দেশের বিভিন্ন অঞ্চলে বন্যা হওয়ায় দেশে ৩০ শতাংশ ধান উৎপাদন ব্যাপকভাবে ব্যাহত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বক্তারা। আজ রাজধানীর সিরডাপ মিলনায়তনে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত ‘বন্যা-২০১৭: পরিস্থিতি ও করণীয়’ শীর্ষক সংলাপে এ কথা বলেন বক্তারা। এ সময় উপস্থিত ছিলেন সিপিডির বিশেষ ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য, ফেলো মোস্তাফিজুর রহমান, নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন। সংলাপে পানি বিশেষজ্ঞ ড. আইনুন নিশাত বলেন, দেশে বন্যা এখনও আছে। উত্তরাঞ্চলের বন্যার পানি দেরিতে নামার কারণে ধান উৎপাদন ব্যহত হয়েছে। ফলে লক্ষ্যমাত্রার চেয়ে ধান উৎপাদন ৩০ শতাংশ কম হওয়ার আশঙ্কা আছে। বন্যা কবলিত অনেক এলাকার মানুষ এখনও বাঁধের ওপর অবস্থান করছেন।

এছাড়া বানারিচরে এখনও বিপদসীমার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।’ তিনি বলেন, বন্যার ক্ষতি কাটিয়ে ওঠার জন্য যে ধরনের প্রস্তুতি থাকার কথা তা সরকারের ছিল না। তবে এখন বাঁধ সংস্কারের নামে হরিলুট শুরু হবে। অনুষ্ঠানে পানি সম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেন, বন্যা পরবর্তী পরিস্থিতিতে বাঁধ নির্মাণে হরিলুট না হলেও লুট হবে। তিনি বলেন, আমেরিকায় বাধ রক্ষায় ইদুর মারার জন্য ব্যবস্থা আছে। কিন্তু আমাদের দেশের তা নেই।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn