রানা আব্বাস-আজ মুশফিকুর রহিমের ৩৩তম জন্মদিন। তাঁর এই বিশেষ দিবসে দেশের সবচেয়ে সফল উইকেটকিপার ব্যাটসম্যানের কাছে ক্রিকেট নয়, জানতে চাওয়া হয়েছিল জীবন-সংক্রান্ত কিছু প্রশ্ন। মুশফিক প্রতিটি প্রশ্নের উত্তর দিয়েছেন অনেক ভেবে।

* জীবনের ৩৩তম ইনিংসের অর্থ
মুশফিক: অবশ্যই একটা সংখ্যা। তবে অনেক বড় যাত্রা।

* জন্মদিনে পাওয়া সেরা উপহার
মুশফিক: সেরা বলা কঠিন। তবে কিছু আছে আমার হৃদয়ের গহিনে রাখা। বাসায় তেমন বড় কোনো ছবি নেই। আমার স্ত্রী ২০১৩ সালের মার্চে শ্রীলঙ্কায় গল টেস্টে করা ডাবল সেঞ্চুরির উদযাপনের ছবিটা বাঁধিয়ে উপহার দেয় আমাকে। ওটাই আমার সেরা উপহার।

* জীবন নিয়ে দর্শন
মুশফিক: মরে যাওয়ার পর যেন মানুষ বলতে পারে, মুশফিক ছেলেটা ভালো ছিল।

* জীবনে সবচেয়ে বেশি ভয় পেয়েছেন যে জিনিসে
মুশফিক: ২০১৯ সালে ক্রাইস্টচার্চের হামলা, এখনো ভুলতে পারি না। আর ২০১০ সালে ইংল্যান্ড সফরে নটিংহামে কিপিং করার সময় ডিকেন্স ভাইয়ের (ফয়সাল হোসেন) একটা বল চোখে লেগেছিল। চোখের নিচে ফেটে গিয়েছিল। আমাকে স্ট্রেচারে যখন নিয়ে যাচ্ছিল, চোখ বন্ধ করে ছিলাম আর মনে হচ্ছিল যেন খাটিয়ায় করে নিয়ে যাওয়া হচ্ছে দাফন করতে! এটাই চরম সত্যি, একদিন এভাবেই চলে যেতে হবে অন্তিম যাত্রায়।

* নিজের যে অভ্যাসটা পালটাতে ইচ্ছে করে কিন্তু হয়ে ওঠে না
মুশফিক: আমি একটু চাপা স্বভাবের। অনেক কথা আছে বলতে চাই , পারি না। যদি ভবিষ্যতে পারি, অনেক মানসিক চাপ কিংবা টেনশন কমাতে পারব। অনেকের সঙ্গে কথা শেয়ার করলে হালকা হওয়া যায়। আমাকে কেউ কিছু গোপন করতে বললে মরে গেলেও আমার পেট থেকে বের করতে পারবে না। অনেক সময় মনে হয়, গোপন কথা না বলি কিন্তু নিজের অবিভ্যক্তিগুলো যদি প্রকাশ করতে পারি তাহলে ভালো হয়।

* দুঃসময়ে সবচেয়ে অনুপ্রাণিত করে যে জিনিসটি
মুশফিক: ক্রিকেট আমার কাছে অন্যরকম দর্শন, অন্যরকম ধর্ম। দুঃসময়ে ভালো ইনিংসের ভিডিও দেখা আমাকে অনুপ্রাণিত করে।

* যে ঘটনায় খুব কেঁদেছেন
মুশফিক: ২০১২ সালের এশিয়া কাপের ফাইনালে পাকিস্তানের কাছে হারের পর।

* জীবনের সবচেয়ে সবচেয়ে বড় প্রাপ্তি
মুশফিক: বাবা হওয়া, অবশ্যই আমার ছেলে (শাহরুজ রহিম মায়ান)।

* সবচেয়ে বড় আফসোস
মুশফিক: খেলার দিক দিয়ে যদি বলেন ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের কাছে হেরে যাওয়া। আর জীবনের কথা বলেন, ধর্মীয় কাজ ঠিকঠাক করার চেষ্টা করি। তবুও মনে আফসোস থেকে যায়, যতটা করার দরকার করতে পারছি তো? জানি না ভবিষ্যতে এ বিষয়ে কখনো তৃপ্তি আসবে কিনা।

* মানুষের যে জিনিসটি দেখে খুব কষ্ট পান
মুশফিক: অসততা দেখে, সেটি জীবনের প্রতিটি ক্ষেত্রেই। আমার ক্ষেত্রে না হোক, যেখানেই দেখি যেমন—বাজারে ওজন কম দেওয়া, ক্রেতাকে ঠকানো। অসৎ লোক দেখলে খারাপ লাগে।

* যে স্বপ্নটা এখনো পূরণ হয়নি
মুশফিক: বাংলাদেশের হয়ে বিশ্বকাপ জেতা।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn