রাশিয়ার সম্মানজনক চলচ্চিত্র উৎসবে ‘ডুব’

মিঠু হালদার –

গতকাল (১লা জুন) বাংলাদেশের জনপ্রিয় নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে একটি স্ট্যটাস দিয়েছেন। যেটি ছিল- ‘আলহামদুলিল্লাহ, কিছু ভালো খবর আসছে’। এর বাইরে আর কিছুই লেখেন নি তিনি। এরপর থেকেই শুরু হয় জল্পনা-কল্পনা। কিন্তু কিছুতেই তা আঁচ করা যাচ্ছিল না। তবে আজ জানা গেছে, তার পরিচালিত নতুন ছবি ‘ডুব’ যাচ্ছে রাশিয়ার ৩৯তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। ছবিটি উৎসবের প্রধান প্রতিযোগিতা বিভাগে লড়াইয়ের জন্য নির্বাচিত হয়েছে। নয়টি দেশের ১০টি ছবির সঙ্গে লড়বে যৌথ প্রযোজনায় নির্মিত ‘ডুব’।

ছবিটির পরিচালক ফারুকীও বিষয়টি আজ দুপুরে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। এছাড়া এসব তথ্য মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ওয়েবসাইটেও পাওয়া গেছে। এদিকে গত বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে আয়োজকরা প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ১১টি ছবির নাম ঘোষণা করেন। প্রধান প্রতিযোগিতা বিভাগে বাংলাদেশসহ স্থান পেয়েছে ভারত, রাশিয়া, কোরিয়া, জাপান, ফিনল্যান্ড, ডেনমার্ক, চীন জার্মানি, আর্জেন্টিনা ও স্পেনের ছবি। রাশিয়ার সবচেয়ে বড় ও সম্মানজনক এ চলচ্চিত্র উৎসবের এবারের আসর বসছে ২২ জুন থেকে। উৎসব চলবে ২৯ জুন পর্যন্ত।

মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘ডুব’ নির্বাচিত হওয়ায় বেশ উচ্ছ্বসিত নির্মাতা ফারুকী। তিনি গণমাধ্যমকে বলেন, ‘সিনেমা বানানোর আনন্দেই কিন্তু আমরা সিনেমা বানাই। নির্মাণের সময় সিনেমাটি কোনো প্রতিযোগিতায় নির্বাচিত হবে কি হবে না, তা মাথায় থাকে না। কিন্তু যখন এ রকম বড় প্রতিযোগিতায় আমার সিনেমা নির্বাচিত হয়, তখন অনেক বেশি অনুপ্রাণিত বোধ করি। ব্যক্তিগত অনুপ্রেরণার পাশাপাশি এখানে কিন্তু সমষ্টিগত অনুপ্রেরণার ব্যাপারও আছে। কারণ, সিনেমার মাধ্যমে বাংলাদেশকে আমরা উপস্থাপন করি।’

সিনেমাটিতে অভিনয় করেছেন বাংলাদেশের তিশা, রোকেয়া প্রাচী ও ভারতের খ্যাতিমান ও জনপ্রিয় অভিনেতা ইরফান খানসহ আরও অনেকেই। বাংলাদেশ থেকে প্রযোজনা করেছে জাজ মাল্টিমিডিয়া ও ভারত থেকে প্রযোজনা করেছে এসকে মুভিজ। ছবির সহপ্রযোজক ইরফান খান। প্রসঙ্গত বিভিন্ন জটিলতার কারণে বাংলাদেশে ছবিটি এখনো সেন্সর ছাড়পত্র পায়নি। তাই আটকে আছে ছবিটির মুক্তি।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn

এ বিভাগের আরো খবর

ব্ল্যাকমেইলের শিকার ফারিণ!

ব্ল্যাকমেইলের শিকার ফারিণ!

জায়েদ খানের বউ হচ্ছেন সায়ন্তিকা?

জায়েদ খানের বউ হচ্ছেন সায়ন্তিকা?

এবার কলকাতার সোহমের সঙ্গে জুটি বাঁধলেন পরীমণি

এবার কলকাতার সোহমের সঙ্গে জুটি বাঁধলেন পরীমণি