বার্তা ডেস্ক:  যুক্তরাজ্যে শিল্প-সাহিত্যের কল্যাণকর কাজে অনুদানকারী বৃহৎ প্রতিষ্ঠান দি ন্যাশনাল লটারী বিশিষ্ট কবি শামীম আজাদকে ‘আর্ট ইন দ্য কমিউনিটি অ্যাওয়ার্ড’ সম্মাননা দিয়েছে।  পুরো যুক্তরাজ্য থেকে অ্যাওয়ার্ডের জন্য তালিকাভূক্ত ছয় হাজার জনের মধ্য থেকে তেরো জনকে বিশেষ এ সম্মাননার জন্য চুড়ান্ত করা হয়। তাঁদের মধ্যে কবি শামীম আজাদ অন্যতম। চলমান করোনা সংকটে মননশীলতার চর্চা ও মানসিক স্বাস্থ্য সবল রাখতে নবতর পদ্ধতিতে শিল্প-সাহিত্য চর্চায় নিরলস কাজ করার জন্য এ সম্মাননা দেয়া হয়েছে। সম্মাননার অংশ হিশেবে নির্বাচিত তেরো জনের স্থিরচিত্র ও ভিডিওচিত্র মাসব্যাপি প্রচার করবে ব্রিটেনের বৃহৎ আটটি আর্ট গ্যালারি ও প্রতিষ্ঠান। আটটি প্রতিষ্ঠানের ওয়েবসাইটেও এ প্রদর্শনী চলবে। গ্যালারি ও প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে, দি ন্যাশনাল পোট্রেট গ্যালারি, লন্ডন, দি ন্যাশনাল মিউজিয়াম অব ওয়েলস, কার্ডিফ, দি ম্যাক, বেলফাস্ট, আইকেওএন গ্যালারি বার্মিংহাম, সামারহল, এডিনবরা টাই পব, রেক্সহাম, রোথিন ক্রাফট সেন্টার রোথিন ওয়েলস, দি ফটোগ্রাফারস গ্যালারি, লন্ডন এবং ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউট।
কবি শামীম আজাদ দ্বিভাষিক কবি ও লেখক ও গল্পকথক। তাঁর প্রকাশিত কাজ প্রায় ত্রিশের অধিক। তাঁর প্রকাশিত উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে কবিতা, উপন্যাস, নাটক, প্রবন্ধ-নিবন্ধ ইত্যাদি। তিনি দীর্ঘ বছর যাবৎ আবাসিক কবি হিসেবে কাজ করছেন লন্ডনের বৃহৎ সাহিত্য সংগঠন এপেল এন্ড স্নেইকসের সাথে। গত বছর তিনি এথেন্স এগোরা পোয়েটিক রেসিডেন্সি হিশেবে নিয়োগ লাভ করেন। কবি শামীম আজাদ ১৯৯১ সাল থেকে লন্ডনে বসবাস করছেন। দীর্ঘ সময়ে ব্রিটেনের কমিউনিটিতে বিভিন্ন অবদানের জন্য তিনি সুপরিচিত মুখ। তিনি বিশ্বসাহিত্য কেন্দ্রে লন্ডন এবং ব্রিটিশ বাংলাদেশী পোয়েট্টি কালেক্টিভ এর প্রতিষ্ঠাতা চেয়ার। এছাড়া পূর্ব লন্ডনের শিল্প-সংস্কৃতি চর্চার বৃহৎ প্রতিষ্ঠান রিচমিক্সের ট্রাস্টি এবং লন্ডনের এক্সাইল রাইটার্স ইঙ্ক এর নির্বাহি কমিটির সদস্য তিনি। এছাড়া বাংলাদেশের স্বাধীনতার স্মারক বিজয়ফুল কর্মসূচির প্রতিষ্ঠাতা তিনি। যা আজ পুরো বিশ্বে ডিসেম্বরে পালিত হয়। কবি শামীম আজাদের বিরল এ সম্মাননা বিদেশে কবি, শিল্পী-সাহিত্যিকগণ তাঁর বিশেষ এ অর্জনে সন্তোষ প্রকাশ করে অভিনন্দন জানিয়েছেন।

উল্লেখ্য, প্রদর্শনী দেখতে নীচের লিংকগুলো অনুরসণ করা যাবে।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn