসিকাম
ব্রকোলি, কড়াইশুঁটি, বেবি কর্ন, টমেটো, গাজর
পার্সলে কুচি, অরিগ্যানো,
চিলি ফ্লেক্স
স্বাদমতো নুন, গোলমরিচ

প্রণালী
ফ্রাইং প্যানে অলিভ অয়েল গরম করে প্রথমেই টোফুগুলো হালকা টস করে নিয়ে নামিয়ে আলাদা করে রাখুন।
এবার প্যানে একে একে ডুমো করে কাটা পেঁয়াজ, ক্যাপসিকাম, গাজর, টমেটো, বেবি কর্ন, ব্রকোলি, কড়াইশুঁটি দিতে থাকুন। ভাল করে টস করে নিন।
ভাজা ভাজা হয়ে এলে টোফুগুলো দিয়ে দিন। স্যুপের মতো খেতে চাইলে জল দিন অল্প। আর ড্রাই রাখতে চাইলে জল দেবেন না।
শেষে উপর থেকে পার্সলে কুচি, অরিগ্যানো, চিলি ফ্লেক্স ছড়িয়ে দিন। পরিমাণমতো নুন আর গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে নামিয়ে নিন।

প্রিয়ঙ্কা সরকার
গরমে রান্নাঘরে ঢুকতে একটু কষ্টই হয় প্রিয়ঙ্কার। তবে ছেলে সহজের জন্য চটপট বানিয়ে ফেলতে পারেন হেলদি স্মুদি কিংবা জুস। টক দইয়ের ঘোলে আমপান্না মিশিয়ে অথবা চাট মসালা দিয়ে ফ্রুট স্যালাড বানিয়ে ফেলেন প্রায়ই।  প্রিয়ঙ্কা জানালেন, গরমে তাঁর জন্য ‘মাস্ট’ হল ডাবের জল বা আখের রস। ‘‘শরবত, স্কোয়াশ কিংবা স্মুদি বানানো তো খুবই সোজা। আর ফ্রিজে রেখে জমিয়ে সার্ভ করলে তো সহজ আইসক্রিম ভেবে খেয়েও নেয়,’’ বলছিলেন প্রিয়ঙ্কা। এমনিতে ফল খেতে ভালবাসেন মা আর ছেলে। মরসুমি সব ধরনের ফল, বিশেষ করে তরমুজ খুবই পছন্দের ফল প্রিয়ঙ্কার। আর সহজের প্রিয় কলা। নুডল্‌স খেতে অসম্ভব ভালবাসে সহজ। ‘‘কিন্তু ওকে ময়দার নুডল্‌স সব সময় দিই না। সিমাই দিয়ে বানিয়ে দিই,’’ বললেন সহজের ব্যস্ত মা। ইদানীং ওজন কমানোর কড়া নিয়মে নিজেকে বেঁধে ফেলেছেন নায়িকা। তাই লিক্যুইড ডায়েট মেনেই চলছেন আপাতত। চটজলদি ‘ইয়াম্মি’ স্মুদির রেসিপি বাতলালেন প্রিয়ঙ্কা।

ওয়াটারমেলন ব্যানানা ইয়োগার্ট স্মুদি

উপকরণ
টক দই ৫০০ গ্রাম
দু’-তিনটে কলা, টুকরো করা
একটা বড় তরমুজ, টুকরো করা
কাজু বা আমন্ড, গুঁড়ো করা
অল্প গুঁড়ো দুধ (স্বাদ বাড়াতে)
স্বাদমতো চিনি

প্রণালী
হ্যান্ড ব্লেন্ডারে দইটা ফেটিয়ে নিন ভাল করে। সেই সময়েই চিনিটা মিশিয়ে নিন। যাঁরা স্বাস্থ্য সচেতন, তাঁরা চিনি ছাড়াও বানাতে পারেন। কিংবা মধু িদন।
মিক্সার কিংবা জুসারে ফেটানো দই, কলা আর তরমুজের টুকরোগুলো দিয়ে দিন। সামান্য গুঁড়ো দুধ দিতে পারেন, স্বাদ আরও ভাল হবে। এবার মিক্সার চালিয়ে স্মুদি বানিয়ে ফেলুন।
গ্লাসে ঢেলে উপর থেকে কাজু আর আমন্ড গুঁড়ো ছড়িয়ে দিয়ে সার্ভ করুন। চাইলে বোতলে ভরে ফ্রিজেও রাখতে পারেন। জমে গেলে আইসক্রিমের মতো খেতে লাগবে!

পার্নো মিত্র
নিজেকে ‘ডায়েট কুইন’ বলে থাকেন পার্নো। কারণটা বোঝা যাবে তাঁর ডায়েট রেজিম শুনলে! বছরের বিভিন্ন সময়ে বিভিন্ন ডায়েট নিয়ে এক্সপেরিমেন্ট করতেই থাকেন পার্নো। এই মুহূর্তে যেমন কিটো ডায়েট ফলো করছেন নায়িকা।

গরমে নিজেকে ডিহাইড্রেটেড রাখতে প্রচুর ফল আর স্যালাড খাওয়ার পরামর্শ দিচ্ছেন পার্নো। বেদানা, জামরুল, তরমুজ, কিনোয়া স্যালাড মুখে চালান করেন হরবখত। শ্যুটে গেলে কিনোয়া সেদ্ধ করে সঙ্গে নিয়ে যান। খিদে পেলেই বাদাম খেয়ে নেন কয়েকটা। এছাড়া সেট’এ চিকেন স্টু এলে সেটাও খান। ‘ওবেলা’র পাঠকের জন্য একটা কুইক হেলদি রেসিপি শেয়ার করলেন টালিগঞ্জের ‘ডায়েট কুইন’!

স্প্যাগেটি আলিও ওলিও

উপকরণ
হোল হুইট স্প্যাগেটি
অলিভ অয়েল
রসুন, বেশি করে
লেবুর রস
গার্লিক পাউডার
মাথা ছাড়ানো ছোট চিংড়ি
প্যাপরিকা, বেসিল
নুন, গোলমরিচ
পার্মেজান চিজ

প্রণালী
জলে অল্প সাদা তেল দিয়ে সেদ্ধ করে নিন স্প্যাগেটি। দেখবেন, যেন গায়ে লেগে না যায়। জল ঝরিয়ে তুলে রাখুন।
ফ্রাইং প্যানে অলিভ অয়েল গরম করে বেশি করে রসুন দিন। এবার তাতে একে একে চিংড়িগুলো দিয়ে ভাজুন লাল করে।
লেবুর রস, গার্লিক পাউডার, প্যাপরিকা, নুন, গোলমরিচ দিয়ে মেশান ভাল করে। স্প্যাগেটিও দিয়ে দিন।
সবটা মিলিয়ে ভাল করে টস করতে থাকুন। শেষে বেসিল ছড়িয়ে দিন। একেবারে নামানোর আগে উপর থেকে পার্মেজান চিজ গ্রেট করে দিন।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn