ভারতীয় রেলমন্ত্রী সুরেশ প্রভাকর প্রভু পশ্চিমবঙ্গের হাওড়ায় বলেছেন, প্রতিবেশী দেশগুলোর মধ্যে প্রধানত বাংলাদেশের সঙ্গে রেলপথে ভারতকে যুক্ত করতে ইতিমধ্যে তার মন্ত্রণালয় বিনিয়োগ করতে শুরু করে দিয়েছে। তিনি তথ্য দেন যে, এ জন্য পশ্চিমবঙ্গের রেল বাজেট চলতি অর্থবছরে ৩শ’ গুণ বৃদ্ধি করা হয়েছে।  হাওড়া রেলস্টেশনে গত ১০ই জুন রেল প্রকল্পের উদ্বোধন করে কেন্দ্রীয় রেলমন্ত্রী বলেছেন, ভারতের রেলওয়ে ইতিমধ্যে বাংলাদেশ, নেপাল, ভুটান ও মিয়ানমারের মতো প্রতিবেশী দেশগুলোকে রেলপথে যুক্ত করতে যথেষ্ট বিনিয়োগ করেছে। গত এপ্রিলে বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আমরা এ নিয়ে আলোচনা করেছি। এবং দুদিন আগে তার মন্ত্রিসভার কয়েকজন সদস্যের সঙ্গে দিল্লিতে আমাদের বৈঠক হয়েছে। তিনি এ প্রসঙ্গে উল্লেখ করেন যে, বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের মধ্যে ভূ-রাজনৈতিক এবং সাংস্কৃতিক সামঞ্জস্য রয়েছে। এবং কেন্দ্রীয় সরকার আশাবাদী যে, রেল কানেক্টিভিটির মাধ্যমে বিদ্যমান সম্পর্ক আরো শক্তিশালী হবে।
উল্লেখ্য যে, আন্তর্জাতিক যাত্রীবাহী ট্রেন মৈত্রী এক্সপ্রেস পশ্চিমবঙ্গের মধ্য দিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে চলাচল করছে। কেন্দ্রীয় মন্ত্রী বলেন, পশ্চিমবঙ্গ বাণিজ্যিক কেন্দ্র হিসেবে ঐতিহ্য ও মর্যাদা হারিয়েছে। তাই তার অবকাঠামো খাতে বিনিয়োগ দরকার। রেলমন্ত্রী তথ্য দেন যে, পশ্চিমবঙ্গের রেল ব্যবস্থার উন্নয়নে ২০১৪-১৫ অর্থবছরের তুলনায় ২০১৭-১৮ অর্থবছরে রেল বাজেট প্রায় তিন শ’ গুণ বৃদ্ধি করা হয়েছে। তার কথায়, পশ্চিমবঙ্গ একটি গুরুত্বপূর্ণ রাজ্য। কলকাতা একদা এশিয়ার অত্যন্ত গুরুত্বপূর্ণ বাণিজ্যকেন্দ্র ছিল। যা দেশের অর্থনীতিতে অবদান রেখেছে। আমি আশাবাদী যে, এ নগরী তার হারানো বাণিজ্য পুনরুজ্জীবিত করতে সক্ষম হবে। আর সে কারণে বিনিয়োগের মাধ্যমে অবকাঠামোগত উন্নয়নের শর্ত পূরণ করা প্রয়োজন।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn