মহী জামান এর ফেসবুক স্ট্যাটাস থেকেঃঃ সুনামগঞ্জ – বিশ্বম্ভপুর সড়কে ২০টি সেতু নির্মিত হবে। ইতিমধ্যে সেতু গুলোর টেন্ডার ও হয়ে গেছে। শুনে বেশ ভালো লাগলো। বিশ্বম্ভপুরবাসীর প্রত্যাশা পুরনে তারা যেমন আনন্দিত সুনামগঞ্জবাসীরাও এতে খুশী হবার কথা। কোন এলাকার উন্নয়নের প্রথম শর্তই হচ্ছে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন। নিঃসন্দেহে এটা বর্তমান সরকারের ‘গ্রাম হবে শহর’ শ্লোগান বাস্তবায়নের একটি ধাপ ও উন্নয়ন ধারার অংশ। অস্বীকার করা যায়না বর্তমান সাংসদের সদিচ্ছার কথা। এটা তার নির্বাচনী অঙ্গিকার বাস্তবায়ন ও বলা যায়। সুনামগঞ্জ ৪ আসনের এমপি পীর ফজলুর রহমান মিসবাহকে এজন্য ধন্যবাদ।

বিশ্বম্ভরপুর -সুনামগঞ্জের স্থানীয়বাসীন্দারা নিঃসন্দেহে এর সুফল ভোগ করবেন। এটা সত্য দীর্ঘ বছর ধরে আমরা এলাকাবাসী যারা প্রবাসী তারা এর কানাকড়ি ও ভোগ করবো না। ভোগ করা বা নাকরার চিন্তাবাদ দিয়ে যদি নিঃস্বার্থ ভাবে এলাকার ভবিষ্যৎ বিনির্মানের কথা চিন্তা করি তাহলে এ ব্যাপারে আমার কিছু বলার আছে। আর এই বলার জন্যই আমার এই ফিরিস্তি। অতীত অভিজ্ঞতায় বলছি, আমাদের দেশে যা কিছু অবকাঠামোগত উন্নয়ন হয় এর বেশীর ভাগ হয় অপরিকল্পিত। থাকে সমন্বয়ের অভাব। আজকে যে সেতু এক হাজার মানুষের কথা চিন্তা করে নির্মিত হচ্ছে শত বছর পর যে এর চাহিদা শতগুন বাড়বে তার প্রয়োজন চিন্তা করা হয় না। নির্মানের পরই চলে তাই ভাঙ্গনের খেলা। ভাঙ্গা গড়ায় সরকার ক্ষতিগ্রস্থ হয়। হয় জনগনের টাকার অপচয়। অজুহাত। বাজেট কম। এক সেতুর ব্যয় দিয়ে নির্মিত হয় একাধিক সেতু। আকার পরিধি বাধ্য হয়ে কমে যায়। লাভবান কারা হয়? ঠিকাদার। কিছু কর্মকর্তা আর হয় কিছু রাজনীতিবিদ। ক্ষতিগ্রস্ত হয় জনগন ও সরকার। অপচয় হয় অর্থের।

এটা বলার অপেক্ষা রাখেনা যে, সড়কে পরিবহন সংখ্যা আজ যা আছে যোগাযোগ ব্যবস্থা উন্নত হলে তা শতগুন বাড়বে । সাথে বাড়বে সড়ক দূর্ঘটনা। প্রাণ যাবে সাধারন মানুষের। প্রতিদিন শুনি সড়ক দূর্ঘটনায় প্রান যাচ্ছে এখানে সেখানে। উন্নত দেশগুলোতে মানুষের চেয়ে বেশী যানবাহন। দূর্ঘটনা নাই বললেই চলে। আমাদের দেশে দূর্ঘটনা এড়ানো যেতো যদি আমাদের সুদুর প্রসারি চিন্তা চেতনা আর সেই সাথে সুষ্ট পরিকল্পনা থাকতো। সড়ক দূর্ঘটনায় এড়াতে হলে প্রথম থেকেই মাথায় থাকতে হবে সড়ক ও সেতু তৈরীতে পূর্ব পরিকল্পনা। কর্তৃপক্ষ ও স্থানীয় সাংসদের কাছে তাই অনুরোধ থাকবে ভবিষ্যত প্রজন্মের কথা চিন্তা করে পরিকল্পিত সেতু নির্মান করুন। বিশ্বম্ভরপুর – সুনামগঞ্জ সড়কের এই ২০ টি সেতু যেনো পরিকল্পনা মাফিক তৈরী হয়। এবং ভবিষ্য মানুষের জন্য যেনো অন্তত একটা নিরাপদ জীবন তৈরী হয়।- মহী। যুক্তরাজ্য। ২১/৬/২০১৯ইং।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn