বাংলাদেশ সীমান্তে ৮০ ফুট লম্বার নতুন একটি সুড়ঙ্গের খোঁজ পাওয়া গেছে বলে জানিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুরের চোপড়া-ফতেপুর সীমান্তে তল্লাশি চালাতে গিয়ে ৮০ ফুট দৈর্ঘ্যের সুড়ঙ্গ খুঁজে পেয়েছে বিএসএফ। তারা জানিয়েছে, চোপড়া-ফতেপুর সীমান্তের আউটপোস্টের (বিওপি) কাছ ঘেঁষে রয়েছে বিশাল এই সুড়ঙ্গ। বুধবার ভারতীয় গণমাধ্যম এনডিটিভিসহ একাধিক গণমাধ্যমে এই তথ্য জানানো হয়েছে। বিএসএফ ধারণা করছে, পশু পাচারকারীরাই এই সুড়ঙ্গ তৈরি করেছে। তাদের কারবারের সুবিধার জন্যই এই কাজ করেছে তারা।

মঙ্গলবার রাত থেকেই ওই সীমান্ত এলাকায় চরম উত্তেজনা ছড়িয়ে পড়ে এই সুড়ঙ্গের কারণে। রাত থেকেই আশপাশের এলাকা বিএসএফ ও পুলিশ ঘিরে রেখেছে। জেলা প্রশাসনের থেকে ওই এলাকার গ্রামে চরম সর্তকতা জারি করা হয়েছে। বিএসএফের উপ পরিদর্শক জেনারেল দেবী শরণ সিংহ জানিয়েছেন, পাচারকারী কাঁটাতারের নিচে মাটির গভীরে এই সুড়ঙ্গ খুঁড়ছিল। ভারত-বাংলাদেশ সীমান্তে কাঁটাতারের বেড়া বাংলাদেশে পশু পাচারের কাছে সমস্যা হয়ে উঠেছে। তার জন্যই ওই সুড়ঙ্গ খোলা হয়েছে। তিনি আরও জানান, উত্তরবঙ্গের চা বাগান এলাকায় মাটির তলা দিয়ে এই সুড়ঙ্গ তৈরি করা হয়েছিল। দীর্ঘদিন ধরে এটি তৈরি হয়েছে। মূলত রাতের বেলাতেই সবার অলক্ষ্যে মাটি খোঁড়ার কাজ হয়েছে। এনডিটিভির খবরে বলা হয়, গত ২০ বছরে পাকিস্তান সীমান্তে প্রায় অর্ধডজন সুড়ঙ্গের সন্ধান পেয়েছে বিএসএফ। ফেব্রুয়ারি মাসে সাম্বা সেক্টরের কাছে একটি সুড়ঙ্গের সন্ধান পাওয়া যায়। জঙ্গি অনুপ্রবেশের জন্য তৈরি করা ওই সুড়ঙ্গ ছিল ২০ ফুট লম্বা আর আড়াই ফুট চওড়া। তবে বাংলাদেশের সীমান্তে এই নিয়ে দ্বিতীয়বার সুড়ঙ্গের খোঁজ মিলল। এর আগে মার্চ মাসে মেঘালয়ের কাছে একটি ২০-২৫ ফুট গভীর সুড়ঙ্গ পাওয়া যায় যা সীমান্ত থেকে ২০০ মিটার দূরে ছিল।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn