সুনামগঞ্জ জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও সাবেক সুনামগঞ্জ জেলা পরিষদ প্রশাসক ব্যারিষ্টার এম এনামুল কবীর ইমন শনিবার লন্ডনস্থ ক্যানারি ওয়ার্ফ এর ব্যবস্থাপনা পরিচালক হাওয়ার্ড ডাওবারের সাথে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন। কেনাডিয়ান কম্পানির উচ্চপদস্থ এই কর্মকর্তার সাথে সাক্ষাত কালে ইমন বাংলাদেশে তার কম্পানির বিনিয়োগ সম্ভাবনার কথা তুলে ধরেন। বাংলাদেশে অবকাঠামো উন্নয়নে তার কম্পানি বিরাট ভূমিকা রাখতে পারে বলে উল্লেখ করে ব্যারিষ্টার ইমন বলেন, বিদেশী বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ হচ্ছে উপযুক্ত স্থান। গার্মেন্স সেক্টরে বিদেশীদের অবস্থানের কথা উল্লেখ করে তিনি বলেন, তারা ইচ্ছা করলে ক্যানারি ওয়ার্ফ এর মতো বাংলাদেশে ব্যবসায়িক অঞ্চল গড়ে তুলতে পারেন। বাংলাদেশের সহজলভ্য জায়গা ও ম্যান পাওয়ারের কথা তুলে ধরে তিনি বলেন, স্বল্প বিনিয়োগে তাদের কম্পানি সেখানে  ‘ক্যানারি ওয়ার্ফ’ এর চেয়ে বৃহৎ পরিকল্পনা বাস্থবায়ন করতে পারেন। বিদেশী বিনিয়োগকারীদের প্রতি বর্তমান সরকারের উদার মনোভাবের কথা তুলে ধরে তিনি বলেন, শেখ হাসিনার সরকার দেশের উন্নয়নের ধারা অব্যাহত রেখে দেশকে পৃথিবীর বুকে একটি সমৃদ্ধশালী রাষ্ট্রে পরিনত করতে বদ্ধপরিকর। বাংলাদেশে বর্তমান রাজনৈতিক স্থিতিশীলতা তুলে ধরে তিনি বলেন, বর্তমান শেখ হাসিনা সরকার সে লক্ষে কাজ করে যাচ্ছে। গ্রামেগঞ্জে বিদ্যুতায়ন হচ্ছে।

ক্যানারি ওয়ার্ফ এর ব্যবস্থাপনা পরিচালক হাওয়ার্ড ডাওবার তার কম্পানির বিভিন্ন কার্যক্রমের কথা তুলে ধরে বলেন, বাংলাদেশ সম্মন্ধে তার কম্পানির নীতিবাচক মনোভাবের পরিবর্তন হয়েছে। তিনি বাংলাদেশের অবকাঠামো উন্নয়েনে তার কম্পানি সবসময় সহযোগিতা করতে প্রস্তুত বলে জানান।

উল্লেখ্যযে,ক্যানারি ওয়ার্ফ হচ্ছে বাঙ্গালী অধ্যুষিত পূর্ব লন্ডনের টাওয়ার হ্যামলেট ব্যুরো কাউন্সিলের অধিন সবচেয়ে বৃহৎ ব্যবসায়িক অঞ্চল। ইংল্যান্ডের সর্ববৃহৎ দু’টি অর্থনীতি জোনের মধ্যে এটা হচ্ছে অন্যতম একটি। এখানে ইউরোপের সুউচ্চ বিল্ডিং গুলোর অনেক বিল্ডিং এর অবস্থান। ১কোটি ৬০ লক্ষ বর্গফুটে অবস্থিত এ যায়গায় অনেক গুলো অফিস ও ব্যবসা প্রতিষ্টানের অবস্থান। প্রায় লক্ষাধিক মানুষ এখানে বিভিন্ন কাজে নিয়জিত। কেনাডিয়ায় কম্পানির মালিকানাধিন ক্যানারি ওয়ার্ফকে home to the world বা ইউরোপের হেডকোয়ার্টার ও বলা হয়। এখানে আছে পৃথিবীর অনেক বড়বড় ব্যাংক গুলোর হেড অফিস।

 

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn