বার্তা ডেক্স::শতভাগ নিশ্চিত হয়েই বলে দেওয়া যায়, এমন খবরের জন্য মোটেও প্রস্তুত ছিল না বাংলাদেশ! রীতিমতো বোমা যেন ফেটেছে বাংলাদেশের ক্রীড়াঙ্গনে। যে ‘বোমায়’ ক্ষতবিক্ষত বাংলাদেশের ক্রীড়াপ্রেমীদের হৃদয়! সাকিব আল হাসান, বিশ্বসেরা অলরাউন্ডার। ওয়ানডে কিংবা টেস্ট, অথবা টি-টোয়েন্টি–সবখানে, সব জায়গায় সাকিব মানেই সেরা পারফরম্যান্স। এই পারফরম্যান্স দীর্ঘমেয়াদের জন্য দেখা থেকে বঞ্চিত হতে যাচ্ছেন দর্শক, সাকিবকে ক্রিকেটে ‘মিস’ করতে যাচ্ছে বাংলাদেশ। ম্যাচ পাতানোর (ফিক্সিং) প্রস্তাব গোপন রাখায় সাকিব আল হাসানকে ১৮ মাসের নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি! জানা গেছে, প্রায় দুই বছর আগে একটি আন্তর্জাতিক ম্যাচকে কেন্দ্র করে সাকিবকে ফিক্সিংয়ের প্রস্তাব দিয়েছিল এক জুয়াড়ি। তবে সেই অনৈতিক প্রস্তাব প্রত্যাখান করেছিলেন সাকিব। নিয়ম অনুসারে, বিষয়টি আইসিসির দুর্নীতি দমন ইউনিট আকসুকে জানানোর কথা ছিল সাকিবের। আইসিসির কোড অব কন্ডাক্টে বলা আছে, বাজিকরদের কাছ থেকে ম্যাচ বা স্পট ফিক্সিংয়ের অভিযোগ পেলে সংশ্লিষ্ট বোর্ডকে জানাতে হবে। না হয় আইসিসির দুর্নীতি দমন সংস্থা আকসুকে অবহিত করতে হবে। সে খবর নিজে লুকিয়ে রাখলে সেটা শাস্তিযোগ্য অপরাধ বলে গণ্য হবে। কিন্তু সাকিব বিষয়টিক আকসুকে অবহিত করেননি। পরবর্তীতে জুয়াড়িদের ফোন কল ট্র্যাক করে বিষয়টি নিশ্চিত হয় আকসু। এ বিষয়ে দীর্ঘ তদন্ত চালায় তারা। সম্প্রতি সাকিবের সাথেও কথা বলে আকসু।

উল্লেখ করা প্রয়োজন, দেশের জাতীয় দৈনিক সমকাল আজ মঙ্গলবার (২৯ অক্টোবর) সাকিবের এই বিষয়টি নিয়ে প্রধান সংবাদ প্রতিবেদন করেছে। তাদের প্রতিবেদনের শিরোনাম, ‘জুয়াড়ির প্রস্তাব গোপন করেন সাকিব / অভিযোগ প্রমাণিত / ১৮ মাসের নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে আইসিসি’। সাকিবকে সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করতে যাচ্ছে আইসিসি, এমনটাই জানিয়েছে সমকাল। এছাড়াও এ বিষয়ে মঙ্গলবার (২৯ অক্টোবর) রাত ৩টার পরে সংবাদ প্রকাশ করেছে সংবাদ প্রকাশ করেছে বেশ কটি সংবাদমাধ্যম। সাকিবের বরাত দিয়ে জানিয়েছে, নিষেধাজ্ঞার মুখে পড়লে সাকিব তা কমানোর আবেদন করবেন। অন্যদিকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এ বিষয়ে সাকিবের পাশে থাকবে বলে জানিয়েছে। বিসিবির ভাষ্য হচ্ছে, যেহেতু সাকিব জুয়াড়ির প্রস্তাব গ্রহণ করেননি, শুধুমাত্র বিষয়টি আকসুকে অবহিত করেননি তিনি। তাই নীতিগতভাবে সাকিবের পাশে থাকবে বিসিবি। তবে বিষয়টি নিয়ে সাকিবকে সংবাদমাধ্যমের সাথে বেশি কথা না বলতে পরামর্শ দিয়েছে বিসিবি। তবে সাকিবের এই ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার বিষয়টি গোপন করা নিয়ে আইসিসি, বিসিবি কিংবা সাকিবের তরফ থেকে আনুষ্ঠানিক কোনো বিবৃতি বা ব্যাখ্যা এখনও পাওয়া যায়নি। সাকিবের এই বিষয়টি এমন এক সময় সামনে এলো, যখন বাংলাদেশের ক্রিকেটে নানা ঝামেলা চলছে। বিশ্বকাপ থেকে বাংলাদেশ ক্রিকেটে ভালো করতে পারছে না। আফগানিস্তানের বিপক্ষে হেরেছে টেস্টে। ক্রিকেটাররা করেছেন ধর্মঘট। বিসিবির নিয়ম ভেঙে সাকিব চুক্তি করেছেন একটি টেলিকম প্রতিষ্ঠানের সাথে। এছাড়াও সামনেই আছে ভারত সফর। সেখানে যাচ্ছেন না তামিম ইকবাল। এবার সাকিব আল হাসানও মিস করতে যাচ্ছেন ভারত সফর!

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn