নিয়ম বহির্ভুত যৌথ প্রযোজনার ছবি ও অসম চলচ্চিত্র আমদানী-রপ্তানি বন্ধের লক্ষ্যে  ধর্মঘটের ডাক দিয়েছে বাংলাদেশ চলচ্চিত্র ঐক্যজোট। রোববার (১৮ জুন) সকাল ১১টা থেকে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) গেটে এই ধর্মঘট পালিত হবে। ধর্মঘটে অংশ নিচ্ছে চলচ্চিত্র ঐক্যজোটের আওতাধীন চলচ্চিত্র সংশ্লিষ্ট ১৪টি সংগঠনের নেতা-সদস্যরা। বিষয়টি পূর্বপশ্চিমকে নিশ্চিত করেছেন চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার। গুলজার বলেন, ধর্মঘটের সময় থেকে এফডিসিতে কোনো শিল্পী, কলাকুশলী কিংবা প্রশাসনিক ভবনের কর্মকর্তাদের কাউকেও ঢুকতে বা বের হতে দেওয়া হবে না। এসময় যৌথ প্রযোজনায় নামে যে অনিয়মগুলো হচ্ছে, সেগুলো বন্ধ করার জন্য কঠোর সিদ্ধান্ত নেওয়া হবে। আগে দেশিয় স্বার্থ দেখতে হবে। তারপর যৌথ প্রযোজনা। দেশিয় চলচ্চিত্রের ক্ষতি করে যৌথ প্রযোজনা হতে পারে না। এদিকে যৌথ প্রযোজনায় নির্মিত ‘বস-টু’ প্রসঙ্গে চলচ্চিত্র প্রিভিউ কমিটি তাদের সিদ্ধান্ত জানিয়েছে। কিন্তু ‘নবাব’ ছবিটি নিয়ে এখনো তেমন কোনো সিদ্ধান্ত জানায়নি কমিটি। এ প্রসঙ্গে গুলজার বলেন, বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ হয়েছে যে, ‘নবাব’-এ প্রিভিউ কমিটির আপত্তি নেই। কথাটি সত্য নয়। আসলে ‘নবাব’ নিয়ে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। শিগগিরই সেটা প্রকাশ করা হবে। তবে এটুকু বলতে পারি, এই ছবিটিও অনুমতি পাওয়ার সম্ভাবনা নেই। কারণ এতেও অসঙ্গতি রয়েছে।

প্রসঙ্গত, ‘বস-টু’ ছবিতে যৌথ প্রযোজনার নীতিমালা সঠিকভাবে মানা হয়নি এ মর্মে তথ্য মন্ত্রণালয়কে চিঠি দেয় চলচ্চিত্র প্রিভিউ কমিটি। কিন্তু মন্ত্রণালয়ে ‘ভবিষ্যতে আর নীতিমাল ভাঙ্গা হবে না’-এ মর্মে মুচলেকা দিয়ে ছাড়পত্র নেয় ছবিটির প্রযোজক জাজ মাল্টিমিডিয়া। অনিয়ম থাকার পরও ছাড়পত্র পাওয়ায় এই অবস্থান ধর্মঘট পালন করতে যাচ্ছে চলচ্চিত্র ঐক্যজোট।

 

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn