বাণিজ্যমন্ত্রীর পথ ধরে অর্থমন্ত্রীর পাশে অন্যরা

জাহিদুল ইসলাম জন –

বাণিজ্যমন্ত্রীর পর এবার অর্থমন্ত্রীর পাশে দাঁড়িয়েছেন জাতীয় সংসদের জ্যেষ্ঠ সদস্যরা। শিল্পমন্ত্রী, তথ্যমন্ত্রী ও সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু অর্থমন্ত্রীর সমালোচকদের সমালোচনার পাশাপাশি অর্থমন্ত্রীর প্রশংসাও করেন। ২২ জুন বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ সংসদের এসব জ্যেষ্ঠ সদস্য অর্থমন্ত্রীর পাশে দাড়ান। বুধবার তার পাশে দাড়িয়েছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বাজেট আলোচনায় অংশ নিয়ে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু অর্থমন্ত্রীকে সমালোচনাকে ‘অনভিপ্রেত’ বলে মন্তব্য করেন। তিনি বলেন বাজেট নিয়ে আলোচনার সুযোগ আছে কিন্তু এ জন্য অপেক্ষা না করে যারা সমালোচনার নামে কটাক্ষ-কটূক্তিপূর্ণ মন্তব্য করছেন, তা দুঃখজনক।’ তিনি বলেন, ২০১২ সালে সর্বসম্মতিক্রমে যখন ভ্যাট আইন পাস হয়, তখন কেউ এটা নিয়ে কোনো আপত্তি করেনি।

অর্থমন্ত্রীর সমালোচনা জাতীয় পার্টির দুই সদস্যের দিকে ইঙ্গিত করে শিল্পমন্ত্রী বলেন, ‘এত দিন তারা কিছু নিয়ে কথা বলেননি। তারা শুধু কটূক্তি-সমালোচনা করেছে। স্বৈরশাসনের ফলে যাদের সৃষ্টি করা হয়েছে, তাদের চিন্তা-চেতনা সে রকমই থেকে যায়।’ ১৫ শতাংশ ভ্যাট, আমানতের ওপর আবগারি শুল্ক, সঞ্চয়পত্রে সুদ হার—এই তিনটি বিষয় নিয়ে সব কথা হচ্ছে বলে মন্তব্য করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তিনি বলেন, ‘এক মুখে বলবেন সফল অর্থনীতি, আরেক দিকে বলবেন ব্যর্থ অর্থমন্ত্রী, এটা হয় না কিন্তু। অর্থনীতি সফল মানে অর্থমন্ত্রী সফল। অর্থমন্ত্রী সফল মানে প্রধানমন্ত্রী সফল।’ তথ্যমন্ত্রী শুধু ভ্যাট আইন, আবগারি শুল্ক, সঞ্চয়পত্রের সুদের হার—এই তিনটি বিষয় নিয়ে বাজেটকে না মাপার আহবান জানান। অর্থমন্ত্রীকে বিব্রত করার মাধ্যমে জাতিকে বিব্রত করা হয়েছে বলে মন্তব্য করেন সরকার দলীয় সাংসদ আব্দুল মতিন খসরু। তিনি বলেন, ‘তিনি সিনিয়র ম্যান। সংসদে এভাবে কথা বলা উচিত নয়। তাহলে জাতি আমাদের কাছ থেকে কী শিখবে।’ তিনি বলেন, অর্থমন্ত্রীকে ব্যক্তিগতভাবে আক্রমণ করা উচিত হয়নি।

প্রসঙ্গত, গত মঙ্গলবার জাতীয় পার্টির দুই জ্যেষ্ঠ সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু ও কাজী ফিরোজ রশীদ বাজেটের সমালোচনা করে বক্তব্য দেন। সেসময় তারা অর্থমন্ত্রীর বয়স নিয়ে কথা বলার পাশাপাশি পদত্যাগের আহ্বান জানান। এর আগে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকসহ সরকারদলীয় বেশ কয়েকজন সাংসদও বাজেট আলোচনায় অংশ নিয়ে অর্থমন্ত্রীর সমালোচনা করেন।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn

এ বিভাগের আরো খবর

একজন খোকন মাষ্টার- সুপ্ত বাসনা যার হৃদয়ে

একজন খোকন মাষ্টার- সুপ্ত বাসনা যার হৃদয়ে

শিক্ষা গুরু বাবু সুবোধ রঞ্জন দাস

শিক্ষা গুরু বাবু সুবোধ রঞ্জন দাস

মোদিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ প্রধানমন্ত্রীর

মোদিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ প্রধানমন্ত্রীর