সিঙ্গাপুর প্রায় ৩ লাখ কোটি টাকা বিদেশে বিনিয়োগের জন্য প্রস্তুত রেখেছে। এরমধ্যে ২০ হাজার কোটি টাকা বাংলাদেশে বিনিয়োগ করার ব্যাপারে দেশটির আগ্রহ রয়েছে। বাংলাদেশ বিজনেস চেম্বার অব সিঙ্গাপুরের সভাপতি মির্জা গোলাম সবুর এ সব কথা বলেন।বৃহস্পতিবার ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে সিঙ্গাপুর ও চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির মধ্যে অনুষ্ঠিত মতবিনিময় সভায় তিনি এ সব কথা বলেন। এ সময় চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল, সিঙ্গাপুরের কনসাল উইলিয়াম ছিক উপস্থিত ছিলেন।

মির্জা গোলাম সবুর বলেন, সিঙ্গাপুর চট্টগ্রাম বন্দর ও পার্বত্য চট্টগ্রামে বিনিয়োগে আগ্রহী। গভীর সমুদ্র বন্দর তৈরিতে দেশটি বাংলাদেশকে কারিগরি সহায়তা প্রদান করতে চায়। সিঙ্গাপুরের দক্ষ বিশেষজ্ঞ দল প্রয়োজনে বাংলাদেশের মেগা প্রকল্পগুলোতে সহায়তা প্রদান করবে। বাংলাদেশের বিভিন্ন খাতে ২০ হাজার কোটি টাকা বিনিয়োগ করতে সিঙ্গাপুর প্রস্তুত রয়েছে। মাহবুবুল আলম বলেন, বাংলাদেশ সরকারের সহায়তায় মিরসরাই ও আনোয়ারায় বিশেষায়িত শিল্পাঞ্চল গড়ে উঠছে। বৃহত্তর চট্টগ্রামে সম্ভাবনাময় খাত শিপবিল্ডিং, শিপরিসাইক্লিং, আরএমজি, পাট ও পাটজাত পণ্য, সিরামিক্স, ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক্স, লাইট ইঞ্জিনিয়ারিং, পর্যটন, অবকাঠামো উন্নয়ন, সামুদ্রিক অর্থনীতি প্রভৃতি খাতে সিঙ্গাপুর বিনিয়োগ করতে পারে।

উইলিয়াম ছিক বলেন, বাংলাদেশ ও সিঙ্গাপুরের সম্পর্ক অত্যন্ত গভীর। বিশেষ করে চট্টগ্রামে সিঙ্গাপুর বিনিয়োগে আগ্রহী। সিঙ্গাপুর চট্টগ্রামের বিভিন্ন সেক্টরে এক সাথে কাজ করতে পারে। চেম্বারের প্রাক্তন সভাপতি ইঞ্জিনিয়ার আলী আহমেদ বলেন, সিঙ্গাপুর উন্নত রাষ্ট্র। বাংলাদেশ উন্নয়নশীল রাষ্ট্র। অধিক জনসংখ্যার ঘনত্ব সত্ত্বেও তারা সহজে নিয়ন্ত্রণ করছে। অবকাঠামোর দিক দিয়ে বাংলাদেশ দুর্বল। এক্ষেত্রে সিঙ্গাপুর এগিয়ে রয়েছে। সিঙ্গাপুরের সহযোগিতা আমাদের অবকাঠামো উন্নয়নে কাজে লাগানো যেতে পারে।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn